• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

উচ্চ আদালতেও মুফতি হান্নানসহ তিন জঙ্গির মৃত্যুদন্ডের রায় বহাল

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক
সিলেটের শাহজালাল (রঃ) মাজারে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসির রায় সর্বোচ্চ আদালতে বহাল রয়েছে। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বিভাগ তিন জঙ্গির আপিল শুনানি করে বুধবার তা খারিজ করে দেন। মৃত্যুদন্ড পাওয়া তিন আসামি মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপনের এখন কেবল রিভিউ করার সুযোগ পাবেন। রিভিউ খারিজ হলে অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। সেটাও প্রত্যাখ্যাত হলে বিধি অনুযায়ী যেকোন সময় দন্ড কার্যকর করতে পারবে সরকার।
এই তিন আসামির মধ্যে আপিলকারী মুফতি হান্নান ও বিপুলের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আলী। আর রিপনের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী মো. হেলাল উদ্দিন মোল্লা। রায়ের পর মো. আলী জানিয়েছেন, তারা আপিল বিভাগে রায় পুনর্বিবেচনার আবেদন করবেন। সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ২০০৪ সালের ২১ মে ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরী গ্রেনেড হামলার মুখে পড়েন। এতে ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন। এছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি মারা যান হাসপাতালে।
আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন ওই ঘটনায় আহত হন।
মামলার বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত আসামিদের মধ্যে মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদন্ড এবং মুহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদন্ড দেন। যাবজ্জীবন কারান্ড প্রাপ্ত মহিবুল্লাহ এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দাল হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করেননি। ফলে তাদের ওই সাজাই বহাল রয়েছে।