,
output_6836qW

বিমান বাহিনী থেকে ক্রিকেটের রঙিন দুনিয়ায়

mannaবাবা বিজিবিতে চাকুরি করতেন। বাবার দেখানো পথেই হাঁটলেন ইবাদত। শৃঙ্খলিত জীবন গড়বেন বলে যোগ দিলেন বিমান বাহিনীতে। স্বপ্ন ছিল এখানেই নিজেকে নিয়ে যাবেন অনেক উঁচুতে। এয়ারফোর্সের ছকে বাঁধা জীবনে চাকুরির পাশাপাশি চলছিল খেলাধুলাও- ভলিবল, হ্যান্ডবল, বাস্কেটবল ইত্যাদি। কিন্তু কে জানতো জীবনের গতিপথ দিক বদল করে তাকে নিয়ে যাবে ক্রিকেটের রঙিন দুনিয়ায়।
বাংলাদেশের নতুন গতি তারকার মুখেই শুনুন দিক বদলের গল্পটা- বিমান বাহিনীতে অন্য সব খেলার চর্চা থাকলেও ক্রিকেট ছিল না। আমি মূলত ভলিবল খেলতাম। ভলিবলে হাত আর কোমরের উপরই সবচেয়ে বেশি চাপ যায়। ক্রিকেটেও একজন বোলারের তাই। ক্রিকেটের প্রতি একটু আগ্রহ দেখে বিমান বাহিনীর অনেকেই আমাকে অনুপ্রেরণা দিলেন। সেই উৎসাহ থেকেই স্বপ্ন দেখা। রবি পেসার হান্ট শুরুর খবর পেয়েই নিবন্ধন করলাম। কিন্তু তারপরও ভয় কাটছিল না। তবে যেদিন ফরিদপুর স্টেডিয়ামে আমাদের ট্রায়াল চলছিল, সেদিন আমি নিজের উপর আস্থা রেখেছিলাম। আর তাতেই হয়ে গেলাম পেসার হান্টের সেরা গতির বোলার।
অনেকটা রূপকথার গল্পের মতোই ইবাদত হোসেন চৌধুরীর সর্বোচ্চ গতির বোলার হয়ে ওঠা। ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতেন। বলও করতেন অনেক জোরে। তবে প্রতিভা পাড়ার ক্লাব সোনার বাংলা স্পোর্টিং কøাবেই সীমাবদ্ধ থেকেছে। বিকশিত করার চেষ্টাও করেন নি সেভাবে, সুযোগও আসেনি ঠিকমতো। মৌলভীবাজারের বড়লেখার কাঁঠালতলি গ্রামের সেই ইবাদতের সামনে এখন সম্ভাবনার হাতছানি, জাতীয় দলে খেলার স্বপ্ন! সেই স্বপ্ন পূরণের পথে সবকিছু ঠিকঠাক মতোই চলছে। পেসার হান্টের চমক ইবাদত প্রথমে বিসিবির কোচ সারোয়ার ইমরানের ছাত্র ছিলেন। অনেকেরই ক্যারিয়ার বদলে দেয়া এই কোচের কাছ থেকে শিখলেন অনেক কিছু। এরপর স্বপ্ন পূরণের পথে এগোলেন আরেক ধাপ। বিসিবির হাই পারফরম্যান্স স্কোয়াডের ছোট্ট তালিকায় নাম ওঠলো ইবাদতের। পাকিস্তানের বোলিং কিংবদন্তি আকিব জাভেদের সংস্পর্শও পেয়ে গেলেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড এক সপ্তাহের জন্য আকিবকে নিয়ে আসে ভবিষ্যত তারকাদের জন্য। আকিব জাভেদ তো ইবাদতের বোলিং দেখে অবাক। এই শরীর নিয়ে তুমি এতো জোরে বল করতে পারো।
ইবাদত বলেন, আকিব স্যারের কাছ থেকে শিখেছি নতুন বলে কিভাবে গতি আরো বাড়ানো যায়। আর পুরনো বলে রিভার্স সুইংটা কিভাবে নিখুঁত করতে হয়। বিসিবির হাই পারফরম্যান্স স্কোয়াড এখন সিলেটে। একদিন অনুশীলনের পর পরশু (রোববার) থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে তিনদিনের প্রস্তুতি ম্যাচ। স্কোয়াডের ২২ জন দুই দলে ভাগ হয়ে অংশ নিচ্ছে প্রস্তুতি ম্যাচে। ২৬ জনের মূল এইচপি স্কোয়াড হলেও শুভাশিষ রায় জাতীয় দলের ক্যাম্পে থাকায় আসতে পারেননি। আর তিনজনের সিলেট আসা হয়নি ইনজুরির কারণে।
গত পরশু অনুশীলন শেষে কথা হয় ইবাদত হোসেনের সঙ্গে। রবি পেসার হান্টে সর্বোচ্চ গতি তুলে অর্জন করে প্রথম স্থান, পুরস্কার হিসেবে পেয়েছিলেন এক লাখ টাকা। এই স্বীকৃতি তাকে আরো বড় কিছু করার অনুপ্রেরণা দেয়। গতি বাড়তে বাড়তে ইবাদত এখন ঘন্টায় সর্বোচ্চ ১৩৯.০৯ গতিতে বল করতে পারেন। বাংলাদেশে এখন পর্যন্ত এর চেয়ে বেশি গতিতে বল করেছেন মাত্র দুই জন। তবে সেই তাসকিন আহমেদ আর রুবেল হোসেনও ইবাদতের আদর্শ নন। মাশরাফি বিন মুর্তজাকেই দেশে এবং বিদেশে অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লিকে আদর্শ মানেন ইবাদত। এইচপি স্কোয়াডে থাকা ইবাদতের টার্গেট সিলেটে চলমান প্রস্তুতি ম্যাচ এবং পরবর্তীতে ঢাকায় চার দিনের একটি প্রস্তুতি ম্যাচে ভালো খেলা। সেখান থেকে বিসিএলে জায়গা করে নিতে চান এই গতি তারকা। নিজের সর্বোচ্চটা দিয়ে ধীরে ধীরে জায়গা করে নিতে চান জাতীয় দলে।



সংবাদটি 269 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

আর্কাইভ

মার্চ ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
দুর্নীতিবাজ কর্মকর্তাদের আইনের আওতায় আনা হবে : দুদক কমিশনার অপহৃত শিশুসহ অপহরণ চক্রের প্রধান আটক সিলেটে আসছেন মনজিয়ারার পরিবার আত্মঘাতী বিস্ফোরণে পুরুষ জঙ্গি নিহত : নারী জঙ্গি আগুনে পুড়ে মারা গেছে গোলাপগঞ্জ উপজেলায় ছাত্রলীগের উদ্যোগে প্রচারণা জঙ্গিরা উৎসাহিত হয় এমন নিউজ পরিবেশন না করলেই ভালো বোমা বিস্ফোরণের ঘটনায় অজ্ঞাত আসামী করে মামলা : সন্দেহভাজন নিহত দু’জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর ৩১ মার্চের মধ্যে সকল ভাড়াটিয়াদের জীবন বৃত্তান্ত পুলিশের কাছে দেওয়ার আহবান ‘আতিয়া মহল’র চারপাশ ও শিববাড়ি এলাকার বাতাসে বারুদের গন্ধ অশ্রুসিক্ত জানাজায় রক্তিম বিদায় দিপু ভাই : শাহরিয়ার বিপ্লব আতিয়া মহল থেকে ৪ জঙ্গির লাশ উদ্ধার, অভিযান চলমান রয়েছে: সেনাবাহিনী নিহত ২ জঙ্গি , অভিযান চলবে : সেনাবাহিনী লাশের মিছিলে যুক্ত হলো আরো দুটি তাজা প্রাণ বোমা বিস্ফোরণ : ২ পুলিশ সদস্যসহ নিহত ৪, জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ শিববাড়িতে পৃথক বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৪ শিববাড়ীতে বোমা বিষ্ফোরণে সাংবাদিক আজমল আহত গোটাটিকরে বোমা হামলায় পুলিশসহ নিহত ৩ জাপানে বার্ড ফ্লু ঠেকাতে আরো ২ লাখ ৮০ হাজার পাখি নিধন করা হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ সোনার বারসহ এক যাত্রী আটক আরো ১ সেনা সদস্য আহত ১ সেনা আহত সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি,বিষ্ফোরণ জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে সেনাবাহিনী আতিয়া মহল থেকে এ পর্যন্ত নারী শিশুসহ ৫৫ বাসিন্দা উদ্ধার করেছে সেনাবাহিনী আতিয়া মহলের পাশের সাদা রঙের ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ : শিববাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান আতিয়া মহলে সেনা কমান্ডো : চলছে অপারেশন টুইলাইট : ২০ বাসিন্দা উদ্ধার গভীর রাত : অপেক্ষার পালা আজ জাতীয় গণহত্যা দিবস আজিজ আহমদ সেলিমকে দেখতে হাসপাতালে মেয়র আরিফ বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় জিডি বিএনপির সময়েই বাংলাদেশে ১২৫টি জঙ্গি সংগঠনের সৃষ্টি হয়েছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে অধ্যাপক,পুলিশ পরিবার, সংখ্যালগু সম্প্রদায়সহ ২০০ মানুষ জিম্মি গুরুতর আহত ছাত্রদল নেতা মতিনের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া মাহফিল সেনাবাহিনীর টিম , জঙ্গি আস্তানায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে ফেলেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত : যে কোন সময় অভিযান ঢাকা থেকে সিলেট পৌঁছেছে সোয়াত টিম : চলছে মূল অভিযানের প্রস্তুতি আত্মসমর্পণের আহবানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা ‘সোয়াত পাঠাও, সময় কম’ -আতিয়া মহল থেকে জঙ্গিরা (ভিডিওসহ) সিলেটে অভিযান চালাতে আসছে সোয়াট টিম আলোচিত ‘আতিয়া মহল’ জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র ফ্লাট ভাড়া নেয় কাওসার ও মর্জিনা দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে শিববাড়িতে জঙ্গিবিরোধী অভিযান : টেলিভিশনে লাইভ সম্প্রচার না করতে মিডিয়াকর্মীদের অনুরোধ পুলিশের খাতায় স্কুল ছাত্র জুয়াড়ী এবার স্বাধীনতা দিবস পালনের আহ্বান জামায়াতের ! ১১টি ক্রাশার মেশিন উচ্ছেদ ও ৭টি শ্যালো মেশিন বিনষ্ট পাথর কোয়ারীতে অভিযান : ১০টি বোমা মেশিন ধ্বংস, জিরো টলারেন্স ঘোষণা