• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পশুর হাট…

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০১৬

ঈদ উল আযহায় সিলেট কানাইঘাটের বিভিন্ন স্থানে বসানো হয়েছে অবৈধ পশুর হাট । উপজেলায় কয়েকটি বাজহারে নির্ধারিত পশুরহাট থাকলেও ইতিমধ্যে উপজেলার শতাধিক স্থানে বসানো হয়েছে অবৈধ হাট । স্থানীয় প্রশাসনের নাকের ডগায় এসব হাট বসানো হলেও কোন প্রতিকার নেই। ফরৈ পরিবেশদুষনসহ জনগনকে পোহাতে হচ্ছে চরম দূর্ভোগ। অবৈধ পশুর হাটের সংখ্য প্রতিদিন বেড়েই চলছে। কোরবানির ঈদ সামনে রেখে কানাইঘাটের রাজগঞ্জ বাজার এলাকায় বোরহান উদ্দিন সড়ক অবরোধ করেও বসানো হয়েছে অবৈধ পশুর হাট। ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম রাজাগঞ্জ মাদ্রাসার নামে ও মাদ্রাসার শিক্ষকদের ব্যবহার করে সড়কের উপর পশুর এ হাট পরিচালনা করছেন। এলাকাবসী পক্ষথেকে কানাইঘাট উপজেলার নির্ববাহী কর্মকর্তা ও থানার ওসিকে বিষয়টি বারবার অবহিত করা হলেও রহস্যজনক কারনে কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা। ফয়ে সিলেট কানাইঘাট বোরহানুদ্দিন সড়কে তীব্র যান ও  জনজটের সৃষ্টি হয়েছে। ঈদে ঘরমূখো মানুষজনের এ রাস্তা দিয়ে যেতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।
স্থানীয় অভিযোগের ভিত্তিতে শুক্রবার কানাইঘাট থানার ওসি ঘটনাস্থলে এসে পরিদর্শন করে অজ্ঞাত কারনে সড়কের উপর হাট রেখেই থানায় চলে যান।
সরেজমিন ঘুরে দেখা যায়, কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ বাজার সংলগ্ন বোরহান উদ্দিন সড়কের দু পাশে লাইন ধরিয়ে গরু বিক্রি করছেন ব্যবসায়ীরা। এতে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। রাস্তার উভয় দিকে গাড়ী আটকিয়ে দিয়ে তারা গরুর ব্যবসা করেছে। যান ও জনচলাচলের রাস্তা বন্ধকরে এ হাঠ পরিচালনা করছেন ইউপি চেয়ারম্যান ও তার অনুগত মাদ্রাসা কতৃপক্ষ। বজাজার চলাকালনি সময় পুলিশের উপস্থিতি দেখা গেলেও রহস্যজনক কারনে তারা নিরব ভূমিকা পালন করে। এব্যাপারে কানাইঘাট থানাবর ওসির সাথে মোবাইলে কথা বললে তিনি জনান এটা আমার ব্যাপার না উপজেলা নির্বাহী কর্মকর্তার কোন নির্দেশনা না থাকায় আমাদের কিছু করার নেই। উপজেলা নির্বাহী কর্মকর্তা তারেক মোহাম্মদ জাকারিয়ার সাথে আলাপকালে তিনি জানান, বিষয়টি আমি দেখতেছি। ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলামের সাথে মোবাইল ফোনে যোযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।

অতিথি লেখক –
খলিলুর রহমান