• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

দক্ষিণ সুরমায় মাদকাসক্তি, আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতামূলক সেমিনার

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ১৭, ২০১৭

দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাদকাসক্তি, আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতামূলক সেমিনার গতকাল ১৬ নভেম্বর বৃহস্পতিবার সকালে উপজেলা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. তানভীর মোহিতের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচকের বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা মানসিক রোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ সাঈদ এনাম।
সেমিনারে ডা. মোহাম্মদ সাঈদ এনাম বলেন,
মানসিক অসুস্থতা বা সমস্যা দেখা দিলে রোগীর জীবন শেষ হয়ে যায় না। তার জীবনে অনেক সম্ভাবনা থাকে। মানসিক রোগীদের যথাযথ সেবা ও সহায়তা করলে তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে।
সিজোফ্রেনিয়া একটি মানসিক রোগ। অপ্রাপ্তি, হতাশা, প্রতিবন্ধকতা, মানসিক আঘাত থেকে এই রোগ হতে পারে। তবে এই অসুস্থতা লুকিয়ে না রেখে রোগীকে সেবার পাশাপাশি সহায়তা, সহনশীল ব্যবহার ও সম্মান দেওয়া উচিত। মানসিক রোগ থেকে মাদকাসক্তি হয়ে পড়ার পাশাপাশি অনেকে আত্মহত্যার পথ বেছে নেয়। পরিবারের কোন সদস্যের মানসিক রোগ দেখা দিলে তা লুকিয়ে না রেখে মানসিক রোগ বিশেষজ্ঞ ডাক্তারের সরণাপন্ন হতে হবে।
সেমিনারে বক্তব্য রাখেন, স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (গাইনী) ডা. শুক্লা রাণী দাশ, জুনিয়র কনসালটেন্ট (সার্জারী), ডা. শওকত উদ্দিন আহমদ, এমও ডা. দেলোয়ার হোসেন, ডা. শাহরিন সুলতানা, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম ইমরান। এছাড়াও সেমিনারে আলোচনায় অংশ নেন স্বাস্থ্য কমপ্লেক্সের স্টাফ নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, মাঠকর্মী ও পিএইচসিপিবৃন্দ। বিজ্ঞপ্তি