• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

লজিক্যাল ওয়ার বিতর্ক অনুষ্ঠিত

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ৬, ২০১৬

‘যুক্তির মাধ্যমেই মূলত সমস্যার সমাধান করা সম্ভব। আমাদের ছাত্রছাত্রীরা যদি যুক্তিবাদী হয় তাহলে তারা কোন ধরনের সংঘাতে জড়িত হবে না। বরং তারা চাইবে সুন্দর যুক্তিযুক্ত আলোচনার মাধ্যমে একটা শান্তিপূর্ণ সমাধান। আমরা যুদ্ধের কারণে বিভিন্ন দেশের ধ্বংস হয়ে যাওয়া দেখেছি। তবে আজকে যে যুদ্ধটা অনুষ্ঠিত হতে যাচ্ছে সেটাও এক ধরনের যুদ্ধ। সেটা হচ্ছে যুক্তিযুদ্ধ! আমরা চাইব পৃথিবীর সবখানে যেন এরকম যুক্তিযুদ্ধ অনুষ্ঠিত হয় এবং সবাই যুক্তিবাদী হয়ে উঠতে পারে।’
লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব কতৃক আয়োজিত ‘লজিক্যাল ওয়ার ২০১৬’ অনুষ্ঠানে গতকাল বুধবার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, ক্লাবের উপদেষ্টা ফরহাদ হোসাইন সুমন ও কাজী জাহিদ হাসান, সিলেট ডিবেট ফেডারেশনের মডারেটর এডভোকেট সাকি শাহ ফরিদী, বিডিএফ’র জয়েন্ট কনভেনার শেখ শিব্বির হোসাইন, এসডিএফ’র প্রেসিডেন্ট মাজহারুল বিল্লাহ লোচন, বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সমন্বয় পরিষদ সিলেট-এর প্রতিষ্ঠাতা সমন্বয়কারী এনামুল হক, এনইইউবি ডিবেটিং সোসাইটির ভিপি রেদোয়ান আহমদ, রোটার‌্যাক্ট ক্লাব অব লিডিং ইউনিভার্সিটি’র প্রেসিডেন্ট শাহেদ আহমদ, সেক্রেটারি সাইদ আহমদ ও এলইউডিসি’র প্রাক্তন প্রেসিডেন্ট আহনাফ মামুন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাব প্রেসিডেন্ট রানা মজুমদার বাপ্পী। তিনি তার বক্তব্যে বলেন, ‘সুরমা ও রংমহল টাওয়ারের মধ্যকার এই লজিক্যাল ওয়ার একটি নতুন কনসেপ্ট। আমরা আশাকরি শিক্ষার্থীদের কাছে এটি গ্রহণযোগ্যতা পাবে। আর আমাদের বিশ্বাস আমাদের প্রাণের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এক সময় যুক্তিবাদী হবে। আর তারা সংঘাতের বিপরীতে একটা শান্তিময় পৃথিবী গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখবে।’ তিনি শিক্ষার্থীদেরকে যুক্তি চর্চায় আগ্রহী হওয়ারও আহ্বান জানান।
অনুষ্ঠানে ক্লাব সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুরাদ আহমদ, রাজন, হাসান, মিসবাহ, পিয়াস, মুরাদ হোসাইন, অর্ণব, প্রান্ত, পারমিতা, প্রমা, জামি, জকি, রুবেল, মুরসালাত, মুনা, রুমানা, সায়মা, শর্মী, ফাহমিদ, সাইফ, নীপা, রুহুল, বজলুর, তামান্না, অপু, সঙ্গীতা, জিমি, ও ফটোগ্রাফার হিসেবে দায়িত্ব পালন করেন ইমতিয়াজ আহমদ প্রবাল, রাসেল খান ও সৌমিত্র সৌম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাব সেক্রেটারি শাহনাজ পারভীন তান্নি। -বিজ্ঞপ্তি