,
output_6836qW

ওসমানী বিমানবন্দর যেন সোনার খনি !

# ক্রমাগত ধরা পড়ছে সোনার চালান
# আসে গুলি, হেরোইন, সিগারেটও
রফিকুল ইসলাম কামাল::::
১৬ নভেম্বর ২০১৬। সকাল সাড়ে ৬টায় আবুধাবি থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট এসে অবতরণ করে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে। গোপন সংবাদের ভিত্তিতে চলে বিমানে তল্লাশি। পাওয়া যায় ৯ কেজি ৩শ’ গ্রাম ওজনের ৮০টি সোনার বার।
১৭ ডিসেম্বর ২০১৬। সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ বিমানের বিজি-০৫২ ফ্লাইট দুবাই থেকে আসে ওসমানী বিমানবন্দরে। এবারও গোপন সংবাদের ভিত্তিতে বিমানে তল্লাশি চালায় কাস্টমস ও শুল্ক গোয়েন্দারা। এবার পাওয়া যায় এক কেজি ৮৭২ গ্রাম ওজনের ১৬টি সোনার বার।
এক মাসের ব্যবধানে ওসমানী বিমানবন্দরে ধরা পড়েছে প্রায় ১১ কেজি ওজনের এই ৯৬টি সোনার বার। শুধু এই দুই অবৈধ সোনার চালানই নয়, গত বেশ কিছুদিন ধরে ওসমানী বিমানবন্দরে একের পর এক অবৈধ সোনার চালান ধরা পড়ছে। শুধু ২০১৪ ও ২০১৫ সালে সিলেটের এ বিমানবন্দরে ধরা পড়ে প্রায় ১৯ কেজি সোনা।
চলতি বছর আরও দুটি সোনার চালান ধরে পড়ে ওসমানী বিমানবন্দরে। গত ১৭ মার্চ বিকাল সাড়ে ৩টায় সৌদি আরবের জেদ্দা থেকে আসা বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি-১৩৬ থেকে ৫৮০ গ্রাম ওজনের ৫টি সোনার বার আটক করে কাস্টমস। সিলেটের গোলাপগঞ্জের সৌদি প্রবাসী আরজোমন আলীর ব্যাগ তল্লাশি করে ওই সোনা আটক করা হয়। পরে ৩৫ হাজার টাকা জরিমানা ছাড়াও মামলা হয় তার বিরুদ্ধে।
গত ২৪ এপ্রিল সকাল ৯টায় যুক্তরাজ্যের লন্ডন থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি-০১৮ আসে ওসমানী বিমানবন্দরে। সিলেট নগরীর তালতলা এলাকার বাসিন্দা মখমল হোসেনের ছেলে লোকমান হোসেনের ব্যাগ তল্লাশি করে ৪৩২ গ্রাম সোনা আটক করা হয়। মামলা ছাড়াও ৫৫ হাজার টাকা জরিমানা দিতে হয় লোকমানকে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের কমিশনার ড. এ কে এম নুরুজ্জামানের তথ্যানুসারে, ২০১৪ ও ২০১৫ সালে ওসমানী বিমানবন্দরে ধরা পড়ে প্রায় ১৯ কেজি সোনা।
ওসমানী বিমানবন্দরের কাস্টমস এবং শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, বেশিরভাগ অবৈধ সোনার চালান আসে দুবাই, সৌদি আরব, আবুধাবিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে। যুক্তরাজ্য থেকেও আসে উল্লেখযোগ্য পরিমাণ অবৈধ সোনা।
এ প্রসঙ্গে ওসমানী বিমানবন্দরের কাস্টমসের সহকারি কমিশনার সাজ্জাদ হোসেন বলেন, ‘সোনা বা যে কোনো অবৈধ জিনিস ধরতে কাস্টমস ও শুল্ক গোয়েন্দারা তৎপর। এই তৎপরতায় চলতি বছর বেশ কয়েকটি সোনার চালান ধরা পড়েছে ওসমানীতে।’
‘ওসমানী বিমানবন্দর কি সোনা চোরাচালানের ট্রানজিট রুট হয়ে ওঠছে’ এমন প্রশ্নের জবাবে সাজ্জাদ হোসেন বলেন, ‘এমনটা মনে হয় না। মূলত ওসমানীতে যেসব চালান ধরা পড়ে, এগুলোর মূল গন্তব্য থাকে ঢাকা। কিন্তু আমাদের কাছে তথ্য থাকায় আমরা তল্লাশি চালিয়ে সোনার চালানগুলো আটক করি।’
শুধু সোনাই নয়, ওসমানী বিমানবন্দর ব্যবহার করে হেরোইন, সিগারেট, গুলিসহ বিভিন্ন জিনিস অবৈধভাবে আনা হয়। চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ৭৩৬ কার্টন সিগারেটসহ যুক্তরাজ্য প্রবাসী সেলিম আহমদকে আটক করা হয়। পরে ৪ জুন যুক্তরাজ্য প্রবাসী আবদুস সবুরকে ১৫০ রাউন্ড গুলিসহ আটক করা হয়। ২০১৪ সালের ৯ মার্চ পাকিস্তানের লাহোর থেকে আসা হেরোইনের প্রায় ৮ কেজি ওজনের একটি চালান আটক করে কাস্টমস। ২০১৫ সালের ২২ মার্চ প্রায় দুই কেজি ওজনের হেরোইনের আরেকটি চালান ধরা পড়ে ওসমানী বিমানবন্দরে।



এ সংবাদটি 379 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
কমলগঞ্জে নদীতে ডুবে যুবকের মৃত্যু কে এই মহিলা ? ভূতুড়ে বিলের প্রতিবাদে পাঠানপাড়া এলাকাবাসীর প্রতিবাদ সভা অনুষ্টিত সিলেট জেলা ও মহানগর যুবদলের বিক্ষোভ মিছিল সমাবেশ কুলাউড়ার বিজিবি’র অভিযানে ২৪৫ বোতল ভারতীয় মদ উদ্ধার নগরীর জেল রোড থেকে ষাটোর্ধ্ব ব্যক্তি নিখোঁজ নগরীতে হাত-পা বাধা অবস্থায় মাদ্রসা শিক্ষার্থী উদ্ধার তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ ক্ষেত্রে দেশ এখন পিছিয়ে নেই : এমপি সামাদ গোয়াইনঘাটে স্কুলছাত্রীর আত্মহত্যা গোয়াইনঘাটে ভারতীয় মদ উদ্ধার দক্ষিণ সুরমায় রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মরহুম বাবুল মিয়ার দাফন সম্পন্ন ল’ইয়ার্স ফেলোশীপ-২০১৭ পেলেন দক্ষিণ সুরমার কৃতি সন্তান অ্যাডভোকেট আব্দুল মালিক সিহান মোটর সাইকেল তুমি কার…! ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবে প্রবাসী হারুনের অনুদান প্রদান সর্বনাশা তীর খেলা, প্রশাসন নির্বিকার সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার মাঠেও ‘অলরাউন্ডার’ দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়ন শ্রমিকলীগের সভা দক্ষিণ সুরমা উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রেকর্ড গড়ে এগিয়ে চলেছে মাহি-শুভ’র ‘ঢাকা অ্যাটাক’ সিলেট পাসপোর্ট অফিসের হালচাল : জন হয়রানির আরেক নাম পুলিশ ভেরিফিকেশন মিয়ানমারের জেনারেলদের বিরূদ্ধে নিষেধাজ্ঞার ভাবনা ইইউ ও যুক্তরাষ্ট্রের মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ১৯ অক্টোবর বাংলাদেশে আসছে ‘পেপাল’ মাধবপুরে ব্যবসায়ী সোহাগ হত্যা মামলার আসামি কারাগারে হকার উচ্ছেদে সিসিক ও পুলিশের যৌথ অভিযান উত্তর কোরিয়া বিষয়ে একমাত্র একটি বিষয়ই কাজ করবে : ট্রাম্প শাহজালালে কাপড়ের রোলের ভেতর থেকে সাত কেজি স্বর্ণ উদ্ধার ‘বঙ্গমাতা, দিয়েছো প্রেরণা, জেগেছি আমরা’ প্রামাণ্য গ্রন্থ প্রকাশিত দোয়ারা সীমান্ত থেকে রোহিঙ্গা যুবক আটক বিয়ের পিড়িঁতে বসছেন পরীমণি দক্ষিণ সুরমার লালাবাজারে বাসের ধাক্কায় লেগুনা চালক নিহত উন্নয়ন,সমস্যা,অপরাধ নির্মূলে কার্যকর ভূমিকা পালন করবে সাউথ সুরমা নিউজ : সাহেদ মোস্তফা লালবাজারের সাবেক ব্যবসায়ী আলাউদ্দিন মিয়ার মৃত্যুতে একতা সামাজিক যুব-সংগঠনের শোক প্রকাশ খাবরে বিষ মিশিয়ে হত্যা চেষ্টা : খাদিমপাড়ায় মানবাাধিকার কমিশনের নেতৃবৃন্দ আজ চায়না ও মালয়েশিয়া সংক্ষিপ্ত সফরে গেলেন সাংবাদিক মঞ্জুর হোসেন খান কদমতলীতে ঐতিহ্যবাহী সিলেটি ব্র্যান্ড ‘মধুফুল’ আগামী ৭ অক্টোবর শনিবার সাউথ সুরমা নিউজ ২৪ ডটকম’র উদ্বোধন অবশেষে কদমতলীতে শুরু হলো ড্রেন নির্মাণের কাজ সাংবাদিক এমরান আহমদের ৫ম মৃত্যুবার্ষিকী আজ মুসলিম রোহিঙ্গাদের হত্যা নির্যাতন বন্ধের দাবিতে দক্ষিণ কুশিঘাটবাসীর মানববন্ধন সিলেটে ফটো জানালিস্ট এসোসিয়েশনের মানববন্ধন আজ শারদীয় দুর্গাপূজাঁর নবমীতে ২৭ নং ওয়ার্ডে কামরান কুচাইয়ে শেখ হাসিনার ৭১ তম জন্মদিন পালন মানসিক বিকারগ্রস্থের পাশে ওসি আখতার ২৫,২৬ ও ২৭নং ওয়ার্ড যুবলীগের সম্মেলন উপলক্ষে ওয়ার্ড যুবলীগের প্রস্তুতি সভা অনুষ্টিত সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা দক্ষিণ সুরমা প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মোগলাবাজার থানার ওসির মতবিনিময় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু : কাল মহাসপ্তমী ৬ হাজার রোহিঙ্গা এতিম শিশুর স্মার্ট কার্ড দেবে সমাজ কল্যাণ মন্ত্রণালয় তাহিরপুর সীমান্ত থেকে ২২টি গরু আটক