• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সকলের সমান অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর স্বপ্নের কথা স্মরণ করলেন পোপ ফ্রান্সিস

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ১, ২০১৭

ক্যাথলিক চার্চের বর্তমান পোপ ফ্রান্সিস আজ এখানে রাষ্ট্রপতির বাসভবন ও প্রধান কর্মস্থল বঙ্গভবনে এক মহতী সমাবেশে সকলের সমান অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতি আদর্শ ও ভিশনের কথা শ্রদ্ধা করেছেন।
একটি সমৃদ্ধ জাতি গঠনে জাতির জনকের স্বপ্নের কথা স্মরণ করে পোপ আজ সন্ধ্যায় বলেন, ‘তিনি একটি আধুনিক বহুত্ববাদী ও অংশগ্রহণমূলক সমাজের স্বপ্ন দেখেছিলেন যেখানে প্রতিটি ব্যক্তি ও সম্প্রদায় সকলের মর্যাদা ও সমান অধিকারের প্রতি সম্মানপূর্ণ স্বাধীনতা, শান্তি ও নিরাপত্তার সঙ্গে বসবাস করবে।’
বঙ্গভবনে দেয়া বক্তৃতায় পোপ বাংলাদেশের ভূগোল, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির কথা বিশেষভাবে উল্লেখ করেন এবং দূরদর্শী রাজনৈতিক বিশ্বাস ও কর্মকান্ডের জন্য একান্ত ভক্তিসহকারে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করেন। পোপ বলেন, বৈশ্বিক ঐক্যের প্রয়োজনীয়তা ও বিচ্ছিন্নতার বিপত্তি সম্পর্কে বঙ্গবন্ধু গভীর জানাশোনা ছিলো।
বিশ্বের ১২০ কোটি ক্যাথলিক খ্রিস্টানদের এই নেতা বলেন, ‘আজকের দুনিয়ায় কোন একক সম্প্রদায়, জাতি বা রাষ্ট্র বিচ্ছিন্ন হয়ে টিকে থাকতে ও অগ্রগতি অর্জন করতে পারে না। এক মানব পরিবারের সদস্য হিসেবে আমাদের একে অপরকে প্রয়োজন এবং আমরা একে অপরের ওপর নির্ভরশীল। রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এটি বুঝতে পেরেছিলেন এবং জাতীয় সংবিধানে এ নীতি সন্নিবিষ্ট করতে চেয়েছিলেন।’
বাংলাদেশকে এখনো একটি নবীন রাষ্ট্র আখ্যা দিয়ে পরিস্কারভাবে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের প্রতি মানুষের আত্মনিবেদনের ওপরই এই দেশের ভবিষ্যৎ নির্ভর করছে।
তিনি বলেন, ‘নবীন গণতান্ত্রিক রাষ্ট্রের ভবিষ্যৎ এবং এর রাজনৈতিক জীবনের স্বাস্থ্য প্রতিষ্ঠাকালের সেই স্বপ্নের বিশ্বস্ততার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে সম্পর্কিত।’(বাসস)