,
output_6836qW

ত্যাগের মহিমায় উজ্জীবিত হোক জীবন

ডা. মো. নাজমুল ইসলাম ::::
মঙ্গলবার পবিত্র ঈদুল আজহা। মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। মানবজাতিকে ত্যাগের মহিমায় উদ্ভাসিত করতে প্রতি বছর আমাদের মাঝে হাজির হয় এই উৎসব। ত্যাগের মহিমায় সমুজ্জ্বল এই দিনটি তাই ত্যাগের আদর্শ অনুসরণের তাগিদ দেয়। মহান আল্লাহতায়ালার আদেশ বাস্তবায়নের লক্ষ্যে প্রায় চার হাজার বছর আগে মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম (আ.) নিজ শিশুপুত্র ইসমাইলকে (আ.) কোরবানি করার উদ্যোগ নেন। এর মধ্য দিয়ে ইসলামের ইতিহাসে ত্যাগের এই অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন তিনি। সেই থেকে বিশ্ব মুসলিম প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখ প্রিয় পশু কোরবানি করে থাকেন আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য। বিশ্ব মুসলিমের মতো বাংলাদেশের মুসলমানরাও সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে আগামীকাল সোমবার দিনের শুরুতেই ঈদগাহে বা মসজিদে সমবেত হয়ে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন। নামাজের খুতবায় ইমাম বর্ণনা করবেন কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে এক কাতারে নামাজ আদায়, কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় শেষে নিজ নিজ পশু কোরবানি করবেন। আনন্দের দিনে অশ্রুসিক্ত হয়ে অনেকেই যাবেন কবরস্থানে, তাদের বাবা-মাসহ প্রিয়জনদের রুহের মাগফিরাত কামনার জন্য।
ধর্মীয় বিধান মতে, কোরবানি করা শর্তসাপেক্ষে ওয়াজিব। অর্থাৎ বিত্তশালী বা যিনি কোরবানি দিলে আর্থিকভাবে অনটনে পড়বেন না, তার জন্যই কোরবানি করা উত্তম। কোরবানির ব্যাপারে পবিত্র কোরআন শরিফের সূরা হজে বলা হয়েছে, তোমাদের জবেহকৃত হালাল পশুর রক্ত, গোশত, খুর, পশম কিছুই আল্লাহর দরবারে পৌঁছে না, আল্লাহর দরবারে পৌঁছে তোমাদের তাকওয়া (খোদাভীতি)।
এই কোরবানি বা ঈদের প্রধান শিক্ষা ‘ত্যাগ’ ছাড়া আরও একটি বড় শিক্ষা হল আনন্দ ভাগাভাগি করে নেওয়া। যে কারণে জবেহকৃত পশুর গোশতের একটি অংশ গরিব-দুঃখীর মাঝে বিতরণের নির্দেশনা রয়েছে। এর বাইরে কোরবানি দাতার নিকটাত্মীয়ের মাঝেও গোশত বিতরণের নির্দেশনা আছে।
১০ জিলহজ পবিত্র ঈদুল আজহা শুরু হয়। মোট তিন দিন পশু কোরবানি করা যায়। সেই হিসেবে ১১ ও ১২ জিলহজও পশু কোরবানি করার বিধান রয়েছে। অর্থাৎ ১০ জিলহজ ঈদের নামাজের পর থেকে ১২ জিলহজ পর্যন্ত কোরবানি করা যায়।
ইতিমধ্যেই দেশের সব ঈদগাহ ময়দান ও মসজিদ ঈদের জামায়াতের জন্য প্রস্তুত করা হয়েছে। লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান তাদের প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ও ইসলামের আদর্শ অনুসরণ করার জন্য শত বিড়ম্বনা ও কষ্ট উপেক্ষা করে নিজ নিজ ঠিকানায় ফিরেছেন।
যদিও এবার এখন পর্যন্ত মহাসড়কে বিড়ম্বনা তুলনামূলক কম বলে খবর পাওয়া যাচ্ছে। এরপরও মূলত মহাসড়ক দখল করে পশুর হাট বসানো এবং ঢাকামুখী পশুর ট্রাকের কারণে এই অযাচিত বিড়ম্বনা বলে জানা গেছে। আর এ কারণে এবারও অন্যান্য বছরের মতোই ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ যানজটের শিকার হয়েছে ঘরমুখো লাখো মানুষ। দক্ষিণাঞ্চলে সড়কপথে যাওয়ার প্রধান দুই ফেরিঘাট মাওয়া এবং পাটুরিয়ায়ও যানজটের সৃষ্টি হয়। ফলে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে ঘরমুখো মানুষদের। লঞ্চের অবস্থা এবার তুলনামূলক কিছুটা ভালো হলেও মানুষের ভোগান্তি কম ছিল না। আর এবারও ট্রেনের সিডিউল ল-ভ- হয়ে যায়। একইভাবে এবার বাসের সিডিউলেও বিপর্যয় ঘটেছে।
এই ঈদের অন্যতম আকর্ষণ পশু। রাজধানী ঢাকাসহ দেশের সর্বত্র পশুর হাটগুলো ছিল জমজমাট। এবার অন্যান্য বছরের চেয়ে গরু ও ছাগলের সরবরাহ শুরু থেকেই ভালো। যে কারণে রোববার পর্যন্ত দাম বেশ সস্তা ছিল। তবে আকস্মিকভাবে সোমবার পশুর দাম হাটভেদে বেড়ে যায়। ফলে পশু কেনাকাটায় গত বছরের স্বস্তি এবার আর মেলেনি।



সংবাদটি 197 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

আর্কাইভ

মার্চ ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
নিহত ২ জঙ্গি , অভিযান চলবে : সেনাবাহিনী লাশের মিছিলে যুক্ত হলো আরো দুটি তাজা প্রাণ বোমা বিস্ফোরণ : ২ পুলিশ সদস্যসহ নিহত ৪, জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ শিববাড়িতে পৃথক বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৪ শিববাড়ীতে বোমা বিষ্ফোরণে সাংবাদিক আজমল আহত গোটাটিকরে বোমা হামলায় পুলিশসহ নিহত ৩ জাপানে বার্ড ফ্লু ঠেকাতে আরো ২ লাখ ৮০ হাজার পাখি নিধন করা হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ সোনার বারসহ এক যাত্রী আটক আরো ১ সেনা সদস্য আহত ১ সেনা আহত সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি,বিষ্ফোরণ জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে সেনাবাহিনী আতিয়া মহল থেকে এ পর্যন্ত নারী শিশুসহ ৫৫ বাসিন্দা উদ্ধার করেছে সেনাবাহিনী আতিয়া মহলের পাশের সাদা রঙের ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ : শিববাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান আতিয়া মহলে সেনা কমান্ডো : চলছে অপারেশন টুইলাইট : ২০ বাসিন্দা উদ্ধার গভীর রাত : অপেক্ষার পালা আজ জাতীয় গণহত্যা দিবস আজিজ আহমদ সেলিমকে দেখতে হাসপাতালে মেয়র আরিফ বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় জিডি বিএনপির সময়েই বাংলাদেশে ১২৫টি জঙ্গি সংগঠনের সৃষ্টি হয়েছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে অধ্যাপক,পুলিশ পরিবার, সংখ্যালগু সম্প্রদায়সহ ২০০ মানুষ জিম্মি গুরুতর আহত ছাত্রদল নেতা মতিনের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া মাহফিল সেনাবাহিনীর টিম , জঙ্গি আস্তানায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে ফেলেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত : যে কোন সময় অভিযান ঢাকা থেকে সিলেট পৌঁছেছে সোয়াত টিম : চলছে মূল অভিযানের প্রস্তুতি আত্মসমর্পণের আহবানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা ‘সোয়াত পাঠাও, সময় কম’ -আতিয়া মহল থেকে জঙ্গিরা (ভিডিওসহ) সিলেটে অভিযান চালাতে আসছে সোয়াট টিম আলোচিত ‘আতিয়া মহল’ জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র ফ্লাট ভাড়া নেয় কাওসার ও মর্জিনা দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে শিববাড়িতে জঙ্গিবিরোধী অভিযান : টেলিভিশনে লাইভ সম্প্রচার না করতে মিডিয়াকর্মীদের অনুরোধ পুলিশের খাতায় স্কুল ছাত্র জুয়াড়ী এবার স্বাধীনতা দিবস পালনের আহ্বান জামায়াতের ! ১১টি ক্রাশার মেশিন উচ্ছেদ ও ৭টি শ্যালো মেশিন বিনষ্ট পাথর কোয়ারীতে অভিযান : ১০টি বোমা মেশিন ধ্বংস, জিরো টলারেন্স ঘোষণা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন সিলেট কারাগারে বন্দি জঙ্গি রিপন নগরীর গোয়াইটুলাতে প্রবাসীর আত্মহত্যা রাষ্ট্রপক্ষের আপিল খারিজ : শীঘ্রই সিসিকের মেয়রের দায়িত্ব নিচ্ছেন আরিফ জনতার হাতে ডাকাত সন্দেহে আটক ২ সিলেট জেলা মালিক শ্রমিকের যৌথ উদ্যোগে মানববন্ধন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সাংবাদিকদের পদযাত্রা কাল অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবীতে মিছিল সমাবেশ আজিজ আহমদ সেলিমের সুস্থতা কামনায় জেলা প্রেসক্লাবে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত KIN এর পিকনিকের আয়োজন সড়ক দুর্ঘটনায় যুবক নিহত হৃদযন্ত্রে ব্লক ধরা পড়েছে সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিমের