• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্রস্তুত শাহী ঈদগাহ : ৫ স্তরের নিরাপত্তা

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ১৩, ২০১৬

স্টাফ রিপোর্টার ::: আজ মঙ্গলবার সারাদেশের মতো সিলেটেও উদযাপিত হবে পবিত্র ঈদ-উল-আজহা। সিলেটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল ৮ টায়। ঈদের প্রধান জামাতকে সফল করে তুলতে শাহী ঈদগাহ ময়দানে চলছে ব্যাপক প্রস্তুতি।
সোমবার (১২ সেপ্টেম্বর) শাহী ঈদগাহ ময়দানে গিয়ে দেখা যায়, সেখানে কাজ করছে পরিচ্ছন্নতা কর্মীরা। চলছে ময়দান ঝাড়ু দেয়া, ঘাস পরিস্কার এবং ময়দানের ভেতর ও চারপাশ থেকে আবর্জনা অপসারণ। সকালে শুরু হওয়া এই পরিচ্ছন্নতা কার্যক্রম চলবে সারাদিন। ময়দানের ভেতরে ও বাইরের ৩ দিকে মিলিয়ে বসানো হচ্ছে মোট ২৫টি মাইক। পাশাপাশি মঙ্গলবার ঈদের জামাতের শুরু ও শেষে মুসল্লিদের সহায়তা দিতে কাজ করবেন শাহী ঈদগাহের স্বেচ্ছাসেবকরাও।
সোমবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শাহী ঈদগাহ ময়দানের সার্বিক প্রস্তুতি কার্যক্রম পরিদর্শন করেন।
এদিকে গত ঈদ-উল-ফিতরের দিনে দেশের বৃহত্তম ঈদ জামাতের স্থান কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গিদের হামলা ও দেশব্যাপী সাম্প্রতিক জঙ্গি তৎপরতার প্রেক্ষিতে সিলেটের শাহী ঈদগাহে ঈদের জামাত নির্বিঘ্ন করতে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।
এসএমপি’র এডিসি (মিডিয়া) মো. রহমতউল্লাহ  জানান, “শাহী ঈদগাহে আগত মুসল্লিদের নিরাপত্তার স্বার্থে আমরা ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। শাহী ঈদগাহ এলাকার প্রতিটি প্রবেশমুখে থাকবে আমাদের চেক পোস্ট। এই প্রবেশপথগুলো হচ্ছে সাপ্লাই রোড, কুমারপাড়া, টিবি গেইট ও রায়নগর। সেখানে সবাইকে তল্লাশি করা হবে। এছাড়া ময়দানে প্রবেশের মুখেও থাকবে পুলিশ প্রহরা। পুরো শাহী ঈদগাহ ময়দান ও আশপাশের রাস্তা সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হচ্ছে।” উল্লেখ্য, সিলেটের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় এই ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে। প্রতিবছর দুই ঈদের জামাতে লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটে এখানে।