• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গাদের দেখতে মঙ্গলবার উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : মিয়ানমারের সেবানাহিনীর নির্যাতনে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা দেখতে কক্সবাজারের উখিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সেখানে যাবেন তিনি।

রোববার গণভবনে এক অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী এ কথা জানান। সরকার ও দলের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তিদের সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলার সময় তিনি এ কথা বলেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের আরাকান রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হন। এ ঘটনায় মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের নামে সাধারণ মানুষের ওপর হত্যা, ধর্ষণ ও বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালায় সেনারা। এরপর থেকে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

জাতিসংঘের তথ্যমতে, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নিপীড়নের কারণে সংখ্যালঘু এই জনগোষ্ঠীর বাংলাদেশমুখী স্রোত তীব্রতর হচ্ছে।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক মুখপাত্র বলেছেন, ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত অন্তত ২ লাখ ৯০ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। একদিনেই এসেছে ২০ হাজার।

ইউএনএইচসিআর জানিয়েছে, বিশালসংখ্যক এই শরণার্থী বহনের সামর্থ্য জাতিসংঘের নেই। রোহিঙ্গাদের খাদ্য ও ত্রাণ সহায়তার ব্যবস্থা করতে এ মুহূর্তেই অন্তত ৭ কোটি ৭০ লাখ ডলার (৬৩০ কোটি টাকা) দরকার বলে জানিয়েছে সংস্থাটি।