• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তুরস্কে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলায় নিহত অন্তত ৩০, আহত ৯৪

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ২১, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক:::::  তুরস্কের দক্ষিণাঞ্চলে সিরীয় সীমান্তবর্তী শহর গাজিয়ানতেপে একটি বিয়ের অনুষ্ঠানে শনিবার রাতে ভয়াবহ এক বোমা হামলায় ৩০ জন নিহত হয়েছে। এটি একটি আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। গাজিয়ানতেপের গর্ভনর আলি ইয়েরলিকায়া এক বিবৃতিতে বলেন, একটি বিয়ের অনুষ্ঠানে সন্ত্রাসী বোমা হামলায় ৩০ জন নিহত ও ৯৪ জন আহত হয়েছে। এর আগে এই ঘটনায় ২২ জনের নিহত হওয়ার খবর জানানো হয়েছিল। ইয়েরলিকায়া এই ঘটনার জড়িতদের বিচারের আওতায় আনার অঙ্গীকার করেন। ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি)’র গাজিয়ানতেপ আসনের সংসদ সদস্য মেহমেৎ এরদোগান বলেছেন, কারা এই বিস্ফোরণ ঘটিয়েছে তা নিশ্চিত নয়। তবে এটি আত্মঘাতী হামলা বলেই ধারণা করা হচ্ছে। আইনপ্রণেতা আরো বলেন, ইসলামিক স্টেট অথবা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি এ ধরনের হামলা চালিয়ে থাকে।
নগরীর শাহিনবে এলাকায় বোমা হামলাটি চালানো হয়েছে। এই এলাকায় বিপুল সংখ্যক কুর্দি বাস করে। কুর্দিদের সঙ্গে বিরোধ থাকায় সম্প্রতি এই এলাকায় ইসলামিক স্টেট জিহাদিদের তৎপরতা বাড়ছে। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, বিয়েতে বিপুল সংখ্যক কুর্দি উপস্থিত ছিল। গাজিয়ানতেপের সংসদ সদস্য সামিল তাইয়ার বার্তা সংস্থা দোগানকে বলেন, ‘প্রাথমিক তথ্য অনুযায়ী মনে হচ্ছে যে আইএস এই হামলা চালিয়েছে।’
তিনি আরো বলেন, ‘ওই এলাকায় আমাদের বিপুল সংখ্যক কুর্দি ভাই বাস করেন।’
কুর্দিপন্থী পিপলস ডেমোক্রেটিক পার্টি (এইচডিপি) জানিয়েছে, দলটির সদস্যরা ওই বিয়েতে উপস্থিত ছিলো। সেখানে বহু নারী ও শিশুও ছিল।
উপ-প্রধানমন্ত্রী মাহমেৎ সিমসেক হামলাটিকে বর্বর হিসেবে উল্লেখ করেছেন।