• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চিকিৎসা সেবায় মাইলফলক নর্থ ইষ্ট হাসপাতাল

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ১১, ২০১৬

চিকিৎসা সেবায় মাইলফলক হিসেবে কাজ করছে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতাল। পর্যাপ্ত সরঞ্জামাদি ও সর্বোচ্চ সেবা নিশ্চিত করে হাসপাতালটি সিলেটবাসীর দোরগোড়ায় পৌঁছেছে বলে দাবী করছেন হাসপাতাল কর্তৃপক্ষ। রোববার নর্থ ইষ্ট কলেজ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসা সেবায় তাদের সাম্প্রতিক কিছু সফলতার চিত্র তুলে ধরতে গিয়ে এ দাবী করেন। অর্থোপেডিক্স ও মেক্সিলোফেসিয়াল সার্জারী ডিপার্টমেন্টের সফল অপারেশন উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী।
সংবাদ সম্মেলনে বলা হয় নর্থ ইষ্ট মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট এর ওরাল এন্ড মেক্সিলোফেসিয়াল সার্জারী ডিপার্টমেন্ট এ গত ১লা ও ২রা ডিসেম্বর দু’টি মুখ ও চোয়ালের ক্যান্সার এর সফল অপারেশন হয়। সিলেটে এই ধরনের অপারেশন বিরল। মুখের এই ক্যান্সার এর নাম ‘কারসিনোমা’। অপারেশনটি পরিচালনা করেন ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক ডা. এস.এ.এম ইমরান হোসেন। সহকারী চিকিৎসক হিসেবে ছিলেন ডা. মাহমুদুল্লাহ ও ডা. সাঈফ। রোগীর চিকিৎসা পরিকল্পনা তৈরিতে সহযোগীতা করেন নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. দেবাশীষ পাটোয়ারী। প্রতিটি অপারেশনে সময় লাগে প্রায় ৬ ঘন্টা করে। এই অপারেশনের উল্লেখযোগ্য দিক হল ‘নেক ডিসেকশন’ যা ক্যান্সার ছড়ানো প্রতিরোধ করে। রোগীর পরবর্তী চিকিৎসা রেডিও থেরাপী যা নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতালের অত্যাধুনিক রেডিও থেরাপী মেশিনের সাহায্যে দেওয়া হবে। অপারেশনকৃত রোগীদের নাম যথাক্রমে রীমা বেগম (৪৬) ও আতাউর রহমান (৩৬), দু’জনই সিলেটের বাসিন্দা। ডা. ইমরান হোসেন ব্যক্ত করেন মুখের ক্যান্সার দক্ষিণপূর্ব এশিয়ার তৃতীয় সর্বোচ্চ প্রকোপধারী ক্যন্সিার। এই ক্যান্সার এর মূল কারণ পান, সুপারী, জর্দা তামাক ও তামাকজাত দ্রব্য।
এদিকে নর্থ ষ্ট মেডিকেল কলেজ এর অর্থোপেডিক্স ডিপার্টমেন্টে গত ৮ নভেম্বর তারিখে সম্পূর্ণ হিপ জয়েন্ট প্রতিস্থাপন এর সফল অপারেশন করা হয়। গোয়াইনঘাট উপজেলার শেফালী বেগম (১৬) নামের একজন রোগীর এ অপারেশন করা হয়। অপারেশন পরিচালনা করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রুহুল আমীন সহ অন্যান্য চিকিৎসকরা। সচেতনতার অভাবে এই রোগের চিকিৎসা নিতে বিলম্ব হয় বলে দাবী করেন চিকিৎসক। তবে শেফালী বেগম এখন সম্পূর্ণ সুস্থ বলে জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. নুরুল আম্বিয়া চৌধুরী, নর্থ ইষ্ট প্রাঃ লিমিটেডের চেয়ারম্যান ডা. আফজাল মিয়া, পরিচালক এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, নেফ্রলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো. নাজমুল ইসলাম, কার্ডিওলজিষ্ট ডা. ফারুক উদ্দিন, ডা. এ.কে. ফজলুল হক, ডা. তৈয়মুর রহমান, ডা. দেবাশীষ পাটোয়ারী প্রমুখ। -বিজ্ঞপ্তি