,
output_6836qW

নেই সংস্কার : ভোগান্তির শিকার যাত্রী ও পরিবহন শ্রমিক

 দক্ষিণ সুরমা প্রতিনিধি ::::  সিলেট কদমতলীস্থ কেন্দ্রিয় বাস টার্মিনালের সংস্কার কাজ ২০০৭ সালের তত্ত্বাবধায় সরকারের আমলে কিছুটা সংস্কার  করা হলেও এর পর আর কোন সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফলে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি চরমে।, টার্মিনালের ভেতর অসংখ্য গর্তে পানি জমে আছে। বাসের চাকা গর্তে পড়লে জমে থাকা পানি ছিটকে পড়ে যাত্রীদের ওপর। ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়ায় যত্রতত্র ময়লার স্তূপ। দুটি যাত্রীছাউনি আছে, কিন্তু সেখানে বসার পরিবেশ নেই। রাতে মাদকের আসর বসিয়ে নোংরা করে রাখা হয়। এমনি বেহাল দশা সিলেট কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনালের। দীর্ঘদিন ধরে নানা সমস্যায় যাত্রী ও বাস শ্রমিকরা দুর্ভোগ পোহাচ্ছেন। পরিবহন নেতারা দাবিও জানিয়ে আসছেন, অথচ নেয়া হচ্ছে না সংস্কারের উদ্যোগ।
সরেজমিন দেখা গেছে, টার্মিনালটির পিছনে পানি বের হওয়ার জন্য দুটি নালা আছে। বৃষ্টি হলেই নালা থেকে ময়লা পানি উপচে টার্মিনালে ছড়িয়ে পড়ে। টার্মিনালের ভেতরে গাড়ি ও যাত্রীদের চলাফেরায় এসব গর্ত দুর্ভোগের কারণ হয়ে পড়েছে। প্রকৃতির ডাকে সাড়া দিতে মহিলাদের সাথে নিয়ে শেডে যাওয়া যায় না। মাদকসেবীরা মদ্য পান করে খারাপ আচরণ করে। সুযোগ বুঝে তারা ছিনতাইয়ের কাজেও নেমে পড়ে। শেডের মধ্যে প্রাকৃতিক কাজ সারতে লিজকারীরা ৫/১০ টাকা নেন। অনেক সময় কাজ সেরে পানি পাওয়া যায় না। এসব সমস্যায় শুধু যাত্রীরা নন, পরিবহন শ্রমিকরাও দুর্ভোগের শিকার হন। মোটরের ব্যবস্থা না থাকায় বাহির থেকে পানি ক্রয় করে লিজকারীরা। বাথ রুমের ভেতর টিপ কলের ব্যবস্থা থাকলেও পানির টেবগুলো চুরি হয়ে গেছে স্থানীয় পরিবহন শ্রমিকরা জানান।
টার্মিনালের অভ্যন্তরে বৈদ্যুতিক ল্যামপোস্টের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় রাত্রিবেলা যাত্রী সহ পরিবহন শ্রমিকদের ও পোহাতে হচ্ছে দুর্ভোগ। ল্যামপোস্ট না থাকায় অন্ধকারের মধ্যে যাত্রীদেও গাড়িতে উঠানামা করতে হয়। এর দরুণ যাত্রী সাধারণ নিরাপত্তাহীনতায় ভোগেন। টার্মিনাল এলকা অন্ধকার থাকার সুযোগে এক শ্রেণীর দুষ্টচক্রের তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে। অনেক সময় এ দুষ্টচক্রের কবলে পড়ে যাত্রীরা সর্বস্ব খোয়াচ্ছেন। এই চক্রটি ছিনতাই, পকেটমার ও যাত্রীদের সাথে থাকা মালামাল সুযোগ বুঝে নিয়ে চম্পট দেয়। তাছাড়া পর্যাপ্ত বৈদ্যুতিক লাইট পোস্ট না থাকায় অন্ধকারে মহিলা ও শিশু যাত্রীদের মধ্যে আতঙ্ক বিরাজ করে। টার্মিনালে আলাদা কোন বৈদ্যুতিক ট্রান্সফরমার না থাকায় পর্যাপ্ত আলো থাকে না। এখানে একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার প্রয়োজন।
টার্মিনালের অভ্যন্তরে একটি পাকা দালানে দীর্ঘ কয়েক বছর যাবত একটি রেস্টুরেন্ট থাকলেও কিভাবে এই রেস্টুরেন্টটি অনুমোদন পেল তা টার্মিনাল কর্তৃপক্ষের জানা নেই। মান সম্মত রেস্টুরেন্ট না থাকায় যাত্রীরা প্রধান সড়ক অতিক্রম করে কোনো রেস্টুরেন্টে যেতে হয়। এতে যাত্রীদের অনেকে সড়ক পারাপারের সময় দুর্ঘটনার শিকার হন। বাইরের রেস্টরেন্টগুলোতেও মানসম্মত খাবার পরিবেশন করা হয় না বলে অনেকেই অভিযোগ করেন। বাধ্য হয়ে দূরপাল্লা ও আভ্যন্তরীণ যাত্রীরা এসব খাবার খেয়ে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এখানেই সমস্যার শেষ নয়, উন্নতমানের বিশ্রামাগার ও শৌচাগার না থাকায় যাত্রী সাধারণ বিশেষ করে মহিলা শিশু যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।
টার্মিনালে ছোট ছোট অবৈধ দোকানপাটও বসিয়েছে একটি চক্র। এসব দোকানপাটের কারণে সহজে গাড়ি ঘুরাতে পারেন না চালকেরা। এতে টার্মিনালে যাত্রী ও গাড়ির জটলা তৈরি হচ্ছে। দোকান প্রতি ১৫শ’ থেকে ২ হাজার টাকা মাসোয়ারা নেওয়া হয়। লম্বা দুটি যাত্রীছাউনি আছে। কিন্তু নোংরা ও পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। যাত্রীরা ছাউনিতে না বসে দাঁড়িয়ে অপেক্ষা করছেন বাসের। যাত্রীসাধারণের অভিযোগ, রাতে ছাউনিতে গাঁজাখোরদের আসর বসে। প্রতিদিন টার্মিনাল থেকে অসংখ্য যাত্রীবাহী দূরপাল্লা ও লোকাল বাস চলাচল করলেও যাত্রী সেবার মান নেই বললেই চলে। অসংখ্য বাস টার্মিনালের ভেতর থেকে যাত্রী না তোলে প্রধান সড়কে দাঁড়িয়ে যাত্রী তোলা হয় এতে যানজট লেগে থাকে। এছাড়া যাত্রী সাধারণকে গাড়িতে তোলার জন্য টানা হেচড়া করায় অনেক যাত্রীকে নাজেহাল হতে হয়।
সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিক সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, টার্মিনাল সংস্কারের জন্য দাবি জানিয়ে আসছি। কিন্তু কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। ইতোমধ্যে আমরা সিটি কর্পোরেশনকে আল্টিমেটাম দিয়েছি। সংস্কার কাজ না হলে কর্মসূচী দিতে বাধ্য হবো। অনেকেই টার্মিনালে মাদকসেবীদের আনাগোনার কথা বললেও আমরা এদের অস্তিত্ব দেখতে পাইনা।
টার্মিনালের ইজারাদারের পক্ষে খন্দকার মহসিন কামরানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা লিজ নেওয়ার পর থেকে টার্মিনালকে সুন্দর করার জন্য নিজ উদ্যোগে অনেক কিছু করেছি কিন্তু সিলেট সিটি কর্পোরেশনের মালিকানাধীন থাকায় তাদের অনেক দায়িত্ব রয়েছে। টার্মিনালের সংস্কার কাজ করার জন্য আমরা সিটি কর্পোরেশনকে আবেদন করে আসছি। আশা করি সিটি কর্পোরেশন শীঘ্র্ই সংস্কার কাজ শুরু করবে।
সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ইতোমধ্যেই টার্মিনালটি সংস্কারের জন্য ৩০ লাখ টাকার টেন্ডার আহ্বান করা হয়েছে। শীঘ্রই বাস টার্মিনালটি সংস্কার করা হবে।
টার্মিনালে মাদকসেবীদের আনাগোনা সম্পর্কে টার্মিনাল ফাঁড়ি ইনচার্জ রিপন দাশের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, টার্মিনালের ভেতরে মাদকসেবীদের আনাগোনা নেই। তবে যদি পাওয়া যায় ব্যবস্থা নেওয়া হবে।



সংবাদটি 341 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

.......................................................................................................... ............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
সিলেট নগরীর তোপখানা থেকে হিরা মিয়া নিখোঁজ আ’লীগ নেতা হাজী গুলজার আহমেদের ছেলে হাফিজ আহমদ বিল্লাহ’র বিয়েতে আ’লীগ নেতাদের মিলনমেলা গোলাপগঞ্জে ব্যবসায়ী অপহরণের প্রতিবাদে সিলেট-জকিগঞ্জসড়ক ২ ঘন্টা অবরোধ সালমান শাহ হত্যাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত সালমান শাহ হত্যাকারিদের শাস্তির দাবিতে স্বর্ণালীর মানববন্ধন কাল সিলেটে আহত মটর মেকানিক হোসেনকে আর্থিক অনুদান প্রদান বিএনপির সদস্য সংগ্রহ কার্যক্রমকে স্বাগত জানিয়ে দক্ষিণ সুরমায় জেলা ও মহানগর ছাত্রদলের মিছিল দেশ জুড়ে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে সদস্য নবায়ন ও সংগ্রহের কার্যক্রম চলছে : খন্দকার আব্দুল মুক্তাদির। কুলাউড়ায় ৭০ হাজার টাকার অ‌বৈধ জাল জব্দ বোমা হামলায় নিহত ফাহিমের পিতা অসুস্থ : দোয়া কামনা জমকালো আয়োজনে সিলেটের জনপ্রিয় শিল্পী বিথীর জন্মদিন পালন সাংবাদিক কাউসার চৌধুরীকে দেখতে গেলেন বাংলাদেশের হাইকমিশনার শ্রীমঙ্গলে গৃহবধুর রহস্যজনক মৃত্যু গোপালগঞ্জে বাসচাপায় মুক্তিযোদ্ধা নিহত কুলাউড়ায় ইয়াবাসহ যুবক আটক আসছে সিলেট জেলা ও মহানগর যুবদলের নতুন কমিটি : আসছে চমক গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের মানুষ আরো বেশী উন্নয়ন প্রত্যাশা করে : সারওয়ার হোসেন কুলাউড়ায় মানবাধিকার কমিশনের কর্মশালা অনুষ্ঠিত ‘জান্নাতুল ফাহিম স্মৃতি সংসদ সিলেট’র নবগঠিত কমিটির অভিষেক অনুষ্টান সম্পন্ন কদমতলীতে মিথ্যা মামলা দিয়ে হয়রানী : অসহায় ৫ সন্তানের জননী আগামীকাল ‘জান্নাতুল ফাহিম স্মৃতি সংসদ সিলেট’র কার্যালয় ও ওয়েব সাইট উদ্বোধন জৈন্তাপুরে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্যসহ র‌্যাবের হাতে আটক ২ জালালাবাদ রিকভারী গ্র“প’র মাদক বিরোধী লিফলেট বিতরণ দক্ষিণ সুরমার যুবক ঢাকায় খুন, গ্রেফতার-২ কমলগঞ্জে ২০ বোতল ভারতীয় মাদক ও গাজাসহ এক ব্যক্তি আটক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে হাওর উন্নয়ন পরিষদের সভা কাকন বিবিকে দেখতে হাসপাতালে সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড জৈন্তাপুরে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট-১৭’র উদ্বোধন জৈন্তাপুরে ৩দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন হবিগঞ্জে নবজাতকের মরদেহ উদ্ধার মৌলভীবাজারে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বিক্ষাভ মিছিল দেশের প্রত্যেকটি দূর্যোগময় মুহুর্তে বিএনপি কাজ করে যাচ্ছে-এনামুল হক চৌধুরী নবীগঞ্জে পৌর কর্মকর্তা-কর্মচারীদের অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট নিয়মিত বই পড়ার আহবান জানালেন শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ তৃতীয় সংস্করণ প্রকাশ দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত ধারার চলচ্চিত্র নির্মাণ করুন : প্রধানমন্ত্রী ইউএনওকে হয়রানি : বরিশাল ও বরগুনার জেলা প্রশাসক প্রত্যাহার মাধবপুরে গাঁজাসহ একজন আটক মাধবপুরে মাঞ্জু হত্যা মামলার ১১ আসামির জামিন নামঞ্জুর ইউপি সদস্য মিসবাহ ষড়যন্ত্রের শিকার ত্রান বিতরণে অনিয়ম : বিয়ানীবাজারে এক ইউপি সদস্যের বিরুদ্ধে দুদকে অভিযোগ ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে দেহ ও মেধার বিকাশ ঘটে : প্যানেল মেয়র এডঃ রোকসানা শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন চুনারুঘাটে রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতা: চুনারুঘাটে স্বামী-স্ত্রীর কারাদণ্ড সিলেট-সুনামগঞ্জ সড়কে দুর্ঘটনায় শিক্ষা কর্মকর্তাসহ নিহত ২ ‘শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি’: আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন শিক্ষামন্ত্রী নাহিদ মরণব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে চায় অটো রিকশা চালক পুতুল জগন্নাথপুর থেকে চুরি যাওয়া ৫টি গরু নেত্রকোণা থেকে উদ্ধার, আটক ১ হবিগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৪ ঢাকা সিলেট মহাসড়কে পিকআপ উল্টে আহত ১২