• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বর্ণাঢ্য শোভাযাত্রায় পালিত হলো জন্মাষ্টমী

প্রকাশিত আগস্ট ২৫, ২০১৬
সিলেট সুরমা অনলাইন : ধর্ম-বর্ণ নির্বিশেষে শোভাযাত্রা ও উত্সবে অংশগ্রহণের মধ্য দিয়ে পালিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উত্সব ‘জন্মাষ্টমী’। উত্সবে প্রধানমন্¿ীর স্লোগান ‘ধর্ম যার যার, উত্সব সবার’ এ উত্সব উদযাপনে একথা আবারো প্রমাণিত হলো।
বৃহস্পতিবার এ উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে রাজধানীতে বের হয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা। বিকেলে শোভাযাত্রাটি ঢাকেশ্বরী থেকে পলাশী হয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবন, গোলাপ শাহ মাজার থেকে নবাবপুর হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শোভাযাত্রা শেষ হয়। মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এ শোভাযাত্রার আয়োজন করে।
পলাশীর মোড়ে শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্¿ী আমির হোসেন আমু। শোভাযাত্রার উদ্বোধন করেন ঢাকা মহানগর দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। হিন্দু ধর্মাবলম্বীরা বিচিত্র সাজে শোভাযাত্রায় অংশ নেন। কেউবা ধারণ করেছেন হরিণের প্রতিকৃতি, কেউবা হাতি, আর কেউবা ঘোড়ার উপর আরোহণ করে পতাকা হাতে উত্সব পালন করতে দেখা যায়। এ সময় ঢোলের বাজনা, ব্যান্ডের বাজনা নিয়ে নেচে গেয়ে শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করছেন তারা।
শোভাযাত্রা শুরুর আগে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্¿ী আমির হোসেন আমু বলেন, দুষ্টের দমন আর শিষ্টের পালন এই ব্রত নিয়ে আসেন শ্রীকৃষ্ণ। যুগে যুগে এসব মহাপুরুষদের আবির্ভাব হয় যারা সমাজে ন্যায়নীতি প্রতিষ্ঠা করেন।
দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, বাংলাদেশে সকল ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। এই পরিবেশ সবসময় বজায় রাখতে হবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে এই উত্সবে অংশগ্রহণের মধ্য দিয়ে প্রধানমন্¿ীর শ্লোগান ধর্ম যার যার উত্সব সবার একথা আবারো প্রমাণিত হলো।