• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

সাংবাদিক অপূর্ব মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে অবদান রাখছেন: কামরান

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ১৭, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :::: দৈনিক যুগভেরীর নির্বাহী সম্পাদক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক অপূর্ব শর্মা তার রচিত ৭টি মুক্তিযুদ্ধবিষয়ক বই উপহার হিসেবে তুলে দিয়েছেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য বদর উদ্দিন আহমদ কামরানের হাতে।
গত শুক্রবার (১৬ ডিসেম্বর) দুপুরে সিলেট জেলা প্রেসক্লাব মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে লেখক বইগুলো তুলে দেন সাবেক মেয়র কামরানের হাতে। এসময় কামরান বলেন- সাংবাদিক ও লেখক অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধভিত্তিক অনুসন্ধানী বইগুলো প্রশংসা কুড়িয়েছে। লেখক তার গবেষণার মাধ্যমে অসাধ্যকে সাধন করে আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের দলিল তৈরি করেছেন। মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে বইগুলো বিশাল অবদান রাখছে।
বই প্রদানকালে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি ও বাংলাদেশ টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান আজিজ আহমদ সেলিম, সিনিয়র সহ-সভাপতি ও মানবজমিন/একুশে টিভির সিলেট ব্যুরো প্রধান ওয়েছ খছরু, সহ-সভাপতি ও রিয়েল টাইমস টুয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক মঈন উদ্দিন, সমকালের নিজস্ব প্রতিবেদক মুকিত রহমানী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিন/নিউজ টুয়েন্টিফোর টেলিভিশনের সিলেট ব্যুরো প্রধান শাহ্ দিদার আলম নবেল, কোষাধ্যক্ষ ও নিউ এইজের ব্যুরো প্রধান মনিরুজ্জামান মনির, গাজী টিভির সিলেট প্রতিনিধি বিলকিস আক্তার সুমি, প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ রাসেল, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক ফয়ছল আহমদ মুন্না, দপ্তর সম্পাদক ও পূর্বপশ্চিমের জেলা প্রতিনিধি মিসবাহ উদ্দীন আহমদ, উত্তরপূর্ব পত্রিকার আলোকচিত্রী নুরুল ইসলাম, আমাদের অর্থনীতির সিলেট ব্যুরো প্রধান আশরাফ চৌধুরী রাজু, সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক দিব্য জ্যোতি সী, গাজী টিভির ক্যামেরাপার্সন অপু।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধবিষয়ে অপূর্ব শর্মা ৭টি বই রচনা করেছেন। বইগুলো হচ্ছে, অনন্য মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি  ২০০৯), সিলেটে যুদ্ধাপরাধ ও প্রাসঙ্গিক দলিলপত্র (২০১০), বীরাঙ্গনা-কথা (২০১৩), মুক্তিযুদ্ধের এক অসমাপ্ত অধ্যায়: ফিরে আসেনি ওরা (২০১৩), মুক্তিসংগ্রামে নারী (২০১৪), মুক্তিযুদ্ধের পূর্বাপর  (২০১৬), চা-বাগানে গণহত্যা : ১৯৭১ ( ২০১৬)।

উল্লেখ্য যে, অপূর্ব শর্মা মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় ২০১০ সালে এইচএসবিসি কালি ও কলম তরুণ লেখক পুরস্কার এবং মুক্তিযুদ্ধ বিষয় সাংবাদিকতায় ২০১৩ সালে দেশসেরা প্রতিবেদক হিসেবে বজলুর রহমান স্মৃতিপদক অর্জন করেছেন। তাছাড়া সর্বশেষ গত ৬ ডিসেম্বর তার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘অপূর্ব শর্মার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা: প্রান্তজনের কথা’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।