• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জঙ্গিদের ৮২ ভাগই উদ্বুদ্ধ হয়েছে ফেসবুক ও টুইটারে

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ১৪, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : বাংলাদেশের ৮২ ভাগ জঙ্গি ফেসবুক-টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে জঙ্গিবাদের পথে পা বাঁড়িয়েছে। সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে পুলিশ প্রধানদের সম্মেলনে এক উপস্থাপনায় এ তথ্য তুলে ধরেন পুলিশ হেড কোয়ার্টার্সের সহকারী মহাপরিদর্শক (এআইজি-গোপনীয়) মো. মনিরুজ্জামান।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এ পর্যন্ত গ্রেফতার হওয়া ২৫০ জঙ্গির সঙ্গে কথা বলে এক জরিপে এ তথ্য পাওয়া গেছে বলে জানান তিনি।
জরিপে উঠে আসে, দেশের ৮০-৮২ ভাগ জঙ্গি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-টুইটারসহ বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপস ব্যবহার করে জঙ্গিবাদের পথে ধাবিত হচ্ছে। এদের মধ্যে ৫৬ শতাংশ সাধারণ শিক্ষার্থী ও ২২ শতাংশ মাদরাসার পড়াশুনা ছেড়ে জঙ্গিবাদে জড়িয়েছে।
মো. মনিরুজ্জামান বলেন, জঙ্গিরা আগে শুধুমাত্র ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করত। তবে এখন তারা কৌশল পাল্টে থ্রিমাসহ নতুন নতুন অ্যাপস ব্যবহার করছে, যে কারণে তাদের শনাক্ত করতে গোয়েন্দাদের হিমশিম খেতে হচ্ছে। এজন্য প্রযুক্তি খাতে বিনিয়োগ ও প্রশিক্ষণ বাড়াতে হবে।
সোমবার বিকেলে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ পুলিশের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে এসব বিষয় উঠে আসতে পারে বলে জানা গেছে।