• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

এক জোড়া তরমুজের দাম ২৩ লাখ টাকা !

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ২৭, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক::::: দাম শুনেই বোঝা যায় এ কোনো সাধারণ তরমুজ নয়। নাম তার ইউবারি কিং মেলন। পৃথিবীর বিরল প্রজাতির তরমুজ এটি। একমাত্র জাপানের হোকাইদো দ্বীপের ইউবারি শহরে উৎপাদিত হয় এই তরমুজ। যা পৃথিবীর সবচাইতে দামি ফল তো বটেই, বিশ্বের সবচেয়ে দামি ১০ খাবারের একটি হিসেবেও বিবেচিত।
বিশ্বব্যাপী এই তরমুজটি দারুণ জনপ্রিয়। তবে আকাশচুম্বী দামের কারণে সবার পক্ষে এর স্বাদ নেওয়ার সাধ্য হয় না।
ইউবারি কিং তরমুজের বিশেষত্ব হলো এটি গ্রিনহাউজ প্রজেক্টের মাধ্যমে উৎপন্ন হয়। দুটি ভিন্ন প্রজাতির তরমুজের সংকর করে এর উদ্ভব। পৃথিবীর একমাত্র তরমুজ ফল এটি যা শতকরা ১০০ ভাগ গোলকার।
স্বাদে-গন্ধে অতুলনীয় এক ফল এই ইউবারি কিং তরমুজ। বাইরে থেকে দেখতে এটি হালকা বাদামি রংয়ের। তবে ভিতরের রসালো অংশের রং হলুদ। স্বাদে অনেকটাই এটি কমলালেবুর মতো। তবে কমলালেবুর স্বাদে যেমন একটা টক ভাব থাকে, ইউবারি কিং মেলনে তেমনটা পাওয়া যাবে না কখনোই। অসম্ভব মিষ্টি এটি। যে কারণেই এর চাহিদা ব্যাপক।
বছরে একবারই মাত্র উৎপাদন করা হয় এই তরমুজটি। পরিমাণ চাহিদার তুলনায় খুবই সীমিত। সাধারণত মে মাসে বাজারে আসা তা। ব্যাপক চাহিদার কারণ বেশিরভাগ সময়ই এটি নিলামের মাধ্যমে বিক্রি হয়। যে কারণে এর দামও হয় অবিশ্বাস্য।
ছোটখাটো একটি ইউবারি কিং মেলনের (যেগুলো সাধারণত সেখানকার সুপার মার্কেটে পাওয়া যায়) দাম ৫০ থেকে ১০০ মার্কিন ডলারের মধ্য হয়ে থাকে। বাংলাদেশের মুদ্রায় যা প্রায় ৪ হাজার থেকে ৮ হাজার টাকা (১ ডলার সমান ৭৮ টাকা হিসেবে)। তবে তরমুজের সাইজ একটু বড় হলেই সেগুলোর জায়গা হয় নিলামে। যেখানে তরমুজগুলো নিজের দখলে নিতে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয় সেখানকার ব্যবসায়ীদের মধ্য। ফলে দামও চড়তে থাকে দ্রুত গতিতে।
২০০৮ সালে তেমনি এক নিলামে ১০০টি ইউবারি কিং মেলন বিক্রি হয়েছিল বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ লাখ টাকায়। সেবার ওটাই ছিল নিলামে তোলা প্রথম তরমুজ। একজন স্যুভনিয়র ব্যবসায়ী ও সামুদ্রিক খাবারের রেঁস্তোরার মালিক তরমুজগুলো ২৩ হাজার মার্কিন ডলারে কিনে নেন।
চলতি বছর মে মাসের শেষ সপ্তাহে এই মৌসুমে ইউবারি তরমুজের প্রথম নিলাম অনুষ্ঠিত হয় হোকাইদোর সবচেয়ে বড় শহর সাপ্পোরোতে। সেখানে এক জোড়া তরমুজ রেকর্ড ৩ মিলিয়ন ইয়েনে বিক্রি হয়। জাপানের ১ ইয়েন সমান বাংলাদেশের মুদ্রায় ৭৮ পয়সা। সেই হিসেবে ৩ মিলিয়ন ইয়েন সমান হয় ২৩ লাখ ৪০ হাজার টাকা।
বিশ্বের সবেচেয় দমি ফল এই ইউবারি কিং মেলন। খাবার নিয়ে যারা গবেষণা করেন তাদের দৃষ্টিতে বিশ্বের সবচেয়ে দামি খাবারের তালিকায় এই তরমুজের অবস্থান সেরা ১০-এ।