• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

বঙ্গবন্ধুর খুনি ডালিম স্পেনে

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ১৪, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : বঙ্গবন্ধুর খুনি মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাবেক সেনা কর্মকর্তা শরীফুল হক ডালিম এখন স্পেনে আছেন বলে তথ্য পেয়েছে  পুলিশ। তাকে দেশে ফিরে আনতে আন্তর্জাতিক পুলিশি সংস্থা ইন্টারপোলের সহযোগিতা চেয়েছেন পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক।
সোমবার বিকালে রাজধানীতে ১৪ দেশের পুলিশ ও আইন শৃঙ্খলা বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সম্মেলনের দ্বিতীয় দিনে আইজিপি এসব কথা বলেন।
পুলিশ প্রধান বলেন, ‘বঙ্গবন্ধুর খুনি মেজর ডালিমে স্পেনে আছে আমাদের কাছে এমন তথ্য আছে। যদিও এটা একদম নিশ্চিত নই। তবে ইন্টারপোলকে আমরা সে কথা জানিয়েছি।’
বঙ্গবন্ধু হত্যার ঘটনায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করা সেনা কর্মকর্তাদের একজন মেজর ডালিম। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার বঙ্গবন্ধু হত্যার বিচার শুরুর পর থেকে তিনি আর দেশে ফেরেননি। এর মধ্যে ডালিমের পাঁচ সহযোগীর ফাঁসিও কার্যকর হয়েছে ২০১০ সালের জানুয়ারিতে। এরা হলেন বজলুল হুদা, মুহিউদ্দিন, সৈয়দ ফারুক রহমান, সুলতান শাহরিয়ার রশিদ খান এবং মহিউদ্দি আহমেদ।
উচ্চ আদালত ফাঁসির আদেশ দিয়েছিল মোট ১২ জনকে। এদের মধ্যে আজিজ পাশা মারা গেছে বিদেশে। আবদুর রশিদ, মোসলেম উদ্দিন, শরীফুল হক ডালিম, রাশেদ চৌধুরী, নুর চৌধুরী এবং আবদুল মাজেদের দণ্ড এখনও কার্যকর করা যায়নি।
এদের মধ্যে নুর চৌধুরী কানাডায় এবং যুক্তরাষ্ট্রে রাশেদ চৌধুরী আছেন-এ বিষয়ে নিশ্চিত সরকার। বাকিদের মধ্যে ডালিম এক সময় লিবিয়ায় থাকতেন এমন একটি তথ্য ছিল সরকারের কাছে। কিন্তু সুনির্দিষ্ট কোনো তথ্য কখনও পুলিশ কর্মকর্তারা বলতে পারেননি।
বঙ্গবন্ধুর পলাতক খুনিদের অবস্থান নিশ্চিত হতে এবং তাদেরকে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গঠন করা হয়েছে বিশেষ টাস্কফোর্স। মোসলেম উদ্দিনের ভারতে অবস্থানের বিষয়ে তথ্যও পেয়েছে সরকার। কিন্তু ডালিম, রশীদ ও মাজেদের অবস্থান নিয়ে গত কয়েখ বছর ধরেই কিছু বলতে পারছিল না সরকার বা আইনশৃঙ্খলা বাহিনী।
বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে আনতে ইন্টারপোলের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে আইজিপি বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার ব্যাপারে ইন্টারপোল আন্তরিক। সংস্থাটির মহাসচিব জার্গেন স্টোক আমাদের এই আশ্বাস দিয়েছেন।’