,
output_6836qW

অনাহারে যাদুকাটা নদীর অর্ধলক্ষাধিক পাথর শ্রমিক

সুনামগঞ্জ  সংবাদদাতা :
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটা। এই নদীর মাঝ থেকে কুদাল ও বেলছা দিয়ে বালি ও পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করে থাকে প্রায় অর্ধলক্ষাধিক পুরুষ ও নারী শ্রমিক। কিন্তু নদীর মাঝ থেকে বালি ও পাথর উত্তোলন করা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ফলে শ্রমিকরা তাদের পরিবার-পরিজন নিয়ে অনাহারে দিন যাপন করছে। তাদের এই দুঃখ দুর্দশা দেখার কেউ নেই। অথচ স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে ড্রেজার ও বোমা মেশিন দিয়ে যাদুকাটা নদীর তীর কেটে বালি ও পাথর উত্তোলন করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা বিক্রি করেছে। তারপরও নেওয়া হচ্ছে না আইনগত কোন পদক্ষেপ।
এ ব্যাপারে স্থানীয়রা জানায়, এলাকার প্রভাবশালী ব্যক্তিরা তাদের অবৈধ কর্মকান্ড চালিয়ে যাওয়ার জন্য গত কয়েক মাস ধরে এলাকায় গ্র“পিং তৈরি করে রেখেছে। এবং উপজেলা প্রশাসনকে দিয়ে আইনি জটিলতা সৃষ্টি করে যাদুকাটা নদীর মাঝে শ্রমিকদের কোন কাজ করতে দিচ্ছে না। অন্যদিকে প্রভাবশালী ব্যক্তিরা উপজেলার মাহারাম ও গাগটিয়া এলাকায় অবৈধভাবে ড্রেজার ও বোমা মেশিন দিয়ে অবাধে নদী তীর কেটে বালি-পাথর উত্তোলন করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা বিক্রি করেছে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে আজ পর্যন্ত নেওয়া হয়নি আইনগত কোন পদক্ষেপ। আর যে সকল শ্রমিকরা মাথার গাম পায়ে ফেলে কোদাল ও বেলছা দিয়ে নদীর মাঝ থেকে বালি-পাথর উত্তোলন করে তাদের সংসার চালাচ্ছে তাদের কাজ বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। ফলে অসহায় শ্রমিকদের জীবনে নেমে এসেছে ভয়াবহ দুর্ভিক্ষ। কিন্তু যুগ যুগ ধরে শ্রমিকরা উন্মুক্ত ভাবে কোন প্রকার বাধা ছাড়াই যাদুকাটা নদীর মাঝ থেকে বালি-পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করে আসছে।
এ ব্যাপারে শ্রমিকরা জানায়, দীর্ঘদিন যাবত যাদুকাটা নদীটি বন্ধ থাকায় ক্ষুধার জ্বালা সইতে না পেরে শ্রমিকরা উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসক বরাবর একাধিক বার আবেদন নিবেদন করেছে। কিন্তু তাতে কোন সুফল পায়নি শ্রমিকরা। অবশেষে নিরুপায় হয়ে শ্রমিকদের প্রতিনিধি হয়ে লাউড়গড় গ্রামের নারী শ্রমিক আম্বিয়া বেগম বাদী হয়ে হাইকোর্টে রিট পিটিশন নং-২৬৮৫/২০১৭ইং দায়ের করেন। এই পিটিশনের প্রেক্ষিতে গত ৭ই মার্চ হাইকোর্টের বিচারপতি মোছাঃ নাইমা হায়দার ও আবু তাহের মোঃ সাইফুর রহমান যাদুকাটা নদীতে শ্রমিকদের ৬মাসের জন্য কাজ করার নির্দেশ দেন। আর এই রায় পেয়ে শ্রমিকরা তাদের পরিবার-পরিজনদের ক্ষুধা নিবারণের জন্য আবারও যাদুকাটা নদীতে বালি-পাথর উত্তোলনের কাজ করতে যায়। কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা নদী তীর কাটা বন্ধ না করে নদীর মধ্য থেকে কোদাল, বেলছা ও দেশীয় যন্ত্রপাতি দিয়ে বালি-পাথর উত্তোলন করা বন্ধ করে দেন। এর ফলে প্রায় অর্ধলক্ষাধিক বালি-পাথর উত্তোলনকারী শ্রমিকরা আবারও বেকার হয়ে পড়ে।
এ ব্যাপারে নারী শ্রমিক সুজাতা বেগম, খালেদা বেগম,রহিমা বেগম বলেন-যাদুকাটা নদীতে পাথর ও কয়লা উত্তোলন করে প্রতিদিন ৩ থেকে ৫শত টাকা বিক্রি করে সংসার চালাতাম। কিন্তু নদীটি বন্ধ করে দেওয়ায় ছেলে-মেয়ে নিয়ে না খেয়ে দিন যাপন করছি। পাথর শ্রমিক আব্দুর রহমান, বজলুর রহমান, বিল্লাল হোসেন, আবুল কাসেমসহ আরো অনেকে বলেন-আমাদের এলাকায় যাদুকাটা নদী ছাড়া আর কোথাও কাজ করার কোন সুযোগ না থাকায় স্ত্রী সন্তান নিয়ে না খেয়ে থাকতে হচ্ছে। নদীর মাঝে কাজ করতে বাধা দিলে আমরা আন্দোলনে নামতে বাধ্য হব।
লাউড়গড় বালি-পাথর ব্যবসায়ী সমিতির সভাপতি ওসমান গনি ও বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, পাহাড়ি ঢলের সাথে ভেসে আসা বালি ও পাথর নদীর মাঝ থেকে উত্তোলন করে প্রায় অর্ধলক্ষাধিক শ্রমিক তাদের জীবিকা নির্বাহ করে থাকে। কিন্তু প্রশাসন নদীটি বন্ধ করে দেওয়ায় শ্রমিকদের জীবনে নেমে এসেছে ভয়াবহ দুর্ভিক্ষ।
উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন, আমি সরেজমিন যাদুকাটা নদীর চরে গিয়ে দেখেছি শ্রমিকরা কত কষ্ট করে বালি থেকে কয়লা ও পাথর উত্তোলন করে। কিন্তু নদীটি বন্ধ থাকায় শ্রমিকরা সীমাহীন কষ্টের মধ্যে রয়েছে। এ ব্যাপারে আমি ও আমার পরিষদের সকল সদস্যরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত হয়ে অসহায় শ্রমিকদের কর্মসংস্থানের একমাত্র অবলম্বন যাদুকাটা নদীটি উন্মুক্ত রাখার জন্য দাবী জানিয়েছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আদালতের রায়ের বিষয়টি আমার জানা নেই, আমি যাদুকাটা নদী পরিদর্শনের গিয়েছিলাম শ্রমিকদের কাজে কোন প্রকার বাধা দেইনি।



সংবাদটি 120 বার পঠিত
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

.......................................................................................................... ............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
সিলেট নগরীর তোপখানা থেকে হিরা মিয়া নিখোঁজ আ’লীগ নেতা হাজী গুলজার আহমেদের ছেলে হাফিজ আহমদ বিল্লাহ’র বিয়েতে আ’লীগ নেতাদের মিলনমেলা গোলাপগঞ্জে ব্যবসায়ী অপহরণের প্রতিবাদে সিলেট-জকিগঞ্জসড়ক ২ ঘন্টা অবরোধ সালমান শাহ হত্যাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত সালমান শাহ হত্যাকারিদের শাস্তির দাবিতে স্বর্ণালীর মানববন্ধন কাল সিলেটে আহত মটর মেকানিক হোসেনকে আর্থিক অনুদান প্রদান বিএনপির সদস্য সংগ্রহ কার্যক্রমকে স্বাগত জানিয়ে দক্ষিণ সুরমায় জেলা ও মহানগর ছাত্রদলের মিছিল দেশ জুড়ে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে সদস্য নবায়ন ও সংগ্রহের কার্যক্রম চলছে : খন্দকার আব্দুল মুক্তাদির। কুলাউড়ায় ৭০ হাজার টাকার অ‌বৈধ জাল জব্দ বোমা হামলায় নিহত ফাহিমের পিতা অসুস্থ : দোয়া কামনা জমকালো আয়োজনে সিলেটের জনপ্রিয় শিল্পী বিথীর জন্মদিন পালন সাংবাদিক কাউসার চৌধুরীকে দেখতে গেলেন বাংলাদেশের হাইকমিশনার শ্রীমঙ্গলে গৃহবধুর রহস্যজনক মৃত্যু গোপালগঞ্জে বাসচাপায় মুক্তিযোদ্ধা নিহত কুলাউড়ায় ইয়াবাসহ যুবক আটক আসছে সিলেট জেলা ও মহানগর যুবদলের নতুন কমিটি : আসছে চমক গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের মানুষ আরো বেশী উন্নয়ন প্রত্যাশা করে : সারওয়ার হোসেন কুলাউড়ায় মানবাধিকার কমিশনের কর্মশালা অনুষ্ঠিত ‘জান্নাতুল ফাহিম স্মৃতি সংসদ সিলেট’র নবগঠিত কমিটির অভিষেক অনুষ্টান সম্পন্ন কদমতলীতে মিথ্যা মামলা দিয়ে হয়রানী : অসহায় ৫ সন্তানের জননী আগামীকাল ‘জান্নাতুল ফাহিম স্মৃতি সংসদ সিলেট’র কার্যালয় ও ওয়েব সাইট উদ্বোধন জৈন্তাপুরে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্যসহ র‌্যাবের হাতে আটক ২ জালালাবাদ রিকভারী গ্র“প’র মাদক বিরোধী লিফলেট বিতরণ দক্ষিণ সুরমার যুবক ঢাকায় খুন, গ্রেফতার-২ কমলগঞ্জে ২০ বোতল ভারতীয় মাদক ও গাজাসহ এক ব্যক্তি আটক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে হাওর উন্নয়ন পরিষদের সভা কাকন বিবিকে দেখতে হাসপাতালে সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড জৈন্তাপুরে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট-১৭’র উদ্বোধন জৈন্তাপুরে ৩দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন হবিগঞ্জে নবজাতকের মরদেহ উদ্ধার মৌলভীবাজারে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বিক্ষাভ মিছিল দেশের প্রত্যেকটি দূর্যোগময় মুহুর্তে বিএনপি কাজ করে যাচ্ছে-এনামুল হক চৌধুরী নবীগঞ্জে পৌর কর্মকর্তা-কর্মচারীদের অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট নিয়মিত বই পড়ার আহবান জানালেন শিক্ষামন্ত্রী বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ তৃতীয় সংস্করণ প্রকাশ দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত ধারার চলচ্চিত্র নির্মাণ করুন : প্রধানমন্ত্রী ইউএনওকে হয়রানি : বরিশাল ও বরগুনার জেলা প্রশাসক প্রত্যাহার মাধবপুরে গাঁজাসহ একজন আটক মাধবপুরে মাঞ্জু হত্যা মামলার ১১ আসামির জামিন নামঞ্জুর ইউপি সদস্য মিসবাহ ষড়যন্ত্রের শিকার ত্রান বিতরণে অনিয়ম : বিয়ানীবাজারে এক ইউপি সদস্যের বিরুদ্ধে দুদকে অভিযোগ ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে দেহ ও মেধার বিকাশ ঘটে : প্যানেল মেয়র এডঃ রোকসানা শিক্ষা মন্ত্রণালয়ের দুটি প্রকল্পের নকশা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন চুনারুঘাটে রাস্তায় বেড়া দিয়ে প্রতিবন্ধকতা: চুনারুঘাটে স্বামী-স্ত্রীর কারাদণ্ড সিলেট-সুনামগঞ্জ সড়কে দুর্ঘটনায় শিক্ষা কর্মকর্তাসহ নিহত ২ ‘শিক্ষাক্ষেত্রে অবদানের স্বীকৃতি’: আন্তর্জাতিক পুরস্কার পাচ্ছেন শিক্ষামন্ত্রী নাহিদ মরণব্যাধি ক্যান্সার থেকে বাঁচতে চায় অটো রিকশা চালক পুতুল জগন্নাথপুর থেকে চুরি যাওয়া ৫টি গরু নেত্রকোণা থেকে উদ্ধার, আটক ১ হবিগঞ্জে সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেফতার ১৪ ঢাকা সিলেট মহাসড়কে পিকআপ উল্টে আহত ১২