• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

এডভোকেট সুমন’র বিরুদ্ধে মামলার প্রতিবাদে আইনজীবীদের মানববন্ধন

প্রকাশিত অক্টোবর ১৭, ২০১৬

ষড়যন্তমূলকভাবে হত্যা মামলায় এডভোকেট খলিলুর রহমান সুমনকে আসামী করার প্রতিবাদে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি সিলেট জেলা উদ্যোগে সোমবার বেলা ২টায় জেলা পরিষদ ভবনের সামনের রাস্তায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সিলেট জেলাা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহীন এর সভাপতিত্বে মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশ পরিচালনা করেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক এডভোকেট আনোয়ার হোসেন সুমন।
সমাবেশে বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ.কে.এম সমিউল আলম, সাধারণ সম্পাদক শাহ আশরাফুল ইসলাম, ব্যারিষ্টার আরশ আলী এডভোকেট, এড. বেদানন্দ ভট্টাচার্য, এড. রাজ উদ্দিন, এড. আব্দুস সহিদ, এড. সনতু দাস, এড. দেবতোষ দেব, এড. নিতু কান্ত দাস, এড. হুমায়ূন রশিদ সুয়েব, এড. শহীদুল ইসলাম, এড. ফজলুর রহমান শিপু, এড. মনির উদ্দিন, এড. বিদ্যুৎ দাস বাপন প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও ন্যায় বিচার নিশ্চিত করার ক্ষেত্রে আইনজীবীগণ আইন অঙ্গনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে থাকেন। দেশে কোন হত্যাকান্ড ঘটলে বা কোন ফৌজদারী অপরাধ সংগঠিত হলে বিচার প্রার্থীসহ আপামর জনগণের মত প্রত্যেক আইনজীবীও চান প্রকৃত অপরাধীর শাস্তি হোক। কিন্তু এর পাশাপাশি তারা এটাও চান যে, কোন ভাবেই যেন কোন নিরপরাধ মানুষ অযথা হয়রানীর শিকার না হয়। বক্তারা বলেন, মোগলাবাজার থানার রায়বান গ্রামে সংঘটিত একটি হত্যাকান্ডের প্রেক্ষিতে মোগলাবাজার থানার মামলা নং ০৭, তাং ১৪ সেপ্টেম্বর ২০১৬ ইং দায়ের হয়। যা ষড়যন্ত্রমূলক তরুণ আইনজীবী খলিলুর রহমান সুমনকে উদ্দেশ্যমূলকভাবে প্রতিপক্ষের মামলা পরিচালনাকে বাধাগ্রস্থ  করার জন্য আসামী করা হয়েছে।
বক্তারা বলেন, এডভোকেট হিসেবে সিলেট শহরেই বসবাস করেন তাকে সম্পূর্ণ অন্যায়ভাবে অত্র মামলায় আসামী করার ফলে তাহার পেশাসহ স্বাভাবিক জীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। যাহা সহকর্মী হিসেবে আমরা কোনভাবেই মেনে নিতে পারি না। বক্তারা বলেন, মোগলাবাজার থানার রায়বান গ্রামে সংঘটিত হত্যাকান্ডের বিচার সহায়তা প্রদান করা প্রয়োজন তাহা ভিকটিমের পরিবারকে দিতে সিলেট জেলা বারের সদস্যরা প্রস্তুত আছেন। কিন্তু পূর্ব বিরোধের কারণে এডভোকেট খলিলুর রহমান সুমনকে মামলায় জড়িত করা কোন ভাবেই কাম্য নয়।
বক্তারা হত্যাকান্ডের বিষয়ে সুষ্ঠু তদন্ত করে এর সাথে জড়িত প্রকৃত অপরাধীদের শাস্তি নিশ্চিত করার সাথে সাথে নিরপরাধ এডভোকেট খলিলুর রহমান সুমনকে উক্ত মামলা থেকে অব্যাহতি দানের বিষয়ে যথাযথ ভূমিকা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান। -প্রেস বিজ্ঞপ্তি