,
output_6836qW

মালেশিয়ায় পুড়ছে হাজারো বাঙ্গালীর স্বপ্ন

শাফী চৌধুরী:
মানুষ একটু আর্থিক সচ্ছলতার জন্য কি না করে। আর্থিক সচ্ছলতার জন্য কেউ ছুটছে গ্রাম থেকে শহরে, এক শহর থেকে অন্য শহরে, কখনো বা দেশের সীমানা পেরিয়ে পাড়ি জমায় ভীনদেশে। প্রিয়জনের মায়া ছেড়ে পরিবারের সদস্যদের মূখে একটু হাসি ফোঁটানোর জন্য ছুটে য়ায় অজানার টানে। সাধ্যের মাঝে সবটুকু সুখকে সঙ্গী করে জীবনের পথচলা, এ যেন এক অন্তিম যাত্রা! এজন্য অনেকেই জমিজমা বিক্রি করতেও অনেকে পিছপা হয় না।পূর্বপুরুষের ভিটেমাঠি বিক্রি করে যখন পাড়ি জমায় স্বপ্নের দেশে।অনেক আছেন যারা উচ্চ শিক্ষার জন্য বিবিন্ন দেশে পাড়ি জমিয়ে থাকেন। তারা মনের মধ্যে স্বপ্ন নিয়ে যান পার্ট টাইম চাকরি করে দেশে টাকা পাঠাবেন।
আর কিছু সুযোগসন্ধানী আছে যারা তার”ণ্যের এই স্বপ্নকে পূঁজি করে গঢ়তে তুলেছে টাকা কামানোর বড় বড় প্রতিষ্ঠান। এদের কেউ বা বিদেশের শ্রমবাজারে লোক পাঠানোর নামে প্রতারণা করছে, আর কেউ ছাত্র হিসাবে বিদেশে পাঠানোর মুলো ঝুলিয়ে ভাল কামাই করে নিচ্ছে ছাত্রদের কাছ থেকে। এদের খপ্পরে পরে বিদেশে যাওয়ার আগেই অনেকে সর্বস্বান্ত হয়ে মাথায় হাত দিয়ে বসে পড়ছে।। কিন্তু সব স্বপ্নভঙ্গ হয়ে যায় যখনি সে পা রাখে স্বপ্নের দেশে।বিদেশে ছাত্র পাঠানোর এজন্টগুলোর বেশিরভাগও এমন এমন কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ছাত্র পাঠায় যেগুলো তৈরিই হয়েছে এসব ব্যবসা করার জন্য। এসব প্রতিষ্ঠানের বেশিরভাগেরই কোন বৈধ অনুমোদন নেই, এবং এদের দেয়া ডিগ্রীও অচল টাকার মতোই অকেজো।

বলছি মালয়েশিয়ায় অবস্থানরত শিক্ষার্থীদের কথা। সে চরম মানবেতর জীবন যাপন করছে বাংলাদেশি কয়েক লাখ শিক্ষার্থী। বুক ভরা রঙ্গিন স্বপ্নে বিদেশ পাড়ি দিয়ে অনেকে বিপাকে পড়েছেন। স্টুডেন্ট ভিসায় বিদেশ পাড়ি দিয়ে বর্তমানে বিভিন্ন শহরের ফ্যাক্টরির ভিতরে, দূর্ঘম জঙ্গলে ,আবারো কেউ কেউ প্রসাশনের চোঁখ ফাঁকি দিয়ে অলি-গলিতে হকারি করে জীবিকা নির্বাহ করছেন।

মালয়েশিয়ায় অবস্থানরত শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, তারা বাংলাদেশের দালালদের মাধ্যমে মালয়েশিয়ায় আসতে তার খরচ হয়েছিল সাড়ে তিন থেকে চার লাখ টাকা। বাংলাদেশী এজেন্সিগুলো থেকে তাদের বিভিন্ন লোভ দেখিয়ে ছিল ভালো চাকরির ব্যবস্থা করে দেবে। মাসে কম করে হলেও ৩০ থেকে ৩৫ হাজার টাকা আয় করতে পারবে।এ সব দালালদের তাদের কথামতো তাদের অনেকেই গ্রামের জায়গা-জমি বিক্রি করে পুরো টাকাটাই সরল বিশ্বাসে দালালের হাতে তুলে দিতে অনিহা প্রকাশ করেননি। তাদের সকলের উদ্ধেশ্য ছিল উদ্দেশ্য ছিল লেখাপড়ার পাশাপাশি একটা চাকরি করে পরিবারের দেনা চুকিয়ে একটু স্বচ্ছলভাবে বেঁচে থাকবেন। কিন্তু মালয়েশিয়ায় মাটিতে পাঁ রাখার পর থেকেই তাদের স্বপ্ন ভোঙ্গে যায়। কারো সে দেশে পা পেরিয়ে গেলেও ভাগ্যে জোটেনি কোনো চাকরি। প্রতিনিয়তই অভাব-অনটনের সঙ্গে যুদ্ধ করে চলতে হচ্ছে ।

অনেকেই জানে না যে, মালয়েশিয়া সরকার অবৈধ বিদেশী শ্রমিকদের সাধারন ক্ষমা ঘোষনা করেনি। ২০১১ সালের ৬পি পারমিটের মতো সবার পারমিট পাবার সুযোগ নেই এবার। এবার যে সুযোগ দেয়া হয়েছে সেটা হচ্ছে রিহায়ারিং প্রোগ্রাম। এ প্রোগ্রামে শুধুমাত্র কিছু শ্রমিক সুযোগ পাবে। সবাই নয়। আর এটা বুঝতে না পেরে অনেকে শিক্ষার্থীরা দালালের কাছে ছুটছে মুক্তির উপায় হিসাবে। কিন্তু যেখানে সে দেশের সরকার স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে কারা পারমিট পেতে পারে কারা পাবে না। সেখানে হাজার হাজার শ্রমিক বহু টাকা দালালকে দিয়ে রেজিষ্ট্রেশন করছে। অবস্থা এমন যে, সরকার পারমিট না দিলেও দালাল পারমিট দিয়ে দিবে।

সূত্রে জানা যায়, মালয়েশিয়ার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অনুমোদন দেয় সেদেশের শিক্ষা মন্ত্রণালয়। আর এসব প্রতিষ্ঠানের দেখভাল করেন মালয়েশিয়ান কোয়ালিফিকেশন এজেন্সি (এমকিউএ)। কোনো প্রতিষ্ঠান অনিয়ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে। সম্প্রতি ভিসা ব্যবসার অভিযোগে কুয়ালালামপুরের টিএমসি কলেজ ও লিংকন বিশ্ববিদ্যালয়কে জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রতিষ্ঠান দুটিকে ফরেন শিক্ষার্থী ভর্তির অনুমোদন বাতিল করা হয়। মালয়েশিয়ার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কোনো বৃত্তির ব্যবস্থা নেই। তবে ভালো ফল অর্জনকারী শিক্ষার্থীদের শিক্ষকতা করার সুযোগ রয়েছে এখানে। মালয়েশিয়ায় ৪শ শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে লোকাল প্রতিষ্ঠান রয়েছে ৩শ। আর ইন্টারন্যাশনাল ১শ। বিশ্ববিদ্যালয় ভেদে স্কিল ডেভেলপমেন্ট ডিপ্লোমা কোর্স করতে ৫০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা খরচ হয়। আর ব্যাচেলর ডিগ্রি নিতে খরচ হয় ৩ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত।



সংবাদটি 177 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

আর্কাইভ

মার্চ ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
ডাকাত লিটন গ্রেপ্তার ‘জঙ্গি আস্তানার’ আশপাশ থেকে স্থানীয়দের নিরাপদে রাখতে পুলিশের মাইকিং বঙ্গবন্ধু জনগণের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন : প্রধানমন্ত্রী জঙ্গিরা কোম্পানির ম্যানেজার পরিচয়ে দুটি বাড়ি ভাড়া নেয় মৌলভীবাজারে জঙ্গি আস্তানায় অভিযানস্থলে যাচ্ছে সোয়াট নারী জঙ্গির লাশ সনাক্ত করতে ‘পরিবার’ এখন সিলেটে দুটি জঙ্গি আস্তানায় জিম্মি নেই কেউ ! ঘটনাস্থলে র‌্যাব আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যারা দেশকে জঙ্গিবাদী রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে : খাদ্যমন্ত্রী আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে জনগণের জীবনমানের উন্নয়ন করা : প্রধানমন্ত্রী জঙ্গিরা পৃথক আস্তানা থেকে গ্রেনেড ছুড়ছে এবার মৌলভীবাজারে জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ ‘অপারেশন টোয়ালাইট’ সমাপ্ত : প্রেসব্রিফিংয়ে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান দুর্নীতিবাজ কর্মকর্তাদের আইনের আওতায় আনা হবে : দুদক কমিশনার অপহৃত শিশুসহ অপহরণ চক্রের প্রধান আটক সিলেটে আসছেন মনজিয়ারার পরিবার আত্মঘাতী বিস্ফোরণে পুরুষ জঙ্গি নিহত : নারী জঙ্গি আগুনে পুড়ে মারা গেছে গোলাপগঞ্জ উপজেলায় ছাত্রলীগের উদ্যোগে প্রচারণা জঙ্গিরা উৎসাহিত হয় এমন নিউজ পরিবেশন না করলেই ভালো বোমা বিস্ফোরণের ঘটনায় অজ্ঞাত আসামী করে মামলা : সন্দেহভাজন নিহত দু’জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর ৩১ মার্চের মধ্যে সকল ভাড়াটিয়াদের জীবন বৃত্তান্ত পুলিশের কাছে দেওয়ার আহবান ‘আতিয়া মহল’র চারপাশ ও শিববাড়ি এলাকার বাতাসে বারুদের গন্ধ অশ্রুসিক্ত জানাজায় রক্তিম বিদায় দিপু ভাই : শাহরিয়ার বিপ্লব আতিয়া মহল থেকে ৪ জঙ্গির লাশ উদ্ধার, অভিযান চলমান রয়েছে: সেনাবাহিনী নিহত ২ জঙ্গি , অভিযান চলবে : সেনাবাহিনী লাশের মিছিলে যুক্ত হলো আরো দুটি তাজা প্রাণ বোমা বিস্ফোরণ : ২ পুলিশ সদস্যসহ নিহত ৪, জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ শিববাড়িতে পৃথক বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৪ শিববাড়ীতে বোমা বিষ্ফোরণে সাংবাদিক আজমল আহত গোটাটিকরে বোমা হামলায় পুলিশসহ নিহত ৩ জাপানে বার্ড ফ্লু ঠেকাতে আরো ২ লাখ ৮০ হাজার পাখি নিধন করা হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ সোনার বারসহ এক যাত্রী আটক আরো ১ সেনা সদস্য আহত ১ সেনা আহত সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি,বিষ্ফোরণ জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে সেনাবাহিনী আতিয়া মহল থেকে এ পর্যন্ত নারী শিশুসহ ৫৫ বাসিন্দা উদ্ধার করেছে সেনাবাহিনী আতিয়া মহলের পাশের সাদা রঙের ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ : শিববাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান আতিয়া মহলে সেনা কমান্ডো : চলছে অপারেশন টুইলাইট : ২০ বাসিন্দা উদ্ধার গভীর রাত : অপেক্ষার পালা আজ জাতীয় গণহত্যা দিবস আজিজ আহমদ সেলিমকে দেখতে হাসপাতালে মেয়র আরিফ বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় জিডি বিএনপির সময়েই বাংলাদেশে ১২৫টি জঙ্গি সংগঠনের সৃষ্টি হয়েছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে অধ্যাপক,পুলিশ পরিবার, সংখ্যালগু সম্প্রদায়সহ ২০০ মানুষ জিম্মি গুরুতর আহত ছাত্রদল নেতা মতিনের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া মাহফিল সেনাবাহিনীর টিম , জঙ্গি আস্তানায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে ফেলেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত : যে কোন সময় অভিযান