• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ৩, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :::: হাঙ্গেরিতে সরকারি সফর ও বুদাপেস্টে অনুষ্ঠিত ওয়াটার সামিট ২০১৬ নিয়ে আজ শনিবার (৩ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল শুক্রবার (২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়। এর আগে হাঙ্গেরিতে চারদিনের সরকারি সফর ও বিশ্ব পানি সম্মেলনে যোগদান শেষে বুধবার (৩০ নভেম্বর) রাত ১০টা ৫০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরটি দুই দেশের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে গেছে বলেই মনে করছেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গীরা। পানি সম্মেলনে শেখ হাসিনা পানিকে এখনকার সময়ের গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে চিহ্নিত করে বিশ্ব নেতাদের সামনে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে বিশ্ব পানি তহবিল গঠনের ওপরও জোর দিয়েছেন তিনি।
জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে পানির ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দ্বি-পক্ষীয় সফরে সাক্ষাৎ হয়েছে হাঙ্গেরির প্রেসিডেন্ট ইয়ানোস আদের ও প্রধানমন্ত্রী ভিক্টর ওবরানের সঙ্গে। অংশ নিয়েছেন বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ফোরামের গুরুত্বপূর্ণ বৈঠকের সমাপনীতেও।
শেখ হাসিনার সঙ্গে আলোচনায় প্রেসিডেন্ট আদের বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেছেন, পানি ব্যবস্থাপনাসহ যেসব খাতে হাঙ্গেরির দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে সেগুলোতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
সফরকালে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকও অনুষ্ঠিত হয়। বাংলাদেশ-হাঙ্গেরির প্রধানমন্ত্রী পর্যায়ের এটাই প্রথম কোনো বৈঠক।
এ সময় তাদের উপস্থিতিতেই পানি সম্পদ ব্যবস্থাপনা, কৃষি খাতে উন্নয়ন ও পররাষ্ট্র বিষয়ক পরামর্শসেবা বিষয়ে তিনটি চুক্তি সই হয়।
এরপর দুই প্রধানমন্ত্রী একসঙ্গে যোগ দেন বাংলাদেশ-হাঙ্গেরি বিজনেস ফোরামের সমাপনী অনুষ্ঠানে। দু’দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে আরও একটি সমঝোতা সই হয় সেখানে।
এদিকে ইউরোপ থেকে আসা আওয়ামী লীগ নেতা-কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে হোটেলের হলরুমে ভাষণ দেন শেখ হাসিনা।