,

নাগরিকত্ব আইন-২০১৬ এর বিরুদ্ধে সর্বত্র জনমত সৃষ্টি করতে হবে : সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান বলেছেন-  সরকার কর্তৃক প্রণীত নাগরিকত্ব আইন-২০১৬ একটি কালো আইন। এই আইন দেশের সংবিধানের সাথে সাংঘর্ষিক আইন। সমস্যা সমাধানের জন্যই আইনের সৃষ্টি হলেও এই নাগরিকত্ব আইন নতুন করে নানা সমস্যার সৃষ্টি করবে। জনগন সরকারের প্রহসনের ভোটারবিহীন নির্বাচন প্রত্যাখ্যান করায় জনগণের উপর প্রতিশোধ নিতেই এমন নাগরিক কালো আইন করা হচ্ছে। জনমত যাচাই না করে এমন আইন প্রণয়ন জনগন কখনোই মেনে নিবেনা। এই জংলী আইনের বিরুদ্ধে জনগনকে সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। মনে রাখতে হবে এই স্বৈরাচারী সরকারকে আহ্বান জানালে কোন লাভ হবে না। জনগণকে সাথে নিয়ে কঠোর আন্দোলনের মাধ্যমেই এই আইন বাতিল করতে সরকারকে বাধ্য করতে হবে।
তিনি শনিবার সিলেট মহানগর বিএনপি আয়োজিত “বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ নাগরিক ভাবনা” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন এর সভাপতিত্বে ও বিএনপির কেন্দ্রীয় আইন বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার কাউসার কামাল এর সঞ্চালনায় নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের হলরুমে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান আরো বলেন- সিলেট হল দেশের মধ্য অন্যতম প্রবাসী অধ্যুষিত এলাকা। কিন্তু এই আইনে প্রবাসীদের ২য় শ্রেণীর নাগরিক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এভাবে যদি চলতে থাকে তাহলে কয়েক বছরের মধ্যে প্রবাসীরা তাদের নাগরিকত্ব হারিয়ে বসবে। ভুলে গেলে চলবেনা যে মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে প্রবাসীরা অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন। তাদের অবহেলা করে কোন আইন জনগণ মেনে নিবেনা। যে জাতি রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে দেশ স্বাধীন করতে পারে। সে জাতিকে কালো আইন দিয়ে দমিয়ে রাখা যাবেনা। জনগন এই কালো আইনের বিরুদ্ধে গর্জে উঠবেই।
নোমান বলেন- সব কিছুর মুলে হচ্ছে গণতন্ত্র। সকল দলের অংশগ্রহণে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে হবে। সেই নির্বাচনী জয়ী সরকারই প্রকৃত নাগরিক আইন প্রণয়ন করতে পারে। বিনাভোটে নির্বাচিত সরকার কর্তৃক নাগরিকের মত জনগুরুত্বপূর্র্ণ আইন প্রণয়ন কখনোই বৈধ ও কল্যাণকর হবে না। অবরুদ্ধ গণতন্ত্রকে মুক্ত করতে হবে। সরকার একদিকে বিএনপিকে রাস্তায় নামার আহ্বান জানায় অন্যদিকে রাস্তায় নামতে বাধা দেয়। আর নামলে গুলি করে, খুন ও গুম করে বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষকে নির্মূলের ষড়যন্ত্র করে। সরকারের দুরভিসন্ধী ও রক্তচক্ষুকে উপেক্ষা করেই রাজপথে নামতে হবে। এতে জীবন দেয়ার জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে। এদেশে গণতন্ত্রের জন্য জীবন দেয়ার ইতিহাস নতুন নয়। বরং পুরনো। তাই ইতিহাস থেকে শিক্ষা নিয়েই গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে ঐক্যবদ্ধভাবে নামতে হবে।
সিলেট বিভাগের বিভিন্ন জায়গা থেকে আগত শিক্ষাবিদ, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, দলীয় নেতাকর্মী ও সাংবাদিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত সেমিনারে আলোচনা পেশ করেন- বিএনপির ভাইস চেয়ারম্যান  ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সভাপতি এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান ও প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো ভিসি ড. এএফএম ইউসুফ হায়দার, বাংলাদেশ ফেডারেল জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি রুহুল আমীন গাজী, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্ঠা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নুর, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. সাজেদুল করিম, সম্মিলিতি পেশাজীবী পরিষদ সিলেটের সভাপতি ডা. শামীমুর রহমান, বিএনপির কেন্দ্রীয় সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট জাকির হোসেন ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মু. নকিব নসরুল্লাহ। ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম।
সিলেট মহানগর ওলামা দলের সাধারণ সম্পাদক মাওলানা মাশহুদ আহমদের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে সূচিত সেমিনারে কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্য থেকে উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় ও সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম ও কলিম উদ্দিন আহমদ মিলন, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সভাপতি আজিজুল বারী হেলাল, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও ছাতক উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী মিজান, ব্যারিষ্টার মীর হেলাল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপির সাবেক আহ্বায়ক এডভোকেট নুরুল হক, জেলা সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর বিএনপি নেতা এডভোকেট হাবীবুর রহমান হাবিব, জেলার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল, জেলা সাংগঠনিক সম্পাদক এমরান আহমদ চৌধুরী, মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির শাহীন, সাবেক সাংগঠনিক সম্পাদক ও সিসিক প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আজমল বখত সাদেক, বিএনপি নেতা সৈয়দ মঈনুদ্দিন সোহেল, সিটি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, এমদাদ হোসেন চৌধুরী, সালেহ আহমদ খসরু, মাহবুব কাদির শাহী, কাউন্সিলার সৈয়দ তৌফিকুল হাদী, মাহবুব চৌধুরী, এডভোকেট ফয়জুর রহমান জাহেদ, আব্দুস সাত্তার, মুকুল মোর্শেদ, সৈয়দ রেজাউল করিম আলো, হুমায়ুন  আহমদ মাসুক, এডভোকেট আতিকুর রহমান সাবু, সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারন সম্পাদক এডভোকে শাহ আশরাফুল ইসলাম, হাজী শাহাব উদ্দীন, শামীম আহমদ, আবুল কাশেম, আব্দুর রহিম, আব্দুল জব্বার তুতু, মুফতী নেহাল উদ্দীন, এডভোকেট শামীম সিদ্দিকী, এডভোকেট হাদিয়া চৌধুরী মুন্নী, অধ্যাপিক সামিয়া বেগম চৌধুরী, ওসমানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়নুল হক চৌধুরী, বালাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আবদাল মিয়া, বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী, জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীন, কানাইঘাট উপজেলা চেয়ারম্যান আশিক চৌধুরী, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল, জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ, ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি সিদ্দিকুর রহমান পাপলু, সিলেট জেলা ছাত্রদল সভাপতি সাঈদ আহমদ, বিএনপি নেতা আফজাল উদ্দীন, আবুল কালাম, আব্দুস সামাদ তোহেল, শেখ মু. ইলিয়াস আলী ও মিলন প্রমুখ।
এডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন- নাগরিকত্ব আইন-২০১৬ একটি কালো আইন। এই আইন সংবিধানের সাথে সাংঘর্ষিক। প্রবাসী বাংলাদেশীরা এই সরকারের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রবাসে কর্মসূচী পালন করায় প্রবাসীদের উপর প্রতিশোধ নিতেই প্রবাসীদের অধিকার হরণের এই আইন প্রণয়ন করা হয়েছে। অনির্বাচিত সরকার এ ধরনের আইন প্রনয়নের কোন অধিকার রাখে না। এ কালো আইনের বিরুদ্ধে জনমত সৃষ্টি করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। বিজ্ঞপ্তি



এ সংবাদটি 120 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
অসহায় নারীদের পাশে থাকতে চান কাউন্সিলর প্রার্থী আতিয়া সাবেক কাউন্সিলার সেলিমের সঙ্গি ইয়াবায় বন্দি ঈদের তিন দিন আগে সড়কে ট্রাক লরিসহ ভারী যানবাহন চলবে না : ওবায়দুল কাদের শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু শাহজালাল বিমানবন্দরে ৮০ পিস সোনার বার উদ্ধার সংগঠনকে আরো শক্তিশালী করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান প্রতিবন্ধি ব্যক্তিদের ওপর ডাটাবেজ তৈরি করতে সায়মা ওয়াজেদের আহবান জনগণের সেবা প্রাপ্তী নিশ্চিত করুন : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বক্তব্যই ফাইনাল, কোটা থাকবে না: ওবায়দুল কাদের ‘প্রেস’ কিংবা ‘সাংবাদিক’ লিখতে পারবে না: ভারপ্রাপ্ত কমিশনার কোটা বাতিলের দাবির বিষয়ে সরকার সহানুভূতিশীল : ওবায়দুল কাদের সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের প্রশ্রয়দাতাদের সঙ্গে জাতীয় ঐক্য সম্ভব নয় : আমু আজকের শিক্ষার্থীরা পারবে দুহাতে এদেশটাকে সচল করতে: মকসুদ আহমেদ ছাত্রলীগের নেতৃত্বে কারা আসছেন ভোলার মুগডাল যাচ্ছে জাপানে মানসম্মত শিক্ষার সুযোগ নিশ্চিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পার্থক্য নয় : শিক্ষামন্ত্রী বৃহস্পতিবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন না হলে রোববার থেকে আন্দোলন মায়ের ‘চিকিৎসার টাকা সংগ্রহে’ এসে ৪ শিশু পুলিশ হেফাজতে সাকিব আল-হাসান সবচেয়ে আন্ডাররেটেড খেলোয়াড়: লক্ষণ রাবি শিক্ষক হত্যা মামলায় ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন দণ্ড নোয়াখালীতে শিক্ষকের উদাসীনতায় এসএসসি পরীক্ষার্থী ফেল আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্টের কার্যক্রম আরো সম্প্রসারিত করার আহবান রাষ্ট্রপতির আজ থেকে কম দামে আরম্ভ টিসিবি’র পণ্য বিক্রি শুরু এসএসসিতে পাশের হার ৭৭.৭৭ শতাংশ সিলেট-হবিগঞ্জ রুটে বাস ধর্মঘট প্রত্যাহার সিলেট মহানগর ছাত্রলীগ নেতা সৈয়দ নাহিদ রহমান সাব্বিরের জন্মদিন পালন ১৬ নং ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের জন্মদিন পালন সাংবাদিক ইকবাল মনসুর আর নেই জেলা প্রেসক্লাব নির্বাচনে তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মনোনয়নপত্র প্রদান করলেন এম এ মালেক উৎসাহ উদ্দীপনায় সিলেট জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভা সম্পন্ন সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচন মনোনয়ন সংগ্রহ করলেন লুৎফুর ও শিপু সিলেটের গোলাপগঞ্জে বাস-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সিলেট জেলা প্রেসক্লাবের ওয়েব সাইট উদ্বোধন বিয়ানীবাজারে ব্যবসায়ীর গলা কাটা লাশ উদ্ধার সিলেটে ডাস্টবিন থেকে নবজাতকের মৃতদেহ উদ্ধার সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি প্রধানমন্ত্রীর আহবান নিরাপত্তা পরিষদের সদস্য হতে বাংলাদেশের সহযোগিতা চায় ভিয়েতনাম সিলেটের বিছানাকান্দি সীমান্তে বিড়ির চালান জব্দ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু বিশ্বনাথে ছিনতাই করে ব্যবসায়ীকে হত্যা চেষ্ঠায় মামলা দায়ের প্রধানমন্ত্রী তিন দিনের সরকারী সফরে কাল অষ্ট্রেলিয়া যাচ্ছেন আদালতের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করে নির্বাচনে অংশ নিন : বিএনপিকে নাসিম দলমত নির্বিশেষে জাতি গঠনে এগিয়ে আসুন : রাষ্ট্রপতি ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ আসর শুরু ৩০ মে সিলেট নগরীতে শিলং তীর জুয়ার আসর থেকে ৫ ‘জুয়াড়ি’ আটক  আগে ছাত্রলীগ নায়ক উপহার দিতো, এখন দেয় ভিলেন টি-টোয়েন্টিতে সাকিব আল হাসানের অনন্য রেকর্ড গ্লোবাল উইমেন’স লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের