• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ব্লু-ওয়াটার-কাজী ম্যানশনের ব্যবসায়ীদের সংঘর্ষ, ভাঙচুর-লুট

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ২, ২০১৬

স্টাফ রিপোর্টার
দুই মার্কেটের দুই ব্যবসায়ীর  তর্কেবিতর্কে জড়িয়ে উত্তপ্ত কথা কাটাকাটির জের ধরে নগরীর জিন্দাবাজারস্থ ব্লু-ওয়াটার ও কাজী ম্যানশনের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে।  রোববার রাত ৮ টা থেকে সাড়ে ৯ টা পর্যন্ত টানা দেড়ঘন্টা জিন্দাবাজারের সিটি সেন্টারের সামন থেকে কানিজপ্লাজার সামনজুড়ে ব্যবসায়ীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনায় জিন্দাবাজারে আগত পূজার ক্রেতাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এমনকি কিছু ক্রেতারা উভয় মার্কেটে আটকা পড়েছিলেন।
সরেজমিনে গিয়ে জানা গেল, রাত ৮ টার দিকে ব্লুওয়াটারের ব্যবসায়ী শাহেদ ঘুরতে আসেন কাজী ম্যানশনের ২য় তলার নাইস কালেকশনে। এখানে তিনি নাইস কালেকশনের মালিক মান্নার সঙ্গের আড্ডা মারছিলেন। রঙ্গরসের এক পর্যায়ে দুজনের কথা কাটাকাটি শুরু হয়। এর জের ধরে শাহেদ চলে যান ব্লুওয়াটারে। কিছুক্ষণ পর ১০-১২ জন লোক নিয়ে লোহাড় রড হাতে তিনি কাজী ম্যানশনে প্রবেশ করে নাইস কালেকশনের দুটি ডল ভাঙচুর করেন। মান্না দাবি করছেন, সন্ত্রাসীরা তার দোকান ভাঙচুরের পাশাপাশি ক্যাশ থেকে ৪০ হাজার টাকা লুট করেছে। এ ঘটনার পর মুহ’র্তেই কাজী ম্যানশনের ব্যবসায়ীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। টের পেয়ে শাহেদ তার দলবল নিয়ে পালিয়ে ব্লু-ওয়াটারে চলে যান। তখন কাজী ম্যানশনের ব্যবসায়ীরা লাঠিসোটা হাতে নিয়ে রাস্তায় বেরিয়ে বিক্ষোভ করতে থাকেন। এর কিছুক্ষণ পর কাজী ম্যানশনের ব্যবসায়ী কমিটির সভাপতি রাহেল আহমদের কাছে ঘটনার আপোস নিষ্পত্তির আসেন ব্লু-ওয়াটারের শাহেদ পক্ষের ব্যবসায়ীরা। সে অনুযায়ী রাহেল ও কাজী ম্যানশনের ব্যবসায়ী নেতা আতিক ব্লু-ওয়াটারে যান সমঝোতা বৈঠকে। কিন্তু সেখানে বৈঠকের শুরুতেই আতিককে ধাক্কা মেরে বসেন ব্লু-ওয়াটারের ব্যবসায়ীরা। এ নিয়ে দ্বিতীয় দফা উত্তেজনা ছড়িয়ে পড়লে কাজী ম্যানশন থেকে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা ব্লু-ওয়াটারের সামনে এসে বাইরের শোভাবর্ধন কাঁচ ভাঙচুর করেন। এদিকে, আতিক কানিজ প্লাজার ব্যবসায়ী হওয়ায় সেখান থেকেও উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় জিন্দাবাজারজুড়েই আতঙ্ক দেখা দেয়। ব্লও-ওয়াটারে গ্রীল লাগিয়ে দেওয়া হয়। আটকা পড়েন ক্রেতারা। পরে পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করে।
এ বিষয়ে কাজী ম্যানশনের ব্যবসায়ী রাহেল বলেন, শাহেদ সন্ত্রাসী হামলা করায় কাজী ম্যানশনের ব্যবসায়ীরা প্রতিবাদ করেছেন। বিষয়টির আপোস মিটিং চেষ্টা চলছে।
ব্লু-ওয়াটারের জিএম মলয় দত্ত মিন্টু বলেন, ঘটনার সমঝোতার চেষ্টা বলছে। তুচ্ছ ঘটনা থেকে হালকা ভাঙচুর হয়েছে। বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জ এসআই ফয়েজ আহমদ বলেন, পুলিশ পরিস্থিতি শান্ত করেছে। জিন্দাবাজারে ক্রেতাদের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।