,

সিলেটের পর্যটন ও বিনোদন কেন্দ্রগুলো ঈদের ছুটিতে লোকারণ্য 

সিলেট সুরমা ডেস্ক : ঈদের ছুটিতে পরিবারের সঙ্গে সময় কাটাতে অনেকেই শহর ছেড়ে চলে যান গ্রামের বাড়িতে। আবার যারা ঘুরতে ভালোবাসেন, ভালোবাসেন নতুন নতুন জায়গা দেখতে, তারা পরিবার বা বন্ধুদের সাথে বেরিয়ে পড়েন ঘর ছেড়ে। এবারের ঈদের সরকারি ছুটি এবং সেই সাথে শুক্রবার ও শনিবারকে সামনে রেখে পর্যটন কেন্দ্রগুলোর উদ্দেশে বেরিয়ে পড়েছেন অনেকেই।

দেশের যে সকল পর্যটন স্থান মানুষের কাছে আকর্ষনীয়, তার মধ্যে সিলেটের কিছু স্থান উল্লেখযোগ্য। প্রতি ঈদের মতো এই ঈদেও পর্যটকরা তাই দূর-দূরান্ত থেকে ছুটে এসেছেন সিলেটের সৌন্দর্য উপভোগ করতে। লোকে লোকারণ্য সিলেটের পর্যটন কেন্দ্রগুলো। শহর ও শহরতলীর হোটেলগুলোকেও সামলাতে হচ্ছে পর্যটকের বাড়তি চাপ।

সিলেটের বাইরে থেকে আসা ও স্থানীয় পর্যটকদের ঘুরাঘুরির পছন্দের তালিকায় শীর্ষে আছে গোয়াইনঘাট উপজেলা। এই উপজেলাতেই অবস্থিত পাথর-জলের মিশ্রিত সৌন্দর্যের জন্য খ্যাত জাফলং, সংগ্রামপুঞ্জি, বিছনাকান্দি, পানথুমাই ঝর্না, সোয়াম্প ফরেস্ট রাতারগুল, ঐতিহাসিক জৈন্তাপুর, সবুজ জলের লালাখাল ইত্যাদি। মূলত এসব জায়গাতেই বেশি যাচ্ছেন সৌন্দর্য পিপাসুরা। আবার অনেকেই যাচ্ছেন ফেঞ্চুগঞ্জের হাকালুকি হাওর, সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর আর মৌলভীবাজারের হামহাম ঝর্নায়। প্রচুর লোকসমাগম হচ্ছে চায়ের রাজধানী শ্রীমঙ্গলেও।

 

পর্যটকদের নিরাপত্তা ও সুবিধার কথা বিবেচনা করে উপজেলা প্রশাসনও গ্রহণ করেছে বিশেষ উদ্যোগ। নিয়োজিত রাখা হয়েছে বাড়তি পর্যটন পুলিশ, টানিয়ে দেয়া হয়েছে নৌকা ভাড়ার তালিকা। পর্যটকদের সাবধানতা অবলম্বনের জন্য রয়েছে লিখিত নির্দেশনা, করা হচ্ছে মাইকিংও।

তবে পর্যটকদের অনেকেই অভিযোগ করছেন প্রশাসনের নির্দেশনা মানছেন না নৌকা চালকরা। ঈদের অজুহাতে তারা বাড়তি ভাড়া আদায় করে নিচ্ছেন পর্যটকদের কাছ থেকে। আছে যাতায়াতে বিড়ম্বনার অভিযোগও।

মঙ্গলবার জাফলং বেড়াতে যাওয়া বিশ্ববিদ্যালয় ছাত্র রানা বলেন, রাস্তার অবস্থা খুব খারাপ। এমন রাস্তায় গাড়ি চড়ে বেড়ানোর আনন্দটাই মাটি হয়ে যায়। পর্যটন এলাকাগুলোর রাস্তা মেরামতে কর্তৃপক্ষের নজর দেয়া উচিত। আর নদীতে নৌকা ভাড়া রাখা হচ্ছে অতিরিক্ত। পর্যটকরা বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া গুনছেন।

 

যারা শহরের আশেপাশে ঘুরে বেড়াতে চাইছেন, তারা ভিড় করছেন শহরতলীর লাক্কাতুরা, মালনীছড়াসহ বিভিন্ন চা বাগানে। উপভোগ করছেন বর্ষায় চা বাগানের বাড়তি সবুজ রূপ। এছাড়াও নিছক আনন্দ আড্ডা আর প্রিয়জন-বন্ধুদের সাথে সময় কাটাতে বিকেলে বা সন্ধ্যায় অনেকেই চলে যাচ্ছেন সিলেটে সম্প্রতি নির্মিত কাজীর বাজার সেতুতে।

 

শিশুদের কাছে প্রকৃতি যতোটা আকর্ষনীয়, তার চেয়েও বেশি আকর্ষনীয় বিনোদন কেন্দ্রগুলো। শিশুদের নিয়ে তাই বড়রা হাজির হচ্ছেন শহরের ভেতরে ও বাইরের বিভিন্ন বিনোদন কেন্দ্রে। যেসব পার্কে শিশুদের সমাগম বেশি হচ্ছে, তার মধ্যে উল্লেখযোগ্য নগরীর ওসমানী শিশু উদ্যান, নগরীর অদূরে অবস্থিত ড্রিমল্যান্ড পার্ক ও অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ড। এসব পার্কে আছে শিশুদের জন্য বৈচিত্র্যময় সব রাইডে চড়ার ব্যবস্থা।

এদিকে, সিলেটের বাইরে থেকে আসা পর্যটকদের জায়গা দিতে হিমশিম খাচ্ছে নগরীর হোটেলগুলো। অনেক হোটেলই সকল রুম বুকড হয়ে যাওয়ায় নতুন কোন বুকিং নিতে পারছে না। দল বেঁধে আসা পর্যটকদের অনেকেই তাই থাকা নিয়ে পড়ছেন বিড়ম্বনায়।

সিলেটের জিন্দাবাজারে অবস্থিত হোটেল গোল্ডেন সিটির মহা ব্যবস্থাপক মিষ্টু দত্ত  জানান, আমাদের হোটেলের মোট কক্ষগুলোর মধ্যে অর্ধেকের বেশি কক্ষে সিলেটে আগত পর্যটকরা অবস্থান করছেন। এমনিতে অন্যান্য বছরগুলোতে ঈদের সময়ের তুলনায় সিলেটে বিগত কিছুদিন বৈরী আবহাওয়া ছিল। তবু এবার ঈদে ছুটির পরিমান বেশি হওয়ার কারণে লোক সমাগম অনেক হচ্ছে। আগামী শুক্রবার ও শনিবারের ছুটিকে সামনে রেখে পর্যটকের সংখ্যা আরও বাড়বে।



এ সংবাদটি 95 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
অসহায় নারীদের পাশে থাকতে চান কাউন্সিলর প্রার্থী আতিয়া সাবেক কাউন্সিলার সেলিমের সঙ্গি ইয়াবায় বন্দি ঈদের তিন দিন আগে সড়কে ট্রাক লরিসহ ভারী যানবাহন চলবে না : ওবায়দুল কাদের শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু শাহজালাল বিমানবন্দরে ৮০ পিস সোনার বার উদ্ধার সংগঠনকে আরো শক্তিশালী করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান প্রতিবন্ধি ব্যক্তিদের ওপর ডাটাবেজ তৈরি করতে সায়মা ওয়াজেদের আহবান জনগণের সেবা প্রাপ্তী নিশ্চিত করুন : পুলিশের প্রতি প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর বক্তব্যই ফাইনাল, কোটা থাকবে না: ওবায়দুল কাদের ‘প্রেস’ কিংবা ‘সাংবাদিক’ লিখতে পারবে না: ভারপ্রাপ্ত কমিশনার কোটা বাতিলের দাবির বিষয়ে সরকার সহানুভূতিশীল : ওবায়দুল কাদের সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের প্রশ্রয়দাতাদের সঙ্গে জাতীয় ঐক্য সম্ভব নয় : আমু আজকের শিক্ষার্থীরা পারবে দুহাতে এদেশটাকে সচল করতে: মকসুদ আহমেদ ছাত্রলীগের নেতৃত্বে কারা আসছেন ভোলার মুগডাল যাচ্ছে জাপানে মানসম্মত শিক্ষার সুযোগ নিশ্চিতে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পার্থক্য নয় : শিক্ষামন্ত্রী বৃহস্পতিবারের মধ্যে কোটা বাতিলের প্রজ্ঞাপন না হলে রোববার থেকে আন্দোলন মায়ের ‘চিকিৎসার টাকা সংগ্রহে’ এসে ৪ শিশু পুলিশ হেফাজতে সাকিব আল-হাসান সবচেয়ে আন্ডাররেটেড খেলোয়াড়: লক্ষণ রাবি শিক্ষক হত্যা মামলায় ২ জনের ফাঁসি ও ৩ জনের যাবজ্জীবন দণ্ড নোয়াখালীতে শিক্ষকের উদাসীনতায় এসএসসি পরীক্ষার্থী ফেল আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্টের কার্যক্রম আরো সম্প্রসারিত করার আহবান রাষ্ট্রপতির আজ থেকে কম দামে আরম্ভ টিসিবি’র পণ্য বিক্রি শুরু এসএসসিতে পাশের হার ৭৭.৭৭ শতাংশ সিলেট-হবিগঞ্জ রুটে বাস ধর্মঘট প্রত্যাহার সিলেট মহানগর ছাত্রলীগ নেতা সৈয়দ নাহিদ রহমান সাব্বিরের জন্মদিন পালন ১৬ নং ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের জন্মদিন পালন সাংবাদিক ইকবাল মনসুর আর নেই জেলা প্রেসক্লাব নির্বাচনে তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে মনোনয়নপত্র প্রদান করলেন এম এ মালেক উৎসাহ উদ্দীপনায় সিলেট জেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সাধারণ সভা সম্পন্ন সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচন মনোনয়ন সংগ্রহ করলেন লুৎফুর ও শিপু সিলেটের গোলাপগঞ্জে বাস-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১ সিলেট জেলা প্রেসক্লাবের ওয়েব সাইট উদ্বোধন বিয়ানীবাজারে ব্যবসায়ীর গলা কাটা লাশ উদ্ধার সিলেটে ডাস্টবিন থেকে নবজাতকের মৃতদেহ উদ্ধার সিলেট জেলা প্রেসক্লাব নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি প্রধানমন্ত্রীর আহবান নিরাপত্তা পরিষদের সদস্য হতে বাংলাদেশের সহযোগিতা চায় ভিয়েতনাম সিলেটের বিছানাকান্দি সীমান্তে বিড়ির চালান জব্দ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু বিশ্বনাথে ছিনতাই করে ব্যবসায়ীকে হত্যা চেষ্ঠায় মামলা দায়ের প্রধানমন্ত্রী তিন দিনের সরকারী সফরে কাল অষ্ট্রেলিয়া যাচ্ছেন আদালতের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করে নির্বাচনে অংশ নিন : বিএনপিকে নাসিম দলমত নির্বিশেষে জাতি গঠনে এগিয়ে আসুন : রাষ্ট্রপতি ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ আসর শুরু ৩০ মে সিলেট নগরীতে শিলং তীর জুয়ার আসর থেকে ৫ ‘জুয়াড়ি’ আটক  আগে ছাত্রলীগ নায়ক উপহার দিতো, এখন দেয় ভিলেন টি-টোয়েন্টিতে সাকিব আল হাসানের অনন্য রেকর্ড গ্লোবাল উইমেন’স লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের