,

সিলেটে বাড়ছে তীর শিলং অপরাধ, নির্মূলে তৎপর প্রশাসন, ৩ এজেন্ট শনাক্ত

আব্দুল খালিক
ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শীলং। সিলট সীমান্তের একদম কাছাকাছি। শীলংয়রে সবচেেয় জনপ্রিয় একটি খেলা হচ্ছে ‘তীর খেলা’। অনেক ভারতীয়রা তাদের ভাগ্য পরিবর্তনের আশায় এ খেলায় অংশ নিয়ে থাকেন। এখন এ খেলা শুধু ভারতে সীমাবদ্ধ নয়। সীমান্ত পেরিয়ে এ খেলা এখন এপার বাংলার সিলেটে ও অনুষ্ঠিত হয়। এ ‘তীর খেলা’য় বিপুল সংখ্যক মানুষ অংশ নিচ্ছে। সিলেটের যে কোন এলাকায় বসেই তারা শীলং জুয়ায় বাজি ধরছে। এ খেলাটি সপ্তাহে ছয়দিনই বসে থাকে। প্রতিদিন দুইবার এ খেলার ড্র অনুষ্টিত হয়। সিলেট তাদের নিজস্ব এজন্টেদের মাধ্যমে ভারতের এজেন্টের সাথে জুয়ার আসরে সমন্বয় করে থাকে। আর ভারতীয় এ ভাগ্যের খেলায় স্কুল কলজেরে ছাত্র, শিক্ষক, দিন মজুর, রিক্সা ও যানবাহন চালক-শ্রমিকসহ যুবকরা অংশ নিচ্ছেন। আর এতে করে অনেক স্কুলগামী ছাত্ররা স্কুল ফাঁকি দিয়ে দিন দিন বিপদগামী হচ্ছে। তাই ছাত্রদের মনযোগ এখন বইয়ের পরিবর্তে তীর খেলার দিকেই বেশী। র্দীঘদিন ধরে এই খেলা চললেও এদের বিরুদ্ধে প্রশাসন নিরব ভূমকিা পালন করছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, ২০ থেকে ২৫ বছর পূর্বে ভারতীয় ধনীরা এ রকম খেলাটি আবিস্কার করে। এর নাম রাখে মেঘালয়ের আঞ্চলিক ভাষায় ‘তীর খেলা’। স্থানীয়ভাবে খেলাটিকে অনকেই শিলং, ডিজিটাল খেলা, টুকা খেলা, নাম্বার খেলা, বোটকা খেলা, ভাগ্যের খেলা, ডিজিটাল নাম্বার খেলা ইত্যাদি নামে অবহিত করে থাকেন। খেলাটির ধরণ হচ্ছে এ রকম যে, এদেশের এজেন্টদের মাধ্যমে ১-৯৯ পর্যন্ত নাম্বার বিক্রয় করা হয় যে কোনো মূল্যে। লটারিতে ০ থেকে ৯৯ পর্যন্ত যে কোনো সংখ্যা কমিয়ে নেওয়া যায়। সর্বনিম্ন ১০ টাকা থেকে সর্বচ্চো ১০ লাখ টাকা পর্যন্ত বাজি ধরা যায়। যত মূল্যে সংখ্যাটি বিক্রয় হবে তার ৭০ গুণ লাভ দেয়া হবে বিজয়ী নম্বরকে। অর্থাৎ ১০ টাকায় ৭০০ টাকা। একই নম্বর একাধিক লোকও খেলতে পারেন। সবাই কেনা দামরে চেয়ে ৭০ গুণ বেশি টাকা পাবেন। প্রতিদিন বিকাল সোয়া ৪টায় ও সাড়ে ৫টায় দুইবার এ লটারি ড্র অনুষ্টিত হয়ে থাকে। ড্র ফলাফল দেওয়া হয় অনলাইনে। ভারতের শিলং তীর teercounter.com এ ওয়বেসাইটরে মাধ্যমে জুয়ার আসরটি পরিচালনা করা হয়। আর এ ওয়বে সাইটরে মাধ্যমে ফলাফল জানাও যায়।
অনুসন্ধানে জানা যায়, সিলেট শহরের কাজির বাজার, শেখঘাট, বেতের বাজার, শামীমাবাদ, কাজলশাহ্, রিকাবীবাজার, মদিনা মার্কেট, কুমারগাঁও বাসষ্ট্যান্ড, তেমুখী, টুকের বাজার, আখালিয়া, বালুচর ,টিলাগড়, আম্বরখানা, মেন্দিবাগ, কদমতলী, বলাউরা বাজার, হাউসা, ধনপুর, ফতেহপুর বাজার, করিমগঞ্জ বাজার, দশগ্রাম বাজার, বিশ্বানাথের লামাকাজী পূর্বপার, লামাকাজী বাজার, লামাকাজী বাস পয়েন্ট, শৎপুর, গোলন্দর বাজার, পরগনা বাজার, আমতৈল বাজার, রামপাশাসহ শহরের প্রায় শতাধিক স্পটে ভারতীয় এ জুয়ার আসর বসে থাকে। আর এসব জুয়ার নেতেৃত্বে রয়েছেন বিভিন্ন দলের নেতার্কর্মী।
সিলেট জেলা আওয়ামী লীগ নেতা ও ৭নং মোগলগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হিরণ মিয়া জানান, নাম্বার বইয়ের মালিকরা হোটেলে বসে নিরাপদে খেলার নাম্বার টুকন বিক্রয় করছেন। তাদের লিডারদের কারণে কোন কিছু বলতে পারছে হোটেল মালিকরা। এমন কি গত এক থেকে দেড় মাস আগে তীর খেলার এজেন্টদেরকে পুলিশ তাড়া করার সময় একজন জনপ্রিয় শালিশ ব্যাক্তি সুরমা নদীতে পড়ে মারা যান। যার নাম শাহিন আহমদ। পুলিশ বার বার অভিযান চালিয়ে অপরাধীদের গ্রেফতার করলেও মূল হোতারা রয়েছে ধরা ছোয়ার বাহিরে।
ইতিপূর্বে সিলেটে তীর খেলার আস্তানা ধ্বংস করাসহ খেলায় জড়িতদের গ্রেফতারের দাবিতে প্রশাসনের বরাবরে স্মারকলিপিও প্রদান করেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। কেউ কেউ আবার এমন অপরাধ দমনে নিজ নিজ এলাকায় একটি কমিটি তৈরী করে সেই কমিটির মাধ্যমে প্রশাসনকে সাহায্য করে থাকেন। ইতিপূর্বে সিলেটের বেশ কয়েকটি আস্তানায় অভিযান চালিয়ে তীর খেলায় জড়িতদের গ্রেফতার করায় পুলিশের প্রতি ওইসব সংগঠনের নেতারা সন্তোষ প্রকাশ করেন। তারা আশাবাদ ব্যক্ত করেন যে, পুলিশ মূল অপরাধী ও জেলার প্রত্যেকটি স্থানে লুকিয়ে থাকা এজেন্টদের শীঘ্রই গ্রেফতার করে জনতার সামনে প্রকাশ করবে।
এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (গণমাধ্যম) মো. রহমত উল্লাহ জানান, শীলংয়ে অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত জুয়া খেলা সিলেট সংক্রমণ ব্যধির মতো ছড়িয়ে পড়েছে। এ খেলায় মানুষ এতই আস্থাশীল হয়েছে যে, একই পরিবারের বাবা-মা ও ছেলে মিলে জুয়ার বাজি ধরছেন। পুলিশ জুয়ার বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে। যেখানেই জুয়ার আসরে খবর পাচ্ছে, সেখানেই স্থানীয় লোকজনের সহযোগিতায় অপারেশন চালাচ্ছে।
তিনি আরও জানান, এ পর্যন্ত সিলেটে অবস্থানরত তীর শিলংয়ের মূল তিন হোতাকে শনাক্ত করা গেছে। অবশ্যই তাদের গ্রেফতারে অভিযান চলছে, যে কোন সময় তারা গ্রেফতার হতে পারেন। তখনই মিডিয়ার মাধ্যমে তাদের নাম প্রকাশ করা হবে।



এ সংবাদটি 556 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী হত্যা মামলার আরেক আসামী গ্রেপ্তার সিলেটে ট্রেনের চাকায় কাটা পড়ে মৃত্যু মাধবপুরে চোরাই সেগুণ কাঠসহ পিকআপ জব্দ হবিগঞ্জ কারাগারে হাজতির মৃত্যু মৌলভীবাজারে সংঘর্ষে মুক্তিযোদ্ধা নিহত , আহত ২৬ বানিয়াচংয়ে জামায়াত নেতার বিরুদ্ধে ৮ মামলায় চার্জশীট জুলহাস-তনয় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি জগন্নাথপুরে প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ ভোট স্থগিতে সরকারের যোগসাজশের কোনো বিষয় নেই : সেতুমন্ত্রী বেলজিয়ামে গ্যাস বিস্ফোরণের ঘটনা থেকে : দুইটি লাশ উদ্ধার বই পড়ে শোনালে বাচ্চারা আগ্রহী হবে: সংস্কৃতি মন্ত্রী বড়লেখায় পুলিশের অভিযানে : ভেস্তে গেছে জুয়ার আসর বাংলাদেশের পুলিশ আরো বেশি শক্তিশালী হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগামী সংসদ নির্বাচনে না আসলে বিএনপি নামক দলের অস্তিত্ব থাকবে না : সরকারি দল স্বাভাবিক পর্যায়ে পেঁয়াজের দাম : বাণিজ্যমন্ত্রী মাদ্রাসা শিক্ষকদের দাবি শিগগিরই সরকারের উচ্চ পর্যায়ে যথাযথভাবে তুলে ধরার আশ্বাস : শিক্ষামন্ত্রী ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের :জিম্বাবুয়েকে হারিয়ে বর্ষীয়ান রাজনীতিবিদ কমরেড নবীর মৃত্যুতে : প্রধানমন্ত্রীর শোক আওয়ামী লীগের প্রার্থীকে সমর্থন দেবে কেন্দ্রীয়: ১৪ দল নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান: ভোলায় জাতীয় পরিচয়পত্র না থাকায় ভেঙে দেওয়া হয়: বিবাহ আফগানিস্তানে ৪ জঙ্গি নিহত প্রধানমন্ত্রী কানাডার আরো বিনিয়োগ কামনা করেছেন ‘অল রাবিশ’ জাতীয়তাবাদী ছাত্রদলের আলোচনা সভা সিলেটের লামাকাজীতে র‌্যাবের হাতে অস্ত্রসহ আটক ২ হবিগঞ্জের মাধবপুরে ৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেপ্তার  রাজধানীতে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, ৩ মৃতদেহ ও বিস্ফোরক উদ্ধার শাহজালালে ১১ কেজি স্বর্ণসহ এক জাপানি নাগরিক আটক মাধবপুরে গাঁজা ভর্তি অটোরিক্সাসহ ১জন আটক খালেদা জিয়াকে উকিল নোটিশ পাঠাবে আওয়ামী লীগ শীত থেকে বাঁচার ৭ উপায় ২০১৮ সালের শেষদিকে নির্বাচন : প্রধানমন্ত্রী  ঢাকায় আসছেন চলচ্চিত্রকার অপর্না সেন   যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠীর নেতৃবৃন্দকে আ’লীগ নেতা শামীমের শুভেচ্ছা যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠীর নেতৃবৃন্দকে আ’লীগ নেতা ছয়েফ খানের শুভেচ্ছা অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থনে যুক্তরাজ্যে ১৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন শ্যামল দত্ত ও নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার প্রতিবাদ সিলেট প্রেসক্লাবের ক্রিকেটারদের বেতন বৈষম্যের কারণেই জাতীয় দলে খেলার আগ্রহ নেই:সাকিব গরীব অসহায়দের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব: মেয়র আরিফ রাজাকারমুক্ত বাংলাদেশ গড়তে সেক্টর কমান্ডার্স ফোরামকে সহযোগিতা করবে সরকার : তথ্যমন্ত্রী চলতি বছরে ১২ লাখ অভিবাসী শ্রমিক পাঠানোর পরিকল্পনা নিয়েছে সরকার : প্রবাসী কল্যাণমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন কদমতলীতে ঘটে যাওয়া অনাকাংখিত ঘটনা আপোষে নিস্পত্তির উদ্যোগ মৌলভীবাজারের রাজনগর উপজেলার ৫ মানবতাবিরোধী অপরাধীর বিরুদ্ধে রায় বুধবার ছাত্রলীগের টানা ধর্মঘটে অচল এমসি ও সরকারী কলেজ:পরীক্ষা স্থগিত অভিভাবকদের অসন্তুুষ্টি চরমে : শ্রীমঙ্গলে বিভিন্ন স্কুলে শিক্ষার্থী ভর্তিতে মন্ত্রনালয়ের নির্দেশ উপেক্ষা নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী জৈন্তাপুরে নিখোঁজের ৪ দিন পর যুবকের লাশ উদ্ধার  ওসমানীনগরে ছাত্রলীগের দুই গ্রুপে কয়েক দফায় সংঘর্ষ, আহত ২০