• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ফুলকলি ও স্বপ্নে জরিমানা

sylhetsurma.com
প্রকাশিত ফেব্রুয়ারি ২৬, ২০১৭

স্টাফ রিপোর্টার :::: নগরীর পাঠানটুলায় অভিজাত খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফুলকলিতে মেয়াদ উত্তীর্ণ শিশু খাদ্য ও কোমল পানীয় এবং জিন্দাবাজারে ‘স্বপ্নে’ পঁচা মাংস বিক্রির দায়ে দু’টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা করে ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।  রবিবার পৃথকভাবে ভোক্তা অধিকার আইনে তাদেরকে এ জরিমানা করা হয়।
রবিবার বিকেল পৌনে ৪ টার দিকে পাঠানটুলায় অভিজাত খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ফুলকলিতে সিলেট সিটি কর্পোরেশন পরিচালিত ভ্রাম্যমান আদালত চলাকালে এসব খাদ্যের খোঁজ পায়। তাৎক্ষনিকভাবে মেয়াদ উত্তীর্ণ খাদ্য বিক্রির দায়ে ফুলকলি পাঠানটুলা শাখাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্টেট মো: শরিফুজ্জামানের নেতৃত্বে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়।
পাঠানটুলা পয়েন্টের ফুলকলি শাখায় অভিযান চলাকালে দেখা যায়, বিক্রির জন্য রাখা বিদেশী ব্র্যান্ডের কপিকো কফি চকলেট এর মেয়াদ অনেক আগেই পেরিয়ে গেছে। একই তথ্য খুঁজে পাওয়া যায় বিদেশী ব্র্যান্ডের কোমল পানীয় বাভারিয়ার ক্ষেত্রেও, এসব পানীয়ের কৌটাও (ক্যান) ছিল মেয়াদ উত্তীর্ণ। এসময় পাঠানটুলা ফুলকলি শাখার কর্মকর্তারা স্বীকার করেন, এসব  খাদ্য ও পানীয়ের মেয়াদ উত্তীর্ণ হওয়ার বিষয়টি তারা লক্ষ্য করেননি। পরবর্তীতে ভ্রাম্যমান আদালত কোমল পানীয় বাভারিয়া এক ক্যান এবং কপিকো চকলেট দুই কৌটো আলামত হিসেবে জব্দ করে নিয়ে আসেন।
এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্টেট মো: শরিফুজ্জামান জানান, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫১ ধারা মোতাবেক ফুলকলি পাঠানটুলা শাখাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আগামীতেও এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে।
অভিযানকালে সিটি কর্পোরেশনের ট্যাক্স অফিসার মো: আব্দুল আজিজ, পেশকার আনোয়ার হোসেন এবং এসআই ফারুক হোসেনের নেতৃৃত্বে সিলেট মেট্রোপলিটন পুলিশ ফোর্স অংশ নেয়।
এদিকে, জনপ্রিয় সুপার শপ স্বপ্ন’র সিলেট নগরীর ব্যস্ততম এলাকার জিন্দাবাজার শাখাকে পঁচা মাংস বিক্রির দায়ে ভোক্তা অধিকার আইনে জরিমানা করা হয়েছে।  রবিবার বিকেলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারি পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ স্বাক্ষরিত এক আদেশে এ জরিমানা করা হয়।
জানা যায়- গত ১২ নভেম্বর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির পরিচালক তারেক ইসলাম স্বপ্ন’র  জিন্দাবাজার শাখা থেকে মুরগীর মাংস ক্রয় করেন। কিন্তু বাসায় নেয়ার পর তিনি দেখতে পান মাংস পঁচা এবং দুর্গন্ধযুক্ত। যা স্বপ্ন’র মতো সুপার-সপ হতে অনাকাংখিত ও দুঃখজনক। ঐদিন রাতেই তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ে প্রতিকার চেয়ে অবেদন করেন।
তদন্ত করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয় এ ঘটনার সত্যতা পায় এবং স্বপ্ন কর্তৃপক্ষ তাদের বক্তব্যে উক্ত অভিযোগ স্বীকার করে। অভিযুক্ত ঘটনা স্বীকার করায় এবং অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় স্বপ্ন-জিন্দাবাজার শাখাকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫১ ধারায় তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করে। স্বপ্ন কর্তৃপক্ষ জরিমানা প্রদান ও ভবিষ্যতে মানসম্পন্ন পন্য বিপননের প্রতিশ্রুতি দিয়ে মুচলেকা দেয়। জরিমানার ২৫ শতাংশ নগদ অর্থ ক্ষতিপূরণ হিসেবে তারেক ইসলামকে প্রদান করা হয়।