• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বঙ্গ বাহাদুরের কঙ্কাল বাংলাদেশ জাতীয় জাদুঘরে

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ২০, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক  :::
বঙ্গ বাহাদুরের কঙ্কাল বাংলাদেশ জাতীয় জাদুঘরে রাখার সিদ্ধান্ত হয়েছে। গতকাল শুক্রবার দিনভর জাতীয় জাদুঘরের তিন সদস্যের একটি প্রতিনিধি দল জামালপুরের সরিষাবাড়ী হাতি মাটিচাপা দেওয়া স্থান পরিদর্শনে এসে সাংবাদিকদের এ তথ্য জানান। এদিকে বঙ্গ বাহাদুরের মৃত্যুর সঠিক কারণ জানতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। পাহারায় রাখা হয়েছে বঙ্গ বাহাদুরকে মাটিচাপা দেওয়া স্থানটি।
স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুরে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সহকারী কিপার ও প্রাণী বিশেষজ্ঞ শওকত ইমাম খান, সহকারী কিপার গোলাম কাওসার এবং মালি শরাফত আলী বঙ্গ বাহাদুরকে মাটিচাপা দেওয়া স্থানটি পরিদর্শন করেন।
পরিদর্শন শেষে সাংবাদিকদের জানান, জাদুঘরের কাজ ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা। তাই মৃত হাতির কঙ্কালটি সংগ্রহ করা হবে। তারপর গবেষণা ও পরিদর্শনের জন্য তা জাদুঘরে প্রদর্শন করা হবে। এ জন্য সরকারের অনুমোদনের অপেক্ষা করা হচ্ছে বলেও জানান তারা। এখান থেকে হাতির মরদেহটি ঢাকায় স্থানান্তর করা সম্ভব কিনা-তা দেখার জন্য প্রাথমিকভাবে পরিদর্শনে আসা হয়েছে বলেও জানান তারা।
বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের প্রধান বন সংরক্ষক অসিত রঞ্জন পাল জানান, উপবন সংরক্ষক মো. শাহাবুদ্দিন খানের নেতৃত্বে উচ্চ পর্যায়ের পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী সাত দিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটি ইতোমধ্যে তদন্তের কাজ শুরু করেছে বলেও জানান তিনি। গত মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গ বাহাদুরের মাটিচাপা দেওয়া স্থানে শোকের স্মৃতি হিসেবে দু’টি কালো পতাকা এবং শ্রদ্ধার স্মৃতি হিসেবে দু’টি লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।