,

সিলেটের পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো ঈদের ছুটিতে লোকারণ্য 

সিলেট সুরমা ডেস্ক : ঈদের ছুটিতে পরিবারের সঙ্গে সময় কাটাতে অনেকেই শহর ছেড়ে চলে যান গ্রামের বাড়িতে। আবার যারা ঘুরতে ভালোবাসেন, ভালোবাসেন নতুন নতুন জায়গা দেখতে, তারা পরিবার বা বন্ধুদের সাথে বেরিয়ে পড়েন ঘর ছেড়ে। এবারের ঈদের সরকারি ছুটি এবং সেই সাথে শুক্রবার ও শনিবারকে সামনে রেখে পর্যটন কেন্দ্রগুলোর উদ্দেশে বেরিয়ে পড়েছেন অনেকেই।

দেশের যে সকল পর্যটন স্থান মানুষের কাছে আকর্ষনীয়, তার মধ্যে সিলেটের কিছু স্থান উল্লেখযোগ্য। প্রতি ঈদের মতো এই ঈদেও পর্যটকরা তাই দূর-দূরান্ত থেকে ছুটে এসেছেন সিলেটের সৌন্দর্য উপভোগ করতে। লোকে লোকারণ্য সিলেটের পর্যটন কেন্দ্রগুলো। শহর ও শহরতলীর হোটেলগুলোকেও সামলাতে হচ্ছে পর্যটকের বাড়তি চাপ।

সিলেটের বাইরে থেকে আসা ও স্থানীয় পর্যটকদের ঘুরাঘুরির পছন্দের তালিকায় শীর্ষে আছে গোয়াইনঘাট উপজেলা। এই উপজেলাতেই অবস্থিত পাথর-জলের মিশ্রিত সৌন্দর্যের জন্য খ্যাত জাফলং, সংগ্রামপুঞ্জি, বিছনাকান্দি, পানথুমাই ঝর্না, সোয়াম্প ফরেস্ট রাতারগুল, ঐতিহাসিক জৈন্তাপুর, সবুজ জলের লালাখাল ইত্যাদি। মূলত এসব জায়গাতেই বেশি যাচ্ছেন সৌন্দর্য পিপাসুরা। আবার অনেকেই যাচ্ছেন ফেঞ্চুগঞ্জের হাকালুকি হাওর, সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর আর মৌলভীবাজারের হামহাম ঝর্নায়। প্রচুর লোকসমাগম হচ্ছে চায়ের রাজধানী শ্রীমঙ্গলেও।

 

পর্যটকদের নিরাপত্তা ও সুবিধার কথা বিবেচনা করে উপজেলা প্রশাসনও গ্রহণ করেছে বিশেষ উদ্যোগ। নিয়োজিত রাখা হয়েছে বাড়তি পর্যটন পুলিশ, টানিয়ে দেয়া হয়েছে নৌকা ভাড়ার তালিকা। পর্যটকদের সাবধানতা অবলম্বনের জন্য রয়েছে লিখিত নির্দেশনা, করা হচ্ছে মাইকিংও।

তবে পর্যটকদের অনেকেই অভিযোগ করছেন প্রশাসনের নির্দেশনা মানছেন না নৌকা চালকরা। ঈদের অজুহাতে তারা বাড়তি ভাড়া আদায় করে নিচ্ছেন পর্যটকদের কাছ থেকে। আছে যাতায়াতে বিড়ম্বনার অভিযোগও।

মঙ্গলবার জাফলং বেড়াতে যাওয়া বিশ্ববিদ্যালয় ছাত্র রানা বলেন, রাস্তার অবস্থা খুব খারাপ। এমন রাস্তায় গাড়ি চড়ে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যায়। পর্যটন এলাকাগুলোর রাস্তা মেরামতে কর্তৃপক্ষের নজর দেয়া উচিত। আর নদীতে নৌকা ভাড়া রাখা হচ্ছে অতিরিক্ত। পর্যটকরা বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া গুনছেন।

 

যারা শহরের আশেপাশে ঘুরে বেড়াতে চাইছেন, তারা ভিড় করছেন শহরতলীর লাক্কাতুরা, মালনীছড়াসহ বিভিন্ন চা বাগানে। উপভোগ করছেন বর্ষায় চা বাগানের বাড়তি সবুজ রূপ। এছাড়াও নিছক আনন্দ আড্ডা আর প্রিয়জন-বন্ধুদের সাথে সময় কাটাতে বিকেলে বা সন্ধ্যায় অনেকেই চলে যাচ্ছেন সিলেটে সম্প্রতি নির্মিত কাজীর বাজার সেতুতে।

 

শিশুদের কাছে প্রকৃতি যতোটা আকর্ষনীয়, তার চেয়েও বেশি আকর্ষনীয় বিনোদন কেন্দ্রগুলো। শিশুদের নিয়ে তাই বড়রা হাজির হচ্ছেন শহরের ভেতরে ও বাইরের বিভিন্ন বিনোদন কেন্দ্রে। যেসব পার্কে শিশুদের সমাগম বেশি হচ্ছে, তার মধ্যে উল্লেখযোগ্য নগরীর ওসমানী শিশু উদ্যান, নগরীর অদূরে অবস্থিত ড্রিমল্যান্ড পার্ক ও অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ড। এসব পার্কে আছে শিশুদের জন্য বৈচিত্র্যময় সব রাইডে চড়ার ব্যবস্থা।

এদিকে, সিলেটের বাইরে থেকে আসা পর্যটকদের জায়গা দিতে হিমশিম খাচ্ছে নগরীর হোটেলগুলো। অনেক হোটেলই সকল রুম বুকড হয়ে যাওয়ায় নতুন কোন বুকিং নিতে পারছে না। দল বেঁধে আসা পর্যটকদের অনেকেই তাই থাকা নিয়ে পড়ছেন বিড়ম্বনায়।

সিলেটের জিন্দাবাজারে অবস্থিত হোটেল গোল্ডেন সিটির মহা ব্যবস্থাপক মিষ্টু দত্ত  জানান, আমাদের হোটেলের মোট কক্ষগুলোর মধ্যে অর্ধেকের বেশি কক্ষে সিলেটে আগত পর্যটকরা অবস্থান করছেন। এমনিতে অন্যান্য বছরগুলোতে ঈদের সময়ের তুলনায় সিলেটে বিগত কিছুদিন বৈরী আবহাওয়া ছিল। তবু এবার ঈদে ছুটির পরিমান বেশি হওয়ার কারণে লোক সমাগম অনেক হচ্ছে। আগামী শুক্রবার ও শনিবারের ছুটিকে সামনে রেখে পর্যটকের সংখ্যা আরও বাড়বে।



এ সংবাদটি 63 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী হত্যা মামলার আরেক আসামী গ্রেপ্তার সিলেটে ট্রেনের চাকায় কাটা পড়ে মৃত্যু মাধবপুরে চোরাই সেগুণ কাঠসহ পিকআপ জব্দ হবিগঞ্জ কারাগারে হাজতির মৃত্যু মৌলভীবাজারে সংঘর্ষে মুক্তিযোদ্ধা নিহত , আহত ২৬ বানিয়াচংয়ে জামায়াত নেতার বিরুদ্ধে ৮ মামলায় চার্জশীট জুলহাস-তনয় হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি জগন্নাথপুরে প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ ভোট স্থগিতে সরকারের যোগসাজশের কোনো বিষয় নেই : সেতুমন্ত্রী বেলজিয়ামে গ্যাস বিস্ফোরণের ঘটনা থেকে : দুইটি লাশ উদ্ধার বই পড়ে শোনালে বাচ্চারা আগ্রহী হবে: সংস্কৃতি মন্ত্রী বড়লেখায় পুলিশের অভিযানে : ভেস্তে গেছে জুয়ার আসর বাংলাদেশের পুলিশ আরো বেশি শক্তিশালী হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগামী সংসদ নির্বাচনে না আসলে বিএনপি নামক দলের অস্তিত্ব থাকবে না : সরকারি দল স্বাভাবিক পর্যায়ে পেঁয়াজের দাম : বাণিজ্যমন্ত্রী মাদ্রাসা শিক্ষকদের দাবি শিগগিরই সরকারের উচ্চ পর্যায়ে যথাযথভাবে তুলে ধরার আশ্বাস : শিক্ষামন্ত্রী ত্রিদেশীয় সিরিজে উড়ন্ত সূচনা বাংলাদেশের :জিম্বাবুয়েকে হারিয়ে বর্ষীয়ান রাজনীতিবিদ কমরেড নবীর মৃত্যুতে : প্রধানমন্ত্রীর শোক আওয়ামী লীগের প্রার্থীকে সমর্থন দেবে কেন্দ্রীয়: ১৪ দল নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান: ভোলায় জাতীয় পরিচয়পত্র না থাকায় ভেঙে দেওয়া হয়: বিবাহ আফগানিস্তানে ৪ জঙ্গি নিহত প্রধানমন্ত্রী কানাডার আরো বিনিয়োগ কামনা করেছেন ‘অল রাবিশ’ জাতীয়তাবাদী ছাত্রদলের আলোচনা সভা সিলেটের লামাকাজীতে র‌্যাবের হাতে অস্ত্রসহ আটক ২ হবিগঞ্জের মাধবপুরে ৫ বছরের সাজাপ্রাপ্ত গ্রেপ্তার  রাজধানীতে জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযান, ৩ মৃতদেহ ও বিস্ফোরক উদ্ধার শাহজালালে ১১ কেজি স্বর্ণসহ এক জাপানি নাগরিক আটক মাধবপুরে গাঁজা ভর্তি অটোরিক্সাসহ ১জন আটক খালেদা জিয়াকে উকিল নোটিশ পাঠাবে আওয়ামী লীগ শীত থেকে বাঁচার ৭ উপায় ২০১৮ সালের শেষদিকে নির্বাচন : প্রধানমন্ত্রী  ঢাকায় আসছেন চলচ্চিত্রকার অপর্না সেন   যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠীর নেতৃবৃন্দকে আ’লীগ নেতা শামীমের শুভেচ্ছা যুক্তরাজ্যে অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থক গোষ্ঠীর নেতৃবৃন্দকে আ’লীগ নেতা ছয়েফ খানের শুভেচ্ছা অ্যাডভোকেট মিসবাহ সিরাজ’র সমর্থনে যুক্তরাজ্যে ১৯ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন শ্যামল দত্ত ও নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার প্রতিবাদ সিলেট প্রেসক্লাবের ক্রিকেটারদের বেতন বৈষম্যের কারণেই জাতীয় দলে খেলার আগ্রহ নেই:সাকিব গরীব অসহায়দের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব: মেয়র আরিফ রাজাকারমুক্ত বাংলাদেশ গড়তে সেক্টর কমান্ডার্স ফোরামকে সহযোগিতা করবে সরকার : তথ্যমন্ত্রী চলতি বছরে ১২ লাখ অভিবাসী শ্রমিক পাঠানোর পরিকল্পনা নিয়েছে সরকার : প্রবাসী কল্যাণমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন কদমতলীতে ঘটে যাওয়া অনাকাংখিত ঘটনা আপোষে নিস্পত্তির উদ্যোগ মৌলভীবাজারের রাজনগর উপজেলার ৫ মানবতাবিরোধী অপরাধীর বিরুদ্ধে রায় বুধবার ছাত্রলীগের টানা ধর্মঘটে অচল এমসি ও সরকারী কলেজ:পরীক্ষা স্থগিত অভিভাবকদের অসন্তুুষ্টি চরমে : শ্রীমঙ্গলে বিভিন্ন স্কুলে শিক্ষার্থী ভর্তিতে মন্ত্রনালয়ের নির্দেশ উপেক্ষা নিজেদেরকে জনবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী জৈন্তাপুরে নিখোঁজের ৪ দিন পর যুবকের লাশ উদ্ধার  ওসমানীনগরে ছাত্রলীগের দুই গ্রুপে কয়েক দফায় সংঘর্ষ, আহত ২০