,

মৌলভীবাজারের সীমান্তবর্তী এলাকায় সেতুর অভাবে ৩৫ গ্রামের দুর্ভোগ

মৌলভীবাজার  সংবাদদাতা :
মৌলভীবাজারের সীমান্তবর্তী এলাকা খলিলপুর ইউনিয়নের খলিলপুর গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে এরাবরাক নদী (স্থানীয়দের কাছে মরা গাং হিসেবে পরিচিত)। ওই নদীর ওপারে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়ন। বরাক নদীর অর্ধেক মৌলভীবাজার ও অর্ধেক হবিগঞ্জ জেলা প্রশাসকের খতিয়ানে রয়েছে। নদীর মালিক দুই জেলাবাসী। ব্যবহার করছেন উভয় জেলার স্থানীয় বাসিন্দারা। নদীটি মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলাবাসীর মিলনকেন্দ্র হিসেবে পরিচিত। সেতু না থাকায় সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে দুই জেলাবাসীর চলছে যোগাযোগ। প্রতি বছর দীর্ঘ ৩০০ মিটার দৈর্ঘ্য এ নদীতে বাঁশের সাঁকো নির্মাণ করতে খরচ হয় প্রায় লক্ষাধিক টাকা। এলাকাবাসী চাঁদা তুলে ব্যয়ভার বহন করেন। নদীতে সেতু হলে মৌলভীবাজার-হবিগঞ্জ বাইপাস রাস্তা হিসেবে এটি ব্যবহার করা যাবে। ত্বরান্বিত হবে দুই জেলার সার্বিক উন্নয়ন। বরাক নদীতে সেতু না থাকার কারণে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে মৌলভীবাজার অংশের প্রায় ৩৫ হাজার বাসিন্দা।
স্বাধীনতার পর থেকে সংশ্লিষ্ট বিভাগের বিভিন্ন দফতরে আবেদন-নিবেদন করেও আজ পর্যন্ত আলোর মুখ দেখেনি নদী তীরবর্তী মৌলভীবাজার অংশের কেশবচর, সাবটিয়া, দেওয়াননগর, হলিমপুর, ঘোড়ারাই, কাটারাই, কঞ্চনপুর, চাঁনপুর, নামুয়া, খলিলপুর ও সাদুহাটি এবং হবিগঞ্জ অংশের ফরিদপুর, নোয়াহাটি, সিটফরিদপুর, ধর্মনগর, আলমপুর, নাজিমপুর, ফরাসতপুর, বখশিপুর, মুকিমপুর ও সিছনপুর গ্রামসহ উভয় জেলার ৩৫ গ্রামের লোকের। যার কারণে অর্থনৈতিক, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য, যোগাযোগের দিক দিয়ে পিছিয়ে রয়েছে উভয় জেলার প্রায় ৫০ হাজার লোক।
সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলীর কাছে এলাকাবাসীর পক্ষ থেকে একাধিক আবেদন করা হয়েছিল। তারা পরিদর্শন করেছিলেন নদী তীরবর্তী এলাকা।
সর্বশেষ গেল ১৫ আগস্ট ২০১৬ ইং তারিখে  মৌলভীবাজার-৩ আসনের (সদর-রাজনগর) অংশের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন ও হবিগঞ্জ-১ আসনের (নবীগঞ্জ-বাহুবল) অংশের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরীকে অতিথি করে উভয় জেলার বাসিন্দাদের উদ্যোগে সভা করা হয়েছিল। তারা উভয়েই আশ্বস্থ করেছেন সেতুটি নির্মাণ করে দেবেন বলে।
নবীগঞ্জ অংশে রয়েছে রপ স্কুল অ্যান্ড কলেজ, সানফ্লাওয়ার জুনিয়র স্কুল, উদয়ন বিদ্যাপিঠ, উলখান্দি এতিমখানা, আউশকান্দি উপস্বাস্থ্য কেন্দ্র, অরবিট হসপিটাল, কেয়ার ডায়াগনস্টিক সেন্টার, সৈয়দপুর ফাজিল মাদ্রাসা, ইয়াকুবিয়া হাফিজিয়া মাদ্রাসা, দাখিল মাদ্রাসা, ব্যাংক ও বীমাসহ আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। খলিলপুর ইউনিয়ন মৌলভীবাজার শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে থাকায় নবীগঞ্জ অংশের ওই সব প্রতিষ্ঠানের সঙ্গে স্বল্প সময়ে যোগাযোগ করা সুবিধাজনক। বিশেষ করে মুমূর্ষু রোগী ও গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে চরম দুর্ভোগ পোয়াতে হয় ওই অঞ্চলের লোকদের। সেতু না থাকায় নদীর ওপারের নবীগঞ্জ অংশের হাসপাতালগুলোতে যেতে পারে না তারা। যার কারণে বাধ্য হয়ে রোগীর জীবন বাঁচাতে ৩৫ কিমি. দূরের মৌলভীবাজার শহর অথবা ২৫ কিমি. দূরের সরকার বাজার হয়ে শেরপুরে যেতে হয়।
ইতিমধ্যে অনেক রোগীই রাস্তায় মারা গেছেন। অথচ ওই সেতু হলে হাসপাতাল যেতে এলাকাবাসীর সময় লাগবে ৮-১০ মিনিট।
ওই আউশকান্দি বাজারের পাশ দিয়েই ঢাকা-সিলেট বিশ্ব রোড (প্রস্তাবিত ৪ লেন রোড) এবং ৮ কিমি. দূরে শ্রীহট্ট ইকোনমিক জোন অবস্থিত।
ইকোনমিক জোনের সঙ্গে সহজে যোগাযোগ করতে পারলে বৃহত্তর এ অঞ্চলের লোকের বেকারত্ব দূর হবে। অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে যাবে এ অঞ্চলের লোক। বিশ্ব রোড দিয়ে নবীগঞ্জ হয়ে অতি সহজেই ঢাকা ও সিলেটের সঙ্গে স্বল্প সময়ে যোগাযোগ করা দুই জেলাবাসীর জন্য অতি সহজ।
দেখা যায়, স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ী, শ্রমিক, চাকরিজীবীসহ নানা পেশার লোক ঝুঁকি নিয়ে দীর্ঘ ৩০০ মিটার নদীটি পার হচ্ছে।
এ সময় স্কুল শিক্ষার্থী ফাতেমা, আয়শা, তামান্না, হাবিব, বিলাল, সাজু, পরে ইকবালসহ অর্ধশতাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা হলে তারা বলে, ৩০০ মিটার সাঁকো পার হয়ে স্কুলে যেতে অনেক ভয় হয়। বর্ষা ও বৃষ্টির দিনে স্কুলে যাওয়াই সম্ভব হয় না।
কেশবচর এলাকার আবদুল বশির, শিক্ষক আবদুল হাই, মাহমুদ মিয়া, সুব্রত চন্দ্র বিশ্বাস, আমিরুল ইসলাম শাহেদ, ডা. জুয়েল আহমদ ফয়েজসহ এলাকার শতাধিক লোক বলেন, সেতু না হওয়ায় আমাদের মৌলভীবাজার অংশের ২২টি গ্রামের ৩৫ হাজার লোক পিছিয়ে রয়েছেন।



এ সংবাদটি 224 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
অসহায় নারীদের পাশে থাকতে চান কাউন্সিলর প্রার্থী আতিয়া সাবেক কাউন্সিলার সেলিমের সঙ্গি ইয়াবায় বন্দি ঈদের তিন দিন আগে সড়কে ট্রাক লরিসহ ভারী যানবাহন চলবে না : ওবায়দুল কাদের শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু শাহজালাল বিমানবন্দরে ৮০ পিস সোনার বার উদ্ধার সংগঠনকে আরো শক্তিশালী করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান প্রতিবন্ধি ব্যক্তিদের ওপর ডাটাবেজ তৈরি করতে সায়মা ওয়াজেদের আহবান জনগণের সেবা প্রাপ্তী নিশ্চিত করুন : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বক্তব্যই ফাইনাল, কোটা থাকবে না: ওবায়দুল কাদের ‘প্রেস’ কিংবা ‘সাংবাদিক’ লিখতে পারবে না: ভারপ্রাপ্ত কমিশনার কোটা বাতিলের দাবির বিষয়ে সরকার সহানুভূতিশীল : ওবায়দুল কাদের সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের প্রশ্রয়দাতাদের সঙ্গে জাতীয় ঐক্য সম্ভব নয় : আমু আজকের শিক্ষার্থীরা পারবে দুহাতে এদেশটাকে সচল করতে: মকসুদ আহমেদ ছাত্রলীগের নেতৃত্বে কারা আসছেন ভোলার মুগডাল যাচ্ছে জাপানে মানসম্মত শিক্ষার সুযোগ নিশ্চিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পার্থক্য নয় : শিক্ষামন্ত্রী বৃহস্পতিবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন না হলে রোববার থেকে আন্দোলন মায়ের ‘চিকিৎসার টাকা সংগ্রহে’ এসে ৪ শিশু পুলিশ হেফাজতে সাকিব আল-হাসান সবচেয়ে আন্ডাররেটেড খেলোয়াড়: লক্ষণ রাবি শিক্ষক হত্যা মামলায় ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন দণ্ড নোয়াখালীতে শিক্ষকের উদাসীনতায় এসএসসি পরীক্ষার্থী ফেল আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্টের কার্যক্রম আরো সম্প্রসারিত করার আহবান রাষ্ট্রপতির আজ থেকে কম দামে আরম্ভ টিসিবি’র পণ্য বিক্রি শুরু এসএসসিতে পাশের হার ৭৭.৭৭ শতাংশ সিলেট-হবিগঞ্জ রুটে বাস ধর্মঘট প্রত্যাহার সিলেট মহানগর ছাত্রলীগ নেতা সৈয়দ নাহিদ রহমান সাব্বিরের জন্মদিন পালন ১৬ নং ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের জন্মদিন পালন সাংবাদিক ইকবাল মনসুর আর নেই জেলা প্রেসক্লাব নির্বাচনে তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মনোনয়নপত্র প্রদান করলেন এম এ মালেক উৎসাহ উদ্দীপনায় সিলেট জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভা সম্পন্ন সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচন মনোনয়ন সংগ্রহ করলেন লুৎফুর ও শিপু সিলেটের গোলাপগঞ্জে বাস-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সিলেট জেলা প্রেসক্লাবের ওয়েব সাইট উদ্বোধন বিয়ানীবাজারে ব্যবসায়ীর গলা কাটা লাশ উদ্ধার সিলেটে ডাস্টবিন থেকে নবজাতকের মৃতদেহ উদ্ধার সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি প্রধানমন্ত্রীর আহবান নিরাপত্তা পরিষদের সদস্য হতে বাংলাদেশের সহযোগিতা চায় ভিয়েতনাম সিলেটের বিছানাকান্দি সীমান্তে বিড়ির চালান জব্দ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু বিশ্বনাথে ছিনতাই করে ব্যবসায়ীকে হত্যা চেষ্ঠায় মামলা দায়ের প্রধানমন্ত্রী তিন দিনের সরকারী সফরে কাল অষ্ট্রেলিয়া যাচ্ছেন আদালতের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করে নির্বাচনে অংশ নিন : বিএনপিকে নাসিম দলমত নির্বিশেষে জাতি গঠনে এগিয়ে আসুন : রাষ্ট্রপতি ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ আসর শুরু ৩০ মে সিলেট নগরীতে শিলং তীর জুয়ার আসর থেকে ৫ ‘জুয়াড়ি’ আটক  আগে ছাত্রলীগ নায়ক উপহার দিতো, এখন দেয় ভিলেন টি-টোয়েন্টিতে সাকিব আল হাসানের অনন্য রেকর্ড গ্লোবাল উইমেন’স লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের