,
output_6836qW

অনাহারে যাদুকাটা নদীর অর্ধলক্ষাধিক পাথর শ্রমিক

সুনামগঞ্জ  সংবাদদাতা :
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটা। এই নদীর মাঝ থেকে কুদাল ও বেলছা দিয়ে বালি ও পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করে থাকে প্রায় অর্ধলক্ষাধিক পুরুষ ও নারী শ্রমিক। কিন্তু নদীর মাঝ থেকে বালি ও পাথর উত্তোলন করা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ফলে শ্রমিকরা তাদের পরিবার-পরিজন নিয়ে অনাহারে দিন যাপন করছে। তাদের এই দুঃখ দুর্দশা দেখার কেউ নেই। অথচ স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে ড্রেজার ও বোমা মেশিন দিয়ে যাদুকাটা নদীর তীর কেটে বালি ও পাথর উত্তোলন করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা বিক্রি করেছে। তারপরও নেওয়া হচ্ছে না আইনগত কোন পদক্ষেপ।
এ ব্যাপারে স্থানীয়রা জানায়, এলাকার প্রভাবশালী ব্যক্তিরা তাদের অবৈধ কর্মকান্ড চালিয়ে যাওয়ার জন্য গত কয়েক মাস ধরে এলাকায় গ্র“পিং তৈরি করে রেখেছে। এবং উপজেলা প্রশাসনকে দিয়ে আইনি জটিলতা সৃষ্টি করে যাদুকাটা নদীর মাঝে শ্রমিকদের কোন কাজ করতে দিচ্ছে না। অন্যদিকে প্রভাবশালী ব্যক্তিরা উপজেলার মাহারাম ও গাগটিয়া এলাকায় অবৈধভাবে ড্রেজার ও বোমা মেশিন দিয়ে অবাধে নদী তীর কেটে বালি-পাথর উত্তোলন করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা বিক্রি করেছে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আজ পর্যন্ত নেওয়া হয়নি আইনগত কোন পদক্ষেপ। আর যে সকল শ্রমিকরা মাথার গাম পায়ে ফেলে কোদাল ও বেলছা দিয়ে নদীর মাঝ থেকে বালি-পাথর উত্তোলন করে তাদের সংসার চালাচ্ছে তাদের কাজ বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ফলে অসহায় শ্রমিকদের জীবনে নেমে এসেছে ভয়াবহ দুর্ভিক্ষ। কিন্তু যুগ যুগ ধরে শ্রমিকরা উন্মুক্ত ভাবে কোন প্রকার বাধা ছাড়াই যাদুকাটা নদীর মাঝ থেকে বালি-পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করে আসছে।
এ ব্যাপারে শ্রমিকরা জানায়, দীর্ঘদিন যাবত যাদুকাটা নদীটি বন্ধ থাকায় ক্ষুধার জ্বালা সইতে না পেরে শ্রমিকরা উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসক বরাবর একাধিক বার আবেদন নিবেদন করেছে। কিন্তু তাতে কোন সুফল পায়নি শ্রমিকরা। অবশেষে নিরুপায় হয়ে শ্রমিকদের প্রতিনিধি হয়ে লাউড়গড় গ্রামের নারী শ্রমিক আম্বিয়া বেগম বাদী হয়ে হাইকোর্টে রিট পিটিশন নং-২৬৮৫/২০১৭ইং দায়ের করেন। এই পিটিশনের প্রেক্ষিতে গত ৭ই মার্চ হাইকোর্টের বিচারপতি মোছাঃ নাইমা হায়দার ও আবু তাহের মোঃ সাইফুর রহমান যাদুকাটা নদীতে শ্রমিকদের ৬মাসের জন্য কাজ করার নির্দেশ দেন। আর এই রায় পেয়ে শ্রমিকরা তাদের পরিবার-পরিজনদের ক্ষুধা নিবারণের জন্য আবারও যাদুকাটা নদীতে বালি-পাথর উত্তোলনের কাজ করতে যায়। কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা নদী তীর কাটা বন্ধ না করে নদীর মধ্য থেকে কোদাল, বেলছা ও দেশীয় যন্ত্রপাতি দিয়ে বালি-পাথর উত্তোলন করা বন্ধ করে দেন। এর ফলে প্রায় অর্ধলক্ষাধিক বালি-পাথর উত্তোলনকারী শ্রমিকরা আবারও বেকার হয়ে পড়ে।
এ ব্যাপারে নারী শ্রমিক সুজাতা বেগম, খালেদা বেগম,রহিমা বেগম বলেন-যাদুকাটা নদীতে পাথর ও কয়লা উত্তোলন করে প্রতিদিন ৩ থেকে ৫শত টাকা বিক্রি করে সংসার চালাতাম। কিন্তু নদীটি বন্ধ করে দেওয়ায় ছেলে-মেয়ে নিয়ে না খেয়ে দিন যাপন করছি। পাথর শ্রমিক আব্দুর রহমান, বজলুর রহমান, বিল্লাল হোসেন, আবুল কাসেমসহ আরো অনেকে বলেন-আমাদের এলাকায় যাদুকাটা নদী ছাড়া আর কোথাও কাজ করার কোন সুযোগ না থাকায় স্ত্রী সন্তান নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। নদীর মাঝে কাজ করতে বাধা দিলে আমরা আন্দোলনে নামতে বাধ্য হব।
লাউড়গড় বালি-পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি ওসমান গনি ও বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, পাহাড়ি ঢলের সাথে ভেসে আসা বালি ও পাথর নদীর মাঝ থেকে উত্তোলন করে প্রায় অর্ধলক্ষাধিক শ্রমিক তাদের জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু প্রশাসন নদীটি বন্ধ করে দেওয়ায় শ্রমিকদের জীবনে নেমে এসেছে ভয়াবহ দুর্ভিক্ষ।
উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, আমি সরেজমিন যাদুকাটা নদীর চরে গিয়ে দেখেছি শ্রমিকরা কত কষ্ট করে বালি থেকে কয়লা ও পাথর উত্তোলন করে। কিন্তু নদীটি বন্ধ থাকায় শ্রমিকরা সীমাহীন কষ্টের মধ্যে রয়েছে। এ ব্যাপারে আমি ও আমার পরিষদের সকল সদস্যরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত হয়ে অসহায় শ্রমিকদের কর্মসংস্থানের একমাত্র অবলম্বন যাদুকাটা নদীটি উন্মুক্ত রাখার জন্য দাবী জানিয়েছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আদালতের রায়ের বিষয়টি আমার জানা নেই, আমি যাদুকাটা নদী পরিদর্শনের গিয়েছিলাম শ্রমিকদের কাজে কোন প্রকার বাধা দেইনি।



সংবাদটি 53 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

আর্কাইভ

মার্চ ২০১৭
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
নিহত ২ জঙ্গি , অভিযান চলবে : সেনাবাহিনী লাশের মিছিলে যুক্ত হলো আরো দুটি তাজা প্রাণ বোমা বিস্ফোরণ : ২ পুলিশ সদস্যসহ নিহত ৪, জঙ্গিদের কাছে বিপুল পরিমাণ গোলাবারুদ মজুদ শিববাড়িতে পৃথক বিস্ফোরণ, নিহতের সংখ্যা বেড়ে ৪ শিববাড়ীতে বোমা বিষ্ফোরণে সাংবাদিক আজমল আহত গোটাটিকরে বোমা হামলায় পুলিশসহ নিহত ৩ জাপানে বার্ড ফ্লু ঠেকাতে আরো ২ লাখ ৮০ হাজার পাখি নিধন করা হবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ সোনার বারসহ এক যাত্রী আটক আরো ১ সেনা সদস্য আহত ১ সেনা আহত সেনাদের লক্ষ্য করে জঙ্গিদের গুলি,বিষ্ফোরণ জঙ্গিদের ফ্ল্যাটে অভিযান শুরু করেছে সেনাবাহিনী আতিয়া মহল থেকে এ পর্যন্ত নারী শিশুসহ ৫৫ বাসিন্দা উদ্ধার করেছে সেনাবাহিনী আতিয়া মহলের পাশের সাদা রঙের ভবন ঘিরে রেখেছে সেনাবাহিনী সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়ক বন্ধ : শিববাড়িতে জঙ্গি আস্তানায় অভিযান আতিয়া মহলে সেনা কমান্ডো : চলছে অপারেশন টুইলাইট : ২০ বাসিন্দা উদ্ধার গভীর রাত : অপেক্ষার পালা আজ জাতীয় গণহত্যা দিবস আজিজ আহমদ সেলিমকে দেখতে হাসপাতালে মেয়র আরিফ বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় জিডি বিএনপির সময়েই বাংলাদেশে ১২৫টি জঙ্গি সংগঠনের সৃষ্টি হয়েছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে সরকার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করেছে অধ্যাপক,পুলিশ পরিবার, সংখ্যালগু সম্প্রদায়সহ ২০০ মানুষ জিম্মি গুরুতর আহত ছাত্রদল নেতা মতিনের সুস্থতা কামনায় মিলাদ ও দোয়া মাহফিল সেনাবাহিনীর টিম , জঙ্গি আস্তানায় ‘জঙ্গি আস্তানা’ ঘিরে ফেলেছে পুলিশের বিশেষ বাহিনী সোয়াত : যে কোন সময় অভিযান ঢাকা থেকে সিলেট পৌঁছেছে সোয়াত টিম : চলছে মূল অভিযানের প্রস্তুতি আত্মসমর্পণের আহবানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা ‘সোয়াত পাঠাও, সময় কম’ -আতিয়া মহল থেকে জঙ্গিরা (ভিডিওসহ) সিলেটে অভিযান চালাতে আসছে সোয়াট টিম আলোচিত ‘আতিয়া মহল’ জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র ফ্লাট ভাড়া নেয় কাওসার ও মর্জিনা দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে শিববাড়িতে জঙ্গিবিরোধী অভিযান : টেলিভিশনে লাইভ সম্প্রচার না করতে মিডিয়াকর্মীদের অনুরোধ পুলিশের খাতায় স্কুল ছাত্র জুয়াড়ী এবার স্বাধীনতা দিবস পালনের আহ্বান জামায়াতের ! ১১টি ক্রাশার মেশিন উচ্ছেদ ও ৭টি শ্যালো মেশিন বিনষ্ট পাথর কোয়ারীতে অভিযান : ১০টি বোমা মেশিন ধ্বংস, জিরো টলারেন্স ঘোষণা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন সিলেট কারাগারে বন্দি জঙ্গি রিপন নগরীর গোয়াইটুলাতে প্রবাসীর আত্মহত্যা রাষ্ট্রপক্ষের আপিল খারিজ : শীঘ্রই সিসিকের মেয়রের দায়িত্ব নিচ্ছেন আরিফ জনতার হাতে ডাকাত সন্দেহে আটক ২ সিলেট জেলা মালিক শ্রমিকের যৌথ উদ্যোগে মানববন্ধন প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে সাংবাদিকদের পদযাত্রা কাল অসামাজিক কার্যকলাপ বন্ধের দাবীতে মিছিল সমাবেশ আজিজ আহমদ সেলিমের সুস্থতা কামনায় জেলা প্রেসক্লাবে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত KIN এর পিকনিকের আয়োজন সড়ক দুর্ঘটনায় যুবক নিহত হৃদযন্ত্রে ব্লক ধরা পড়েছে সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিমের