• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নৌমন্ত্রীর অপসারণ চেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ১, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক ::: পরিবহন ধর্মঘটে নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানের সম্পৃক্ততা রয়েছে দাবি করে তাঁর অপসারণ চেয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে।
বুধবার (১ মার্চ) দুপুর ১টার দিকে ডাকযোগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই স্মারকলিপি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
স্মারকলিপিতে ইউনুছ আলী কয়েকটি পত্রিকার সূত্র উল্লেখ করে বলেন, মন্ত্রীর বাসায় গণবিরোধী ধর্মঘটের সিদ্ধান্ত হয়েছিল। রাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত একজন মন্ত্রী হয়ে জনদুর্ভোগ হয় পরিবহন শ্রমিকদের এমন ধর্মঘটে তিনি সমর্থন দিতে পারেন না। এই ধর্মঘটে সম্পৃক্ততা থাকায় তিনি সংবিধান লঙ্ঘন করেছেন এবং মন্ত্রী হিসেবে শপথ ভঙ্গ করেছেন।
আরও বলা হয়, সংবিধানের ৭(ক) অনুচ্ছেদ অনুযায়ী শাজাহান খান আর মন্ত্রী পদে থাকতে পারেন না। তাই বিষয়টি বিবেচনা করে ৫৬ (২) অনুযায়ী মন্ত্রী শাহজাহান খানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন।
প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার মামলায় গত ২২ ফেব্রুয়ারি চুয়াডাঙ্গা ডিলাক্স পরিবহনের বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়। পরে গতকাল মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের ধর্মঘট শুরু করে পরিবহন মালিক-শ্রমিকরা।
২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের জোকা এলাকায় বিপরীতগামী যাত্রীবাহী বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় একটি মাইক্রোবাসের। এতে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ দুর্ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে।