• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদীর ইন্তেকাল

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৭, ২০১৬

মুক্তিযোদ্ধার সাব সেক্টর কমান্ডার ও সাবেক সংসদ সদস্য দেওয়ান মাহবুবুর রব সাদী ইন্তেকাল করেছেন। শারীরিক সমস্যা নিয়ে তিনদিন আগে ঢাকার ইউনাইটে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাহবুবুর রব সাদী। চিকিৎসাধীন অবস্থায় রোববার দিবাগত রাত আড়াইটায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। ১৯৪৫ সালের ১০ মে উপজেলার বনগাঁও  গ্রামে জন্মগ্রহণকারী মাহবুবুর রব সাদী নবীগঞ্জ-বাহুবল এলাকার সাবেক সংসদ সদস্য। তিনি ব্যাপক জনপ্রিয় ছিলেন সাধারণ মানুষের কাছে।
ষাটের দশকে ছাত্রাবস্থায় তিনি সিলেট ও মৌলভীবাজারে পূর্বপাকিস্তান ছাত্রলীগের একজন সাহসী নিষ্ঠাবান নেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।
দেওয়ান মাহবুবুর রব সাদী মুক্তিযুদ্ধে ৪নং সেক্টরের জালালপুর উপ-সেক্টরের অধিনায়ক ছিলেন। তার নেতৃত্বে বেশ কয়েকটি যুদ্ধ পরিচালিত হয়। এর মধ্যে কানাইঘাট থানা আক্রমণ অন্যতম।
নবীগঞ্জ উপজেলার দিনারপুর নিজ এলাকায় সোমবার মাহবুবুর রব সাদীর জানাযা অনুষ্ঠিত হয়েছে। বেলা ৩টায় নবীগঞ্জ শহরের জে কে হাই স্কুল সরকারী মাঠে প্রথম জানাযা  এবং বিকাল ৪.৪৫ মিনিটে দিনারপুর সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। তারপর লাশ নিয়ে যাওয়া হয় ঢাকায় ইউনাইটে হাসপাতালের হিমাগারে। বেলা ৩টায় নবীগঞ্জ শহরের জে কে হাই স্কুল সরকারী মাঠে প্রথম জানাযা অনুষ্ঠিত হয়েছে এবং বিকাল ৪.৪৫ মিনিটে দিনারপুর সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়েছে। এর আগে তাকে গার্ড অব অনার দেয় বাংলাদেশ পুলিশ।
জানাজা শেষে তার লাশ ঢাকায় ইউনাইটে হাসপাতালের হিমাগারে নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানা গেছে।

ড. আহমদ আল কবিরের শোক
মুক্তিযোদ্ধার সাব সেক্টর কমান্ডার ও সাবেক সংসদ সদস্য দেওয়ান মাহবুবুর রব সাদীর (বীর প্রতীক) মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান, রিচার্স ট্রেনিং এন্ড ম্যানেজমেন্ট (আরটিএন) ইন্টারন্যাশনাল এর চেয়ারম্যান, বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক বীরমুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির।
এক শোকবার্তায় তিনি মরহুম মাহবুবুর রব সাদীর কর্মময় জীবনের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে মহান আল্লাহর কাছে তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এ প্রসঙ্গে তিনি শোকসন্তপ্ত পরিবার পরিজনসহ সকলের প্রতি আন্তরিক সমবেদনা জানান।  বিজ্ঞপ্তি