• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আমবয়ানের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু : ৪ মুসল্লীর ইন্তেকাল

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ১৩, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক :::: দেশ-বিদেশ থেকে আগত হাজারো ধর্মপ্রাণ মুসল্লির অংশগ্রহণের মধ্যদিয়ে আজ ভোরে শুরু হয়েছে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।  টঙ্গীর তুরাগ তীরে ফজরের নামাজের পর ভারতের মাওলানা ওবায়দুল্লাহ খুরশেদের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫২তম বিশ্ব ইজতেমার এ পর্ব।  ধর্মপ্রাণ মুসলমানরা বুধবার থেকেই বিশ্ব ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। তবে বিশ্ব ইজতেমায় আগত ৪ মুসল্লী ইতিমধ্যে ইন্তেকাল করেছেন।   ইজতেমা আয়োজক কমিটির সদস্য মাওলানা মোহাম্মদ মামুন বাসস’কে জানান, বুধবার ১ জন, বৃহস্পতিবার ২ জন ও আজ শুক্রবার সকালে ১ জন মুসল্লী মারা গেছেন। ইজতেমা ময়দানেই তাদের নামাজে জানাজা শেষে মরদেহ আত্মীয়-স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও তিনি জানান।
তিন দিনব্যাপি এ বিশ্ব ইজতেমায় আখলাক, ঈমান ও আমলের উপর বয়ান করবেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বীরা। আর এ বয়ান শুনতেই এখন তুরাগপাড়ে দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লিরা অবস্থান করছেন।   আজ শুক্রবার লাখো মুসল্লির সঙ্গে জুমার নামাজে অংশ নিতে ঢাকা, টঙ্গী, গাজীপুরসহ আশেপাশের এলাকার মুসল্লীরা সকাল থেকেই ইজতেমার ময়দানে আসতে শুরু করেছেন।
মাওলানা মামুন বাসস’কে আরো জানান, এবারের ইজতেমার প্রথম পর্বে ১৭টি জেলার জামাতবদ্ধ মুসল্লিরা ময়দানের ২৭টি খিত্তায় (জেলাওয়ারি) অবস্থান নিয়েছেন। দ্বিতীয় পর্বে ১৬টি জেলার মুসল্লিরা ২৯টি খিত্তায় অবস্থান নেবেন। বাকি ৩১ জেলার মুসল্লিরা আগামী বছর ইজতেমায় অংশ নেবেন।
প্রথম ধাপে অংশ নেয়া ১৭টি জেলা হচ্ছে- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়ীয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর।
আগামী রোববার জোহরের নামাজের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব। চারদিন পর ২০ জানুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ওই পর্বও শেষ হবে।
ইজতেমা এলাকায় পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে। এবারই প্রথম ইজতেমার চারদিক এবং বাইরে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।