,
output_6836qW

নেই সংস্কার : ভোগান্তির শিকার যাত্রী ও পরিবহন শ্রমিক

 দক্ষিণ সুরমা প্রতিনিধি ::::  সিলেট কদমতলীস্থ কেন্দ্রিয় বাস টার্মিনালের সংস্কার কাজ ২০০৭ সালের তত্ত্বাবধায় সরকারের আমলে কিছুটা সংস্কার  করা হলেও এর পর আর কোন সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়নি। ফলে যাত্রী ও পরিবহন শ্রমিকদের ভোগান্তি চরমে।, টার্মিনালের ভেতর অসংখ্য গর্তে পানি জমে আছে। বাসের চাকা গর্তে পড়লে জমে থাকা পানি ছিটকে পড়ে যাত্রীদের ওপর। ড্রেনেজ ব্যবস্থা ভেঙে পড়ায় যত্রতত্র ময়লার স্তূপ। দুটি যাত্রীছাউনি আছে, কিন্তু সেখানে বসার পরিবেশ নেই। রাতে মাদকের আসর বসিয়ে নোংরা করে রাখা হয়। এমনি বেহাল দশা সিলেট কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনালের। দীর্ঘদিন ধরে নানা সমস্যায় যাত্রী ও বাস শ্রমিকরা দুর্ভোগ পোহাচ্ছেন। পরিবহন নেতারা দাবিও জানিয়ে আসছেন, অথচ নেয়া হচ্ছে না সংস্কারের উদ্যোগ।
সরেজমিন দেখা গেছে, টার্মিনালটির পিছনে পানি বের হওয়ার জন্য দুটি নালা আছে। বৃষ্টি হলেই নালা থেকে ময়লা পানি উপচে টার্মিনালে ছড়িয়ে পড়ে। টার্মিনালের ভেতরে গাড়ি ও যাত্রীদের চলাফেরায় এসব গর্ত দুর্ভোগের কারণ হয়ে পড়েছে। প্রকৃতির ডাকে সাড়া দিতে মহিলাদের সাথে নিয়ে শেডে যাওয়া যায় না। মাদকসেবীরা মদ্য পান করে খারাপ আচরণ করে। সুযোগ বুঝে তারা ছিনতাইয়ের কাজেও নেমে পড়ে। শেডের মধ্যে প্রাকৃতিক কাজ সারতে লিজকারীরা ৫/১০ টাকা নেন। অনেক সময় কাজ সেরে পানি পাওয়া যায় না। এসব সমস্যায় শুধু যাত্রীরা নন, পরিবহন শ্রমিকরাও দুর্ভোগের শিকার হন। মোটরের ব্যবস্থা না থাকায় বাহির থেকে পানি ক্রয় করে লিজকারীরা। বাথ রুমের ভেতর টিপ কলের ব্যবস্থা থাকলেও পানির টেবগুলো চুরি হয়ে গেছে স্থানীয় পরিবহন শ্রমিকরা জানান।
টার্মিনালের অভ্যন্তরে বৈদ্যুতিক ল্যামপোস্টের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় রাত্রিবেলা যাত্রী সহ পরিবহন শ্রমিকদের ও পোহাতে হচ্ছে দুর্ভোগ। ল্যামপোস্ট না থাকায় অন্ধকারের মধ্যে যাত্রীদেও গাড়িতে উঠানামা করতে হয়। এর দরুণ যাত্রী সাধারণ নিরাপত্তাহীনতায় ভোগেন। টার্মিনাল এলকা অন্ধকার থাকার সুযোগে এক শ্রেণীর দুষ্টচক্রের তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে। অনেক সময় এ দুষ্টচক্রের কবলে পড়ে যাত্রীরা সর্বস্ব খোয়াচ্ছেন। এই চক্রটি ছিনতাই, পকেটমার ও যাত্রীদের সাথে থাকা মালামাল সুযোগ বুঝে নিয়ে চম্পট দেয়। তাছাড়া পর্যাপ্ত বৈদ্যুতিক লাইট পোস্ট না থাকায় অন্ধকারে মহিলা ও শিশু যাত্রীদের মধ্যে আতঙ্ক বিরাজ করে। টার্মিনালে আলাদা কোন বৈদ্যুতিক ট্রান্সফরমার না থাকায় পর্যাপ্ত আলো থাকে না। এখানে একটি বৈদ্যুতিক ট্রান্সফরমার প্রয়োজন।
টার্মিনালের অভ্যন্তরে একটি পাকা দালানে দীর্ঘ কয়েক বছর যাবত একটি রেস্টুরেন্ট থাকলেও কিভাবে এই রেস্টুরেন্টটি অনুমোদন পেল তা টার্মিনাল কর্তৃপক্ষের জানা নেই। মান সম্মত রেস্টুরেন্ট না থাকায় যাত্রীরা প্রধান সড়ক অতিক্রম করে কোনো রেস্টুরেন্টে যেতে হয়। এতে যাত্রীদের অনেকে সড়ক পারাপারের সময় দুর্ঘটনার শিকার হন। বাইরের রেস্টরেন্টগুলোতেও মানসম্মত খাবার পরিবেশন করা হয় না বলে অনেকেই অভিযোগ করেন। বাধ্য হয়ে দূরপাল্লা ও আভ্যন্তরীণ যাত্রীরা এসব খাবার খেয়ে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এখানেই সমস্যার শেষ নয়, উন্নতমানের বিশ্রামাগার ও শৌচাগার না থাকায় যাত্রী সাধারণ বিশেষ করে মহিলা শিশু যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।
টার্মিনালে ছোট ছোট অবৈধ দোকানপাটও বসিয়েছে একটি চক্র। এসব দোকানপাটের কারণে সহজে গাড়ি ঘুরাতে পারেন না চালকেরা। এতে টার্মিনালে যাত্রী ও গাড়ির জটলা তৈরি হচ্ছে। দোকান প্রতি ১৫শ’ থেকে ২ হাজার টাকা মাসোয়ারা নেওয়া হয়। লম্বা দুটি যাত্রীছাউনি আছে। কিন্তু নোংরা ও পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। যাত্রীরা ছাউনিতে না বসে দাঁড়িয়ে অপেক্ষা করছেন বাসের। যাত্রীসাধারণের অভিযোগ, রাতে ছাউনিতে গাঁজাখোরদের আসর বসে। প্রতিদিন টার্মিনাল থেকে অসংখ্য যাত্রীবাহী দূরপাল্লা ও লোকাল বাস চলাচল করলেও যাত্রী সেবার মান নেই বললেই চলে। অসংখ্য বাস টার্মিনালের ভেতর থেকে যাত্রী না তোলে প্রধান সড়কে দাঁড়িয়ে যাত্রী তোলা হয় এতে যানজট লেগে থাকে। এছাড়া যাত্রী সাধারণকে গাড়িতে তোলার জন্য টানা হেচড়া করায় অনেক যাত্রীকে নাজেহাল হতে হয়।
সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সেলিম আহমদ ফলিক সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, টার্মিনাল সংস্কারের জন্য দাবি জানিয়ে আসছি। কিন্তু কোনো উদ্যোগ নেয়া হচ্ছে না। ইতোমধ্যে আমরা সিটি কর্পোরেশনকে আল্টিমেটাম দিয়েছি। সংস্কার কাজ না হলে কর্মসূচী দিতে বাধ্য হবো। অনেকেই টার্মিনালে মাদকসেবীদের আনাগোনার কথা বললেও আমরা এদের অস্তিত্ব দেখতে পাইনা।
টার্মিনালের ইজারাদারের পক্ষে খন্দকার মহসিন কামরানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা লিজ নেওয়ার পর থেকে টার্মিনালকে সুন্দর করার জন্য নিজ উদ্যোগে অনেক কিছু করেছি কিন্তু সিলেট সিটি কর্পোরেশনের মালিকানাধীন থাকায় তাদের অনেক দায়িত্ব রয়েছে। টার্মিনালের সংস্কার কাজ করার জন্য আমরা সিটি কর্পোরেশনকে আবেদন করে আসছি। আশা করি সিটি কর্পোরেশন শীঘ্র্ই সংস্কার কাজ শুরু করবে।
সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ইতোমধ্যেই টার্মিনালটি সংস্কারের জন্য ৩০ লাখ টাকার টেন্ডার আহ্বান করা হয়েছে। শীঘ্রই বাস টার্মিনালটি সংস্কার করা হবে।
টার্মিনালে মাদকসেবীদের আনাগোনা সম্পর্কে টার্মিনাল ফাঁড়ি ইনচার্জ রিপন দাশের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, টার্মিনালের ভেতরে মাদকসেবীদের আনাগোনা নেই। তবে যদি পাওয়া যায় ব্যবস্থা নেওয়া হবে।



এ সংবাদটি 460 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
কমলগঞ্জে নদীতে ডুবে যুবকের মৃত্যু কে এই মহিলা ? ভূতুড়ে বিলের প্রতিবাদে পাঠানপাড়া এলাকাবাসীর প্রতিবাদ সভা অনুষ্টিত সিলেট জেলা ও মহানগর যুবদলের বিক্ষোভ মিছিল সমাবেশ কুলাউড়ার বিজিবি’র অভিযানে ২৪৫ বোতল ভারতীয় মদ উদ্ধার নগরীর জেল রোড থেকে ষাটোর্ধ্ব ব্যক্তি নিখোঁজ নগরীতে হাত-পা বাধা অবস্থায় মাদ্রসা শিক্ষার্থী উদ্ধার তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ ক্ষেত্রে দেশ এখন পিছিয়ে নেই : এমপি সামাদ গোয়াইনঘাটে স্কুলছাত্রীর আত্মহত্যা গোয়াইনঘাটে ভারতীয় মদ উদ্ধার দক্ষিণ সুরমায় রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মরহুম বাবুল মিয়ার দাফন সম্পন্ন ল’ইয়ার্স ফেলোশীপ-২০১৭ পেলেন দক্ষিণ সুরমার কৃতি সন্তান অ্যাডভোকেট আব্দুল মালিক সিহান মোটর সাইকেল তুমি কার…! ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবে প্রবাসী হারুনের অনুদান প্রদান সর্বনাশা তীর খেলা, প্রশাসন নির্বিকার সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার মাঠেও ‘অলরাউন্ডার’ দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়ন শ্রমিকলীগের সভা দক্ষিণ সুরমা উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রেকর্ড গড়ে এগিয়ে চলেছে মাহি-শুভ’র ‘ঢাকা অ্যাটাক’ সিলেট পাসপোর্ট অফিসের হালচাল : জন হয়রানির আরেক নাম পুলিশ ভেরিফিকেশন মিয়ানমারের জেনারেলদের বিরূদ্ধে নিষেধাজ্ঞার ভাবনা ইইউ ও যুক্তরাষ্ট্রের মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ১৯ অক্টোবর বাংলাদেশে আসছে ‘পেপাল’ মাধবপুরে ব্যবসায়ী সোহাগ হত্যা মামলার আসামি কারাগারে হকার উচ্ছেদে সিসিক ও পুলিশের যৌথ অভিযান উত্তর কোরিয়া বিষয়ে একমাত্র একটি বিষয়ই কাজ করবে : ট্রাম্প শাহজালালে কাপড়ের রোলের ভেতর থেকে সাত কেজি স্বর্ণ উদ্ধার ‘বঙ্গমাতা, দিয়েছো প্রেরণা, জেগেছি আমরা’ প্রামাণ্য গ্রন্থ প্রকাশিত দোয়ারা সীমান্ত থেকে রোহিঙ্গা যুবক আটক বিয়ের পিড়িঁতে বসছেন পরীমণি দক্ষিণ সুরমার লালাবাজারে বাসের ধাক্কায় লেগুনা চালক নিহত উন্নয়ন,সমস্যা,অপরাধ নির্মূলে কার্যকর ভূমিকা পালন করবে সাউথ সুরমা নিউজ : সাহেদ মোস্তফা লালবাজারের সাবেক ব্যবসায়ী আলাউদ্দিন মিয়ার মৃত্যুতে একতা সামাজিক যুব-সংগঠনের শোক প্রকাশ খাবরে বিষ মিশিয়ে হত্যা চেষ্টা : খাদিমপাড়ায় মানবাাধিকার কমিশনের নেতৃবৃন্দ আজ চায়না ও মালয়েশিয়া সংক্ষিপ্ত সফরে গেলেন সাংবাদিক মঞ্জুর হোসেন খান কদমতলীতে ঐতিহ্যবাহী সিলেটি ব্র্যান্ড ‘মধুফুল’ আগামী ৭ অক্টোবর শনিবার সাউথ সুরমা নিউজ ২৪ ডটকম’র উদ্বোধন অবশেষে কদমতলীতে শুরু হলো ড্রেন নির্মাণের কাজ সাংবাদিক এমরান আহমদের ৫ম মৃত্যুবার্ষিকী আজ মুসলিম রোহিঙ্গাদের হত্যা নির্যাতন বন্ধের দাবিতে দক্ষিণ কুশিঘাটবাসীর মানববন্ধন সিলেটে ফটো জানালিস্ট এসোসিয়েশনের মানববন্ধন আজ শারদীয় দুর্গাপূজাঁর নবমীতে ২৭ নং ওয়ার্ডে কামরান কুচাইয়ে শেখ হাসিনার ৭১ তম জন্মদিন পালন মানসিক বিকারগ্রস্থের পাশে ওসি আখতার ২৫,২৬ ও ২৭নং ওয়ার্ড যুবলীগের সম্মেলন উপলক্ষে ওয়ার্ড যুবলীগের প্রস্তুতি সভা অনুষ্টিত সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা দক্ষিণ সুরমা প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মোগলাবাজার থানার ওসির মতবিনিময় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু : কাল মহাসপ্তমী ৬ হাজার রোহিঙ্গা এতিম শিশুর স্মার্ট কার্ড দেবে সমাজ কল্যাণ মন্ত্রণালয় তাহিরপুর সীমান্ত থেকে ২২টি গরু আটক