• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নকল ঠেকাতে ক্লিপবোর্ড নিষিদ্ধ করলো কেনিয়া

প্রকাশিত অক্টোবর ৩০, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক:::::: পরীক্ষায় অসদুপায় ঠেকানোর নানা পরিকল্পনা হয়েছে দেশে দেশে। তবে এবার ভিন্ন পথে হেটেছে কেনিয়ার শিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার আগে মন্ত্রণালয় জানিয়েছে পরীক্ষার হলে ক্লিপবোর্ড বা জ্যামিতি বক্স নিয়ে ঢুকতে পারবে না শিক্ষার্থীরা। পরীক্ষার হলের কাছে মোবাইল ফোন ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে। প্রায় ১৫ লাখ ছাত্রছাত্রী এসব পরীক্ষায় অংশ নেবে।

বিবিসি জানিয়েছে নিষিদ্ধের কারণ হিসেবে কর্তৃপক্ষ বলছে, পরীক্ষার্থীরা ক্লিপবোর্ডে সম্ভাব্য প্রশ্নের উত্তর লিখে রাখে বলেই এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তাছাড়া এবার জ্যামিতি বক্সের যন্ত্রপাতিও নিয়ে যেতে হবে স্বচ্ছ ব্যাগে।

সম্প্রতি পরীক্ষায় নকল দেশটিতে আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। মাধ্যমিক পরীক্ষায় নকলের ঘটনা ৭০ শতাংশ পর্যন্ত বেড়েছে বলে জানা গেছে। এসব অভিযোগে ফল বাতিল করা হয়েছে প্রায় ৫ হাজার ছাত্রের। আটক হয়েছেন শিক্ষক ও পুলিশসহ অনেকে।

তবে সরকারের এসব কঠোর পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। বিক্ষুব্ধ ছাত্ররা জুলাই মাসে ১০০টিরও বেশি স্কুলে আগুন লাগিয়ে দেয়।

শিক্ষামন্ত্রী ফ্রেড মাতিয়াংগি বলেছেন, দেশে নকলের একটি চক্র গড়ে উঠেছে যার মধ্যে শিক্ষকরাও আছেন।

নকলের ব্যাপক বিস্তার ঠেকাতে কেনিয়ার সরকার বেশ কিছু ব্যবস্থা নিয়েছে। যার মধ্যে বিভিন্ন জায়গায় সশস্ত্র পুলিশ প্রহরায় প্রশ্নপত্র মজুত রাখা, এবং নকলের জন্য স্কুলের প্রধান শিক্ষককে দায়বদ্ধ করার মতো পদক্ষেপও আছে।

এ ছাড়া বেশ কিছু পরীক্ষা বোর্ড ভেঙে দেয়া হয়েছে, কিছু সিনিয়র কর্মকর্তাকে বরখাস্তও করা হয়েছে।