অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা নিয়ে শাবিতে সেমিনার

প্রকাশিত: ২:৩৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৬

 সিলেট সুরমা ডেস্ক :::::  লেখক-গবেষক, সাংবাদিক অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিভাগীয় সেমিনার কক্ষে ‘অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা: প্রান্তজনের কথা’ শিরোনামে-শাবি বাংলা বিভাগ এ সেমিনার আয়োজন করে। যৌথভাবে সেমিনার পেপার উপস্থাপন করেন প্রিয়াংকা বনিক, সাবরিনা আহমদ, আফসানা শারমিন ও সাহেদ আহমদ। সেমিনারের তত্ত্বাবধায়ক ছিলেন ড. মো.জফির উদ্দিন (জফির সেতু)। সেমিনারপত্রটি তিনটি অধ্যায়ে বিন্যস্ত করে উপস্থাপন করা হয়। প্রথম অধ্যায়ে ছিল ‘অপূর্ব শর্মার জীবন কথা ও কর্ম পরিচয়’, দ্বিতীয় অধ্যায়ে ‘অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা’, তৃতীয় অধ্যায়ে ‘অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় প্রান্তিক মানুষ। ভূমিকা এবং উপসংহার ছিল যথারীতি।
সেমিনারের তত্ত্বাবধায়ক ও শাবি বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.জফির উদ্দিন এ প্রসঙ্গে তার ফেসবুকে লিখেছেন, ‘সাংবাদিক-গবেষক অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণাকর্ম নিয়ে কাজ করানোর অভিপ্রায় ছিলো আমার অনেক দিনের। ৪জন শিক্ষার্থী বেছে নিল আমার পছন্দের এই বিষয়টি। তৈরি করল চমৎকার একটি পেপার। উপস্থাপনও করল ৭ ডিসেম্বর বিভাগীয় সেমিনার কক্ষে। হলভর্তি শিক্ষক-শিক্ষার্থী উপভোগও করল সেমিনারটি, সেই সাথে হলো প্রশ্নোত্তরপর্বও। আমি খুশি। যেহেতু বিষয়টা মুক্তিযুদ্ধের এবং তত্ত্বাবধায়ক আমি নিজে।’
অন্যদিকে সেমিনার নিয়ে অপূর্ব শর্মা তাঁর ফেসবুকে লিখেন, একজন লেখক হিসেবে এই আয়োজন আমার কাছে অনেক গৌরবের ব্যাপার। আমি মনে করি, এই সেমিনার মুক্তিযুদ্ধ নিয়ে আমার কর্মের মূল্যায়নও বটে। এছাড়া এরই মাধ্যমে তারুণ্যের সর্বোচ্চ মেধাবীদের সামনে মুক্তিযুদ্ধে প্রান্তিকমানুষের অবদানের কথাও তুলে ধরা হলো। যা নিঃসন্দেহে মুক্তিযুদ্ধ গবেষণার ক্ষেত্রকে সম্প্রসারিত করতে ভূমিকা রাখবে আগামী দিনে। তিনি এজন্য অধ্যাপক ডক্টর মো.জফির উদ্দিন (কবি জফির সেতু)র প্রতি কৃতজ্ঞতা জানান। পাশাপাশি সেই চার শিক্ষার্থীকে শুভেচ্ছা জানান তিনি।

  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ