,

মনোযোগের কেন্দ্রবিন্দুতে ‘বাংলাদেশী তিনকন্যা’

সিলেট সুরমা ডেস্ক : যুক্তরাজ্যের আগামীকাল অনুষ্ঠেয় সংসদীয় নির্বাচনে তিনজন বাংলাদেশী বংশোদ্ভূত নারী প্রার্থী গণমাধ্যমে বিশেষ মনোযোগ আকর্ষণ করছে। অনেকেই এই তিনজনকে বাংলাদেশের ‘তিনকন্যা’ হিসাবে অভিহিত করছেন। ৮ জুন অনুষ্ঠেয় নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত মোট ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী এবং রূপা হক জনগণের সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করেছেন। তারা তিনজনই বিরোধী লেবার পার্টির প্রার্থী।
২০১৫ সালের নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত মোট ১১ জন প্রার্থী ছিল। তাদের মধ্যে বাংলাদেশের তিনকন্যা রেকর্ড বিজয় অর্জন করেন। ওই বিজয়ই তাদের তিনজনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার ঘটনার (ব্রেক্সিট) পরবর্তীতে কঠিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অনুপ্রাণিত করেছে।
যুক্তরাজ্যের আগামীকালের নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত ১৪ জন প্রার্থীর মধ্যে তিনকন্যা সহ ৮ জন লেবার পার্টি থেকে, একজন লিবারেল ডেমোক্র্যাট পার্টি থেকে এবং ৪জন স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কিন্তু অন্য বাংলাদেশী বংশোদ্ভূত প্রার্থীদের তুলনায় তিনকন্যা- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী এবং ডা. রূপা হক অনেকটা সুবিধাজনক অবস্থায় আছেন। কেননা তারা তিনজনই ইতিপূর্বে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হয়েছেন। তারা তিনজন যে আসনসমূহ থেকে মাত্র দুইবছর আগে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছিলেন, সেই আসন থেকেই তারা আবার নির্বাচন করছেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও শেখ রেহানার কন্যা টিউলিপ রিজওয়ানা সিদ্দিক তার লন্ডনের ‘হ্যাম্পসটেড এ্যান্ড কিলবুর্ন’ সংসদীয় আসনটি রক্ষার জন্য লড়ছেন। টিউলিপের প্রতিদ্বন্দ্বিরা হলেন- লিবারেল ডেমোক্র্যাট পার্টির ক্রিস্টি এ্যালান, কনজারভেটিভ পার্টির ক্লেয়ার লুইস লেল্যান্ড, গ্রীন পার্টির জন ম্যানসক এবং স্বতন্ত্র প্রার্থী হুফ ইস্টারব্রুক ও রেইনবো জর্জ ওয়েইস।
রুশনারা আলী বাঙ্গালী অধ্যুষিত ‘বেন্থাল গ্রিন এ্যান্ড বো’ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার আসনে অন্য প্রার্থীরা হলেন- কনজারভেটিভ পার্টির চার্লোট চিরিকো, লিবারেল ডেমোক্র্যাট পার্টির উইলিয়াম ডায়ার, গ্রীন পার্টির এ্যালিস্টার পোলসন, ইউকেআইআইপি’র ইয়ান ডি উলভেরন এবং স্বতন্ত্র আজমল মনসুর।
রূপা হক আগামীকালের নির্বাচনে তার ‘ইয়ালিং সেন্ট্রাল এ্যান্ড এ্যাক্টন’ আসন রক্ষার জন্য লড়ছেন। তার দুই প্রতিদ্বন্দ্বী হচ্ছেন- কনজারভেটিভ পার্টির জয় মরিসে এবং লিবারেল ডেমোক্র্যাট পার্টির জন বল।
এর আগে ২০১৫ সালের ৭ মে তারিখে যুক্তরাজ্যে অনুষ্ঠিত নির্বাচনে ৬৫০ আসনের পার্লামেন্টে ৩৩১ আসন পেয়ে কনজারভেটিভ পার্টি জয়লাভ করে। ওই নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত ১১ জন প্রার্থীর মধ্যে লেবার পার্টি থেকে সর্বাধিক ৭জন, লিবারেল ডেমোক্র্যাট পার্টি থেকে ৩ জন এবং কনজারভেটিভ পার্টি থেকে ১ জন মনোনয়ন লাভ করে। এর মধ্যে লেবার পার্টি মনোনীত ‘তিনকন্যা’ রুশনারা আলী, টিউলিপ রিজওয়ানা সিদ্দিক ও রূপা হক জয়লাভ করেন।
গত নির্বাচনে (২০১৫) টিউলিপ রিজওয়ানা সিদ্দিক যুক্তরাজ্যের ১০টি কঠিন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনের অন্যতম ‘হ্যাম্পস্টেড এ্যান্ড কিলবুর্ন’ আসন থেকে বিজয়ী হন। নির্বাচিত হওয়ার পর তিনি লেবার পার্টি নেতা জেরেমি করবিনের ছায়া মন্ত্রিসভায় নিযুক্ত হন। তিনি ছায়া শিক্ষামন্ত্রী এনজেলা রেয়নারের চার সদস্যের টিমে ‘শ্যাডো মিনিস্টার অব আর্লি ইয়ারস এডুকেশন’ হিসেবে যোগদান করেন। পরে লেবার পার্টি নেতা জেরেমি করবিনের একটি সিদ্ধান্তের সাথে ভিন্নমত পোষণ করে তিনি ছায়া মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।
টিউলিপ রিজওয়ানা সিদ্দিক লন্ডনের মিটচ্যামে ১৯৮২ সালে জন্মগ্রহণ করেন। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ইংরেজি সাহিত্যে এবং রাজনীতি, নীতি ও সরকার বিষয়ে- দুইটি মাস্টার্স ডিগ্রি লাভ করেন। ইতিপূর্বে তিনি রিজেন্টস পার্ক-এর কাউন্সিলর এবং ক্যামডেন কাউন্সিলের সংস্কৃতি ও কমিউনিটি বিষয়ক ক্যাবিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। টিউলিপ ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলে প্রথম বাঙ্গালী নারী কাউন্সিলর নির্বাচিত হন।
তিনি ২০১৫ সালে প্রথম পার্লামেন্ট নির্বাচনে ‘বেন্থাল গ্রিন এ্যান্ড বো’ সংসদীয় আসন থেকে ৩২ হাজার ৩৮৭ ভোট পেয়ে নির্বাচিত হন। তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ২৪ হাজার ৩১৭ ভোট বেশি পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ম্যাথিই স্মিথ পেয়েছিলেন ৮ হাজার ৭০ ভোট।
রুশনারা আলী ২০১০ সালে প্রথম পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনিই প্রথম বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য। ২০১৫ সালে তিনি পুননির্বাচিত হন। তার পূর্বপূরুষরা বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার বাসিন্দা ছিলেন।
রূপা হক ২০১৫ সালে প্রথমবার ব্রিট্রিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। তার পূর্বপুরুষদের আবাসস্থল উত্তরাঞ্চলীয় পাবনা জেলায়।



এ সংবাদটি 72 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আগামী কাল মহান একুশে ফেব্রুয়ারি আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী এ যেনো নীল আকাশের একঝাঁক তাঁরা বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদের শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ নগরীর সিটি পয়েন্টে অটোরিকশা শ্রমিকদের ৩ঘন্টা সড়ক অবরোধ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারে সরকারের কোন হাত নেই : আইনমন্ত্রী দেশে গণতন্ত্র ও সাংবিধানিক ধারা সংহত রাখতে আরো তৎপর হতে সাংবাদিকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান এসএসসি পরীক্ষার হল থেকে এক স্কুল ছাত্রী উধাও শ্রমিক দরদী নির্যাতিত শ্রমিকের প্রার্থী : গোলাম হাফিজ লোহিত ভোলায় হাঁস পালনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ঋণ বিতরণের আগে প্রকল্পের যথাযথ মূল্যায়নের পরামর্শ অর্থমন্ত্রীর নির্বাচনে খালেদার অংশগ্রহণের বিষয়টি আদালতের এখতিয়ার : ওবায়দুল কাদের অবহেলিত ও নির্যাতিত নারীদের পাশে থাকতে চাই : কাউন্সিলর প্রার্থী সামিরুন নেছা ষড়যন্ত্রমুলক মাদক মামলায় আমার বাবা-ভাইকে ফাঁসানো হয়েছে : কন্ঠশিল্পী রুহী চলতি বছরের ডিসেম্বরে অবসর নেব: অর্থমন্ত্রী নারী নির্যাতনে জড়িতদের আইনের আওতায় আনা হবে : চুমকি বৃত্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগীতামূলক মেধার বিকাশ ঘটে : হাবিব রোহিঙ্গাদের তিন পর্যায়ে প্রত্যাবাসন প্রক্রিয়ার কথা জানিয়েছে মিয়ানমার প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন তরুণ প্রজন্মই জাতির ভবিষ্যৎ : স্পিকার সরকার সব দলের অংশগ্রহণে অর্থবহ নির্বাচন করতে চায় : ওবায়দুল কাদের দিরাইয়ে দুই মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১ বাংলা ভাষা সেমিনারে হাসানুল হক ইনু : শুদ্ধ উচ্চারণ ও বানানে সকল দপ্তরে বাংলা টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হলেন গাপটিল খালেদা জিয়ার মুক্তিকে নির্বাচন থেকে সরে আসার উছিলা না বানানোর আহ্বান তথ্যমন্ত্রীর নির্বাচনে অংশ না নিলে বিএনপিকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যাবে না : স্বাস্থ্যমন্ত্রী সরকার সব দলের অংশগ্রহণে অর্থবহ নির্বাচন করতে চায় : ওবায়দুল কাদের ব্রাজিলে প্রচণ্ড ঝড়ে ৪ জনের মৃত্যু ভারতে রাস্তায় দাঁড়িয়ে প্রস্রাব বিজেপি মন্ত্রীর কুলাউড়া হাসপাতালের সিট ছাড়ছেন না অনশনরত বিএনপি নেতা  সুনামগঞ্জে ইজিবাইকের চাপায় শিশু নিহত রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমারের প্রতি রাষ্ট্রপতির আহ্বান  শনিবার খালেদা জিয়ার মুক্তির দাবিতে সিলেটে বিএনপির গণস্বাক্ষর  খাদ্য নিরাপত্তার জন্য গবেষণায় মনোনিবেশ করুন : রাষ্ট্রপতি কত টাকা চুরি করলে বিচার করা যায় না : বিএনপিকে তথ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শনিবার ফিরছেন স্মৃতির পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে স্বর্ণশিখা সমাজকল্যাণ সমিতির আগের দিনের নেতৃবৃন্দদের নাম : আলমগীর হোসেন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ রোহিঙ্গাদের অনতিবিলম্বে তাদের নিজ বাসভূমে ফেরৎ নিতে হবে : মায়া চৌধুরী বাহুবলে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১০  খালেদা জিয়াকে কারাগারের নতুন ভবনে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী আজ থেকে সিসিকের মাসব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান শুরু হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় ১ জন নিহত যারা দুর্নীতি ও সন্ত্রাস করবে তাদের সবার বিচার হবে: প্রধানমন্ত্রী  সিলেটে বিএনপির অনশন পুলিশের কারণে ভেঙ্গে গেল দিনের বেলায় যত্রতত্র ময়লা আবর্জনা ফেলতে পারবেন নাঃ সিসিকের নির্দেশ দারিদ্র্য দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী কোস্টগার্ডের প্রতিটি সদস্য আস্থার সাথে দায়িত্ব পালন করবেন প্রত্যাশা প্রধানমন্ত্রীর