• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মাওলানা মুহিউদ্দীন খান উম্মাহর একজন দরদী অভিভাবক ছিলেন : লে.কর্নেল (অব.) আতাউর রহমান পীর

sylhetsurma.com
প্রকাশিত জুন ১৫, ২০১৭

বিশিষ্ট শিক্ষাবিদ সিলেট মদন মোহন কলেজের সাবেক প্রিন্সিপাল লে.কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর বলেছেন, মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান মুসলিম উম্মাহর একজন দরদী অভিভাবক ছিলেন। তাঁর চিন্তা-চেতনা,লিখনিতে দেশ ও জাতির সার্বজনীন কল্যাণ বিদ্যমান ছিলো। তাঁর অনুবাদ তাফসীরে মা’রিফুল কোরআন, মাসিক মদীনা সহ ১০৫ টি ছোট-বড় বই আগামী প্রজন্মকে আলোর পথ দেখাবে। মাতৃভাষা বাংলায় মহানবী (সা) এর সীরাত চর্চার ক্ষেত্রে তিনি যে অবদান রেখেগেছেন তা ইতিহাসে বিরল।
তিনি  বৃহস্পতিবার (১৫ জুন) অনলাইন নিউজ পোর্টাল ’সিলেট রিপোর্ট ডটকম’এর পক্ষ থেকে মরহুম মাওলানা মুহিউদ্দীন খান স্মরণে আয়োজিত স্মরণ সভা,দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্মরণ সভায় বক্তারা মাওলানা মুহিউদ্দীন খানকে ইসলামী ঐক্যের একজন রুপকার উল্লেখ করে বলেন, বস্তুনিষ্ট সাংবাদিকতা ও সুস্থধারার সংস্কৃতি বির্নিমাণে তিনি মাসিক মদীনা ও সাপ্তাহিক মুসলিম জাহান প্রতিষ্টা করেগেছেন। এসব থেকে অনেক লেখক-সাংবাদিক তৈরী হয়েছেন। ইসলামী সাহিত্য চর্চার ক্ষেত্রে তার অবদানের জাতীয় স্বীকৃতি প্রয়োজন।
সিলেট রিপোর্ট এর সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরীর সভাপতিত্বে এবং সিনিয়র স্টাফ রিপোর্টার শাহিদ হাতিমী ও সৈয়দ উবায়দুর রহমানের যৌথ পরিচালনায় নগরীর রায়নগস্থ শায়খুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন, সিলেট উপশহরস্থ দারুল আজহার মডেল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মনজুরে মাওলা,শায়খুল ইসলাম ইন্টারন্যাশনাল জামেয়ার নির্বাহী প্রিন্সিপাল মাওলানা সালিম কাসেমী, প্রবাসী জমিয়ত নেতা মাওলানা নোমান সিদ্দিক,ছাত্র নেতা সোহেল আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা আবু খায়ের,মুফতি মুশতাক আহমদ ফুরকানী, মাদানী কাফেলার সেক্রেটারী মাওলানা সালেহ আহমদ শাহবাগী, হাফিজ আহমাদুল হক উমামা, মাওলানা কায়সান মাহমুদ আকবরী, মাওলানা মনসুরুল হাসান, মাওলানা হিফজুর রহমান, সাংবাদিক বেলায়েত হোসেন, সিলেট রিপোর্ট এর বিয়ানীবাজার প্রতিনিধি আব্দুল্লাহ আল ইমরান চৌধুরী প্রমুখ।  পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফিজ আসাদ আল মাহমুদ। পরে মরহুম মাওলানা মুহিউদ্দীন খান (র) এর মাগফেরাত ও দেশের শান্তি সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়।  প্রেসবিজ্ঞপ্তি।