• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ঈদুল আযহায় টানা ৯ দিনের ছুটি?

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ৫, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক::::: আসন্ন ঈদ-উল আযহার তিন দিনের ছুটির সঙ্গে আরও দুই দিনের সাধারণ ছুটি ঘোষণা করতে যাচ্ছে সরকার। এর ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা এবারের ঈদেও টানা নয় দিনের ছুটি ভোগ করতে পারবেন।
জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে পবিত্র ঈদ-উল আযহা উদ্‌যাপিত হবে।
ঈদের দিন, আগের দিন ও পরের দিন মিলে তিন দিনের ছুটি হওয়ায় সপ্তাহের শুরুর দিন রোববার (১১ সেপ্টেম্বর) ও শেষ দিন বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পড়েছে।
ওই দুই দিনও ছুটির দাবি জানিয়ে আসছিলেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।
জনপ্রশাসন মন্ত্রণালয় ওই দুই দিন ছুটির প্রস্তাব করে তার পরিবর্তে পরের দুই সপ্তাহের শনিবার ১৭ ও ২৪ সেপ্টেম্বর অফিস খোলা রাখার জন্য প্রধানমন্ত্রীর দফতরে সার-সংক্ষেপ পাঠিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (০৫ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকেও ছুটির বিষয়ে আলোচনা হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ঈদের ওই দুই দিন ছুটির বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি, প্রক্রিয়াধীন রয়েছে।
ওই দুই দিন ছুটি চূড়ান্ত না হলেও আজ-কালের মধ্যে ঘোষণা হতে পারে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।
দুই দিন ছুটির বিষয়ে মোহাম্মদ শফিউল আলম বলেন, ব্রিজিংয়ের (টানা ছুটি) জন্য এটা (ছুটি) করা হয়। ছুটির আগে সপ্তাহের শুরুতে রোববার ও শেষ দিন বৃহস্পতিবার। এ দুই দিন ছুটি না দেওয়া হলে লোকজন এমনিতেই ফাঁকি-ঝুকি দেবেন।
প্রধানমন্ত্রী এ ছুটির বিষয়ে সিদ্ধান্ত দেবেন বলেও জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।
গত ৭ জুলাই উদ্‌যাপিত ঈদ-উল ফিতরের আগে ৪ জুলাই একদিন অফিস খোলা থাকায় ওই দিনও নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করেছিল সরকার। এর পরিবর্তে সাপ্তাহিক ছুটির দিন ১৬ জুলাই শনিবার কর্মদিবস হিসেবে অফিস খোলা রাখা হয়।
ওই ঈদেও সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টানা নয়দিনের ছুটি ভোগ করেন।