,
output_6836qW

কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন চালু হচ্ছে জানুয়ারিতে

সিলেট সুরমা ডেস্ক:::::: পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটায় নির্মিতব্য দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ২০১৭ সালের জানুয়ারি মাসে এটি চালু হতে যাচ্ছে। দেড় হাজার জিবিপিএস ক্ষমতার এই সাবমেরিন চালু হলে গ্রাহকদের ব্যয় কমার পাশাপাশি ইন্টারনেট সেবায় চলমান সমস্যার সমাধান হবে।

এই প্রকল্প বাস্তবায়িত হলে আন্তর্জাতিক সাবমেরিন যোগাযোগ ব্যবস্থার বহুমুখীকরণ, দেশের অতিরিক্ত ব্যান্ডউইডথ (ডাটা ও ভয়েসের ক্ষেত্রে) চাহিদা পূরণের পাশাপাশি সফটওয়্যার রফতানি, ডাটা এন্ট্রি ও ফ্রি-ল্যান্সিংসহ সার্বিক তথ্য প্রযুক্তির ক্ষেত্রে উন্নত সেবা নিশ্চিত হবে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, শেষ পর্যায়ে থাকা কুয়াকাটা থেকে কক্সবাজার পর্যন্ত তিনশ’ কিলোমিটার ব্যাকবোন তৈরি হলেই পরীক্ষামূলকভাবে চালু হবে দেশের দ্বিতীয় এ সাবমেরিন ক্যাবল।

প্রথম সাবমেরিন ক্যাবলের চেয়ে আটগুণ বেশি ক্ষমতাসম্পন্ন এ স্টেশনটি চালু হলে, দেশের প্রত্যন্ত অঞ্চল ইন্টারনেটের আওতায় আসবে। এছাড়া অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত ব্যান্ডউইডথ রফতানির মাধ্যমে বাংলাদেশ বড় অংকের অর্থ উপার্জনেরও সুযোগ পাবে।

এ বিষয়ে টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী বলেন, ‘অনেকের অভিযোগ রয়েছে ইন্টারনেট  অনেক ধীরগতির। এটা চালু হলে যদি আমরা যদি এর অর্ধেকও ব্যবহার করতে পারি, তাহলে এই গতির সমস্যা সমাধান হয়ে যাবে।’

তবে টেলিযোগাযোগ মন্ত্রণালয় বলছে, দেশের প্রত্যন্ত অঞ্চলকে ইন্টারনেটের আওতায় এনে, উদ্ধৃত ব্যান্ডউইথ রফতানিতে সক্ষম হবে বাংলাদেশ। এ অবস্থায় সারাদেশে দ্রুতগতির ও নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা দেয়ার প্রত্যাশা ডাক ও টেলিযোগাযোগ সচিবের।

আর টেলিকম বিভাগের কর্মকর্তারা বলছেন, এ স্টেশন চালু হলে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) গ্রাহক সংখ্যা বৃদ্ধির সঙ্গে সরকারের রাজস্ব বৃদ্ধি পাবে। এর আগে, কক্সবাজারের নির্মিত প্রথম সাবমেরিন ক্যাবল থেকে দুশো’ জিবিপিএস ব্যান্ডউউথ সরবরাহ করছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

২০১৩ সালে পটুয়াখালীর কুয়াকাটার মাইটভাঙা এলাকায় ১০ একর জমির ওপর শুরু হয় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন প্রকল্পের কাজ। ইতোমধ্যে সাগরের তলদেশ দিয়ে প্রায় ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল স্থাপনের কাজ শেষ করেছে বিএসসিসিএল।

প্রকল্প সূত্রে জানা যায়, সাগরের নিচ দিয়ে ফ্রান্স থেকে সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলংকা ও মিয়ানমার হয়ে বাংলাদেশ পর্যন্ত ২০ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল স্থাপন করা হয়েছে। ইউরোপ থেকে সিঙ্গাপুর হয়ে আসা সঞ্চালন লাইন সংযুক্তির জন্য ল্যান্ডিং স্টেশন স্থাপনের কাজও শেষ পর্যায়ে।

এসইএ-এমই-ডব্লিউই ৫ প্রকল্প পরিচালক পারভেজ মনন আশরাফ জানান, এ বছরের শেষ দিকে পরীক্ষামূলকভাবে চালুর পর জানুয়ারিতে ল্যান্ডিং স্টেশনের সঙ্গে এর সংযোগ স্থাপন করবে বিএসসিসিএল। বিচ ম্যানহোল থেকে ল্যান্ডিং স্টেশন পর্যন্ত ফাইবার অপটিক ক্যাবল স্থাপন করা হয়েছে।

প্রকল্পের আওতায় কনসোর্টিয়ামের পক্ষ থেকে কক্সবাজার পর্যন্ত ক্যাবল সংযোগ স্থাপন করে দেওয়ার পর সেখান থেকে বাড়তি তিনশ’ কিলোমিটার ক্যাবলের মাধ্যমে কুয়াকাটা ল্যান্ডিং স্টেশন পর্যন্ত সংযোগ নিয়ে যাওয়া হবে।

প্রকল্পের ফাংশনাল ভবনের মূল স্থাপনা, ডরমিটরিসহ অবকাঠামোগত কাজ ছাড়াও শেষ হয়েছে নিজস্ব ইলেকট্রিক্যাল পোস্ট নির্মাণ কাজও। বাংলাদেশ সরকারের পাশাপাশি ৬’শ ৬০ কোটি টাকার দেড় হাজার জিবিপিএস ক্ষমতার এ প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করছে বিটিসিএল ও ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)।



সংবাদটি 225 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

.......................................................................................................... ............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
রোহিঙ্গাদের গণহত্যা বন্ধের দাবীতে কুশিঘাটে মানববন্ধন জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণের উল্লেখযোগ্য অংশ রোহিঙ্গাদের ফেরানো বাংলাদেশ সরকারের ওপরও নির্ভর করে : সুচি মাধবপুরে গাঁজাসহ ২ পাচারকারী গ্রেফতার নিরপরাধ অসহায় নিরস্ত্র মুসলিম রোহিঙ্গাদের হত্যা বন্ধ করুন : কাউন্সিলর লিপন জামালপুরে বন্যার্তদের মাঝে ড্রিম এইড ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ সিলেট থেকে বিশাল গাড়িবহর টেকনাফের উদ্দেশ্যে যাত্রা রোহিঙ্গা মুসলিমদের সংকট নিরসনে শক্তিশালী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন ট্রাম্প বাংলাদেশের সাফল্যের কথা প্রচার করতে প্রবাসীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান সুচির পুরস্কার স্থগিত রোহিঙ্গাদের সহায়তায় বোরহানবাগ ক্লাবের অর্থ প্রদান মাদক ও অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে কাউন্সিলর হাজী তৌফিক বকস্’র কঠোর অবস্থান : মানববন্ধনে বক্তারা মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন সিলেটের শহর-গ্রামে দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে হবিগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ মিয়ানমারে জাতিগত সংখ্যালঘু নিধনের ঘটনা ঘটেনি : দাবি সুচির ক্ষণজন্মা নায়ক সালমান শাহর ৪৬ তম জন্মদিন আজ হেতিমগঞ্জে গলায় ফাঁস দিয়ে বৃদ্ধের আত্মহত্যা রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর হত্যাযজ্ঞ অবিলম্বে বন্ধের দাবি শ্রীরামপুরে রুহিঙ্গা মুসলমানদের হত্যা,নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত রোহিঙ্গা মুসলিমদের হত্যা, নির্যাতনের প্রতিবাদে কদমতলীতে মানববন্ধন কাল মিয়ানমারে সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপের আহ্বান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মানবাধিকারের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে : প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী রাজশাহীতে ৬টি প্রকল্প উদ্বোধন ও ১৬টির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন রোহিঙ্গা শরণার্থীর ৬০ শতাংশই শিশু : ইউনিসেফ ছাত্রলীগ কর্মী মাসুম হত্যা : গ্রেপ্তার নেই শ্রীমঙ্গলে ১০ লিটার চোলাই মদসহ আটক ১ মাধবপুরে ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক আলমপুরের মুরব্বী নুরুল হক রুনু আর নেই : জানাযা সম্পন্ন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ছে মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি : প্রধানমন্ত্রী মাধবপুরে নারীসহ ৩ মাদক ব্যবসায়ীর কারাদণ্ড সিলেট বিভাগে বন্যা দুর্গতদের মধ্যে গ্রামীণফোনের ত্রাণ সামগ্রী বিতরণ বিএনপি নেতা শামীমের পিতা অসুস্থ : দোয়া কামনা জামালগঞ্জে ১৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার বাংলাদেশে ‘পরোক্ষ আক্রমণ’ চালাচ্ছে মিয়ানমার: অর্থমন্ত্রী রোহিঙ্গাদের দেখতে মঙ্গলবার উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী মিয়ানমারে রোহিঙ্গা বিদ্রোহীদের অস্ত্রবিরতির ঘোষণা রোহিঙ্গাদের সহায়তায় ৫০ লাখ ডলার দেবে অস্ট্রেলিয়া রোহিঙ্গাদের পাশে মমতা ব্যানার্জি গোলাপগঞ্জে ২ সন্তানের জননীর ঝুলন্ত লাশ উদ্ধার ২০২১ সালের মধ্যে দেশ নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত হবে : প্রধানমন্ত্রী বিদেশ যাচ্ছেন প্রধান বিচারপতি ১০ দিনে বাংলাদেশে ঢুকেছে দুই লাখ রোহিঙ্গা! মিরপুরের জঙ্গি আস্তানার বাড়ির মালিক ও নৈশপ্রহরী গ্রেপ্তার মিয়ানমারে বাংলাদেশি হ্যাকারদের হানা মালয়েশিয়ায় ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠান পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে কাউন্সিলর লিপন বকস্’র ঈদ শুভেচ্ছা আ’লীগ নেতা হাজী গুলজার আহমেদের ঈদ শুভেচ্ছা