,
output_6836qW

ওসমানী বিমানবন্দর যেন সোনার খনি !

# ক্রমাগত ধরা পড়ছে সোনার চালান
# আসে গুলি, হেরোইন, সিগারেটও
রফিকুল ইসলাম কামাল::::
১৬ নভেম্বর ২০১৬। সকাল সাড়ে ৬টায় আবুধাবি থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট এসে অবতরণ করে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে। গোপন সংবাদের ভিত্তিতে চলে বিমানে তল্লাশি। পাওয়া যায় ৯ কেজি ৩শ’ গ্রাম ওজনের ৮০টি সোনার বার।
১৭ ডিসেম্বর ২০১৬। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের বিজি-০৫২ ফ্লাইট দুবাই থেকে আসে ওসমানী বিমানবন্দরে। এবারও গোপন সংবাদের ভিত্তিতে বিমানে তল্লাশি চালায় কাস্টমস ও শুল্ক গোয়েন্দারা। এবার পাওয়া যায় এক কেজি ৮৭২ গ্রাম ওজনের ১৬টি সোনার বার।
এক মাসের ব্যবধানে ওসমানী বিমানবন্দরে ধরা পড়েছে প্রায় ১১ কেজি ওজনের এই ৯৬টি সোনার বার। শুধু এই দুই অবৈধ সোনার চালানই নয়, গত বেশ কিছুদিন ধরে ওসমানী বিমানবন্দরে একের পর এক অবৈধ সোনার চালান ধরা পড়ছে। শুধু ২০১৪ ও ২০১৫ সালে সিলেটের এ বিমানবন্দরে ধরা পড়ে প্রায় ১৯ কেজি সোনা।
চলতি বছর আরও দুটি সোনার চালান ধরে পড়ে ওসমানী বিমানবন্দরে। গত ১৭ মার্চ বিকাল সাড়ে ৩টায় সৌদি আরবের জেদ্দা থেকে আসা বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি-১৩৬ থেকে ৫৮০ গ্রাম ওজনের ৫টি সোনার বার আটক করে কাস্টমস। সিলেটের গোলাপগঞ্জের সৌদি প্রবাসী আরজোমন আলীর ব্যাগ তল্লাশি করে ওই সোনা আটক করা হয়। পরে ৩৫ হাজার টাকা জরিমানা ছাড়াও মামলা হয় তার বিরুদ্ধে।
গত ২৪ এপ্রিল সকাল ৯টায় যুক্তরাজ্যের লন্ডন থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি-০১৮ আসে ওসমানী বিমানবন্দরে। সিলেট নগরীর তালতলা এলাকার বাসিন্দা মখমল হোসেনের ছেলে লোকমান হোসেনের ব্যাগ তল্লাশি করে ৪৩২ গ্রাম সোনা আটক করা হয়। মামলা ছাড়াও ৫৫ হাজার টাকা জরিমানা দিতে হয় লোকমানকে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার ড. এ কে এম নুরুজ্জামানের তথ্যানুসারে, ২০১৪ ও ২০১৫ সালে ওসমানী বিমানবন্দরে ধরা পড়ে প্রায় ১৯ কেজি সোনা।
ওসমানী বিমানবন্দরের কাস্টমস এবং শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, বেশিরভাগ অবৈধ সোনার চালান আসে দুবাই, সৌদি আরব, আবুধাবিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে। যুক্তরাজ্য থেকেও আসে উল্লেখযোগ্য পরিমাণ অবৈধ সোনা।
এ প্রসঙ্গে ওসমানী বিমানবন্দরের কাস্টমসের সহকারি কমিশনার সাজ্জাদ হোসেন বলেন, ‘সোনা বা যে কোনো অবৈধ জিনিস ধরতে কাস্টমস ও শুল্ক গোয়েন্দারা তৎপর। এই তৎপরতায় চলতি বছর বেশ কয়েকটি সোনার চালান ধরা পড়েছে ওসমানীতে।’
‘ওসমানী বিমানবন্দর কি সোনা চোরাচালানের ট্রানজিট রুট হয়ে ওঠছে’ এমন প্রশ্নের জবাবে সাজ্জাদ হোসেন বলেন, ‘এমনটা মনে হয় না। মূলত ওসমানীতে যেসব চালান ধরা পড়ে, এগুলোর মূল গন্তব্য থাকে ঢাকা। কিন্তু আমাদের কাছে তথ্য থাকায় আমরা তল্লাশি চালিয়ে সোনার চালানগুলো আটক করি।’
শুধু সোনাই নয়, ওসমানী বিমানবন্দর ব্যবহার করে হেরোইন, সিগারেট, গুলিসহ বিভিন্ন জিনিস অবৈধভাবে আনা হয়। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ৭৩৬ কার্টন সিগারেটসহ যুক্তরাজ্য প্রবাসী সেলিম আহমদকে আটক করা হয়। পরে ৪ জুন যুক্তরাজ্য প্রবাসী আবদুস সবুরকে ১৫০ রাউন্ড গুলিসহ আটক করা হয়। ২০১৪ সালের ৯ মার্চ পাকিস্তানের লাহোর থেকে আসা হেরোইনের প্রায় ৮ কেজি ওজনের একটি চালান আটক করে কাস্টমস। ২০১৫ সালের ২২ মার্চ প্রায় দুই কেজি ওজনের হেরোইনের আরেকটি চালান ধরা পড়ে ওসমানী বিমানবন্দরে।



সংবাদটি 98 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

আর্কাইভ

মার্চ ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
নিহত ২ জঙ্গি , অভিযান চলবে : সেনাবাহিনী লাশের মিছিলে যুক্ত হলো আরো দুটি তাজা প্রাণ বোমা বিস্ফোরণ : ২ পুলিশ সদস্যসহ নিহত ৪, জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ শিববাড়িতে পৃথক বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৪ শিববাড়ীতে বোমা বিষ্ফোরণে সাংবাদিক আজমল আহত গোটাটিকরে বোমা হামলায় পুলিশসহ নিহত ৩ জাপানে বার্ড ফ্লু ঠেকাতে আরো ২ লাখ ৮০ হাজার পাখি নিধন করা হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ সোনার বারসহ এক যাত্রী আটক আরো ১ সেনা সদস্য আহত ১ সেনা আহত সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি,বিষ্ফোরণ জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে সেনাবাহিনী আতিয়া মহল থেকে এ পর্যন্ত নারী শিশুসহ ৫৫ বাসিন্দা উদ্ধার করেছে সেনাবাহিনী আতিয়া মহলের পাশের সাদা রঙের ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ : শিববাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান আতিয়া মহলে সেনা কমান্ডো : চলছে অপারেশন টুইলাইট : ২০ বাসিন্দা উদ্ধার গভীর রাত : অপেক্ষার পালা আজ জাতীয় গণহত্যা দিবস আজিজ আহমদ সেলিমকে দেখতে হাসপাতালে মেয়র আরিফ বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় জিডি বিএনপির সময়েই বাংলাদেশে ১২৫টি জঙ্গি সংগঠনের সৃষ্টি হয়েছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে অধ্যাপক,পুলিশ পরিবার, সংখ্যালগু সম্প্রদায়সহ ২০০ মানুষ জিম্মি গুরুতর আহত ছাত্রদল নেতা মতিনের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া মাহফিল সেনাবাহিনীর টিম , জঙ্গি আস্তানায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে ফেলেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত : যে কোন সময় অভিযান ঢাকা থেকে সিলেট পৌঁছেছে সোয়াত টিম : চলছে মূল অভিযানের প্রস্তুতি আত্মসমর্পণের আহবানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা ‘সোয়াত পাঠাও, সময় কম’ -আতিয়া মহল থেকে জঙ্গিরা (ভিডিওসহ) সিলেটে অভিযান চালাতে আসছে সোয়াট টিম আলোচিত ‘আতিয়া মহল’ জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র ফ্লাট ভাড়া নেয় কাওসার ও মর্জিনা দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে শিববাড়িতে জঙ্গিবিরোধী অভিযান : টেলিভিশনে লাইভ সম্প্রচার না করতে মিডিয়াকর্মীদের অনুরোধ পুলিশের খাতায় স্কুল ছাত্র জুয়াড়ী এবার স্বাধীনতা দিবস পালনের আহ্বান জামায়াতের ! ১১টি ক্রাশার মেশিন উচ্ছেদ ও ৭টি শ্যালো মেশিন বিনষ্ট পাথর কোয়ারীতে অভিযান : ১০টি বোমা মেশিন ধ্বংস, জিরো টলারেন্স ঘোষণা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন সিলেট কারাগারে বন্দি জঙ্গি রিপন নগরীর গোয়াইটুলাতে প্রবাসীর আত্মহত্যা রাষ্ট্রপক্ষের আপিল খারিজ : শীঘ্রই সিসিকের মেয়রের দায়িত্ব নিচ্ছেন আরিফ জনতার হাতে ডাকাত সন্দেহে আটক ২ সিলেট জেলা মালিক শ্রমিকের যৌথ উদ্যোগে মানববন্ধন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সাংবাদিকদের পদযাত্রা কাল অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবীতে মিছিল সমাবেশ আজিজ আহমদ সেলিমের সুস্থতা কামনায় জেলা প্রেসক্লাবে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত KIN এর পিকনিকের আয়োজন সড়ক দুর্ঘটনায় যুবক নিহত হৃদযন্ত্রে ব্লক ধরা পড়েছে সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিমের