,

মাটিখেকো ছাত্রলীগ নেতা

শীতলক্ষ্যা নদীর দুই পারের মানুষের ভাগ্যাকাশে এখন দুশ্চিন্তার মেঘ। নদীর তলদেশ থেকে অপরিকল্পিতভাবে বালি ও মাটি উত্তোলনের ফলে দেখা দিয়েছে ভাঙনের শঙ্কা।

অপরিকল্পিত এবং অবৈধ পন্থায়।
কালীগঞ্জ পৌরসভা ছাত্রলীগের সভাপতি শাহ আলমের নেতৃত্বে দিন-রাত চলছে শীতলক্ষ্যার এসব বালি-মাটি উত্তোলনের কাজ। স্থানীয় চেয়ারম্যান, গণ্যমান্য ব্যক্তি, এমনকি প্রশাসনের নিষেধও উপেক্ষা করে চলেছে অবৈধ মাটি কাটার মহোৎসব।

বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, এভাবে অবৈধ এবং অপরিকল্পিতভাবে নদীর তলদেশ থেকে বালি এবং মাটি কেটে নিলে ভূ-প্রাকৃতিক পরিবেশও বিপন্ন হয়ে উঠবে। নদীর মাছ, জলজ উদ্ভিদ এবং পরিবেশগত ক্ষতি হবে ভয়াবহ পরিমাণে। পাশাপাশি নদীর পার্শ্ববর্তী জনজীবনের জন্যও তা হুমকিস্বরূপ হয়ে ওঠে।

সরেজমিনে দেখা যায়, শীতলক্ষ্যা নদীর কালীগঞ্জ এবং পলাশ এলাকার মানুষের মনে এখন সবচেয়ে বড় আতঙ্ক এই মাটি কাটার ঘটনা। যার নেতৃত্বে কাজটি চলছে, তিনি স্থানীয় কালীগঞ্জ ছাত্রলীগের সভাপতি। এ জন্য মুখ খুলে ক্ষতির আশঙ্কায় থাকা সাধারণ মানুষ কিছু বলতেও পারে না।

একাধিকবার প্রশাসনের অভিযানও ব্যর্থ হয়েছে। বৃথা গেছে স্থানীয় চেয়ারম্যানের মৌখিক নিষেধাজ্ঞাও। এলাকাবাসীর চোখেমুখে তাই এখন চরম হতাশা।
সরেজমিনে আরো দেখা যায়, নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নের সান্তানপাড়ার পাশে একযোগে পাঁচটি ড্রেজার চালিয়ে নদীর তলদেশ থেকে মাটি কেটে আনা হচ্ছে। এসব মাটি চলে যাচ্ছে পূর্বনির্ধারিত গন্তব্যে। সকাল থেকে রাত অবধি, একটি মিনিটের জন্যও ড্রেজারগুলো বন্ধ থাকছে না। কালীগঞ্জ ছাত্রলীগ সভাপতি শাহ আলম মাঝেমধ্যে এসে ঘুরে দেখেন নির্বিঘ্নে কাজ চলছে কিনা। মূলত নিজের রাজনৈতিক পদবির বলয়েই অবৈধ হলেও তিনি কাজটি চালিয়ে যাচ্ছেন বলে স্থানীয়রা জানান।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রশাসন বহুবার এখানে অভিযান চালিয়েছে। মাটি কাটতে নিষেধও করে গেছে। কিন্তু নিষেধাজ্ঞা জারির পরদিনই ফের শুরু হয় মাটিকাটা। যেখানে তারা প্রশাসনের নিষেধাজ্ঞাই মানছে না, সেখানে স্থানীয় বাসিন্দাদের কিছুই বলার থাকে না।

খবর নিয়ে জানা গেছে, ডাঙ্গা ইউনিয়নে গড়ে ওঠার কথা এ কে খান গ্রুপের বিশেষ অর্থনৈতিক অঞ্চল। সরকার ইতিমধ্যে এই অর্থনৈতিক অঞ্চলের অনুমোদনও দিয়েছে। দেশের তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান কমলিংক ইনফো টেক এখানে হাইটেক পার্ক গড়ার উদ্যোগ নিয়েছে। প্রাণ গ্রুপের কয়েকটি শিল্প কারখানা রয়েছে। যেখানে শত শত শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করছেন। কিন্তু অবৈধ ও অপরিকল্পিতভাবে নদীর তলদেশ থেকে মাটি কেটে নেওয়ার পরিপ্রেক্ষিতে পরিবেশ ও প্রতিবেশগত যে ধরনের শঙ্কা তৈরি হয়েছে, তাতে এসব প্রতিষ্ঠান নিজেদের সিদ্ধান্ত থেকে মুখ ফিরিয়ে নিতে চাইছে। এতে নরসিংদীর এলাকাটি বিপুল সম্ভাবনার হাতছানি সত্ত্বেও তা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে।

শিল্প কারখানার মালিক এবং কর্তৃপক্ষের লোকজন বলছেন, অপরিকল্পিতভাবে নদী থেকে মাটি উত্তোলনের কারণে যেকোনো সময় বড় ধরনের বিপর্যয় হতে পারে, নদীর অনেকাংশে ভাঙন দেখা দিয়েছে।

ডাঙ্গা ইউনিয়নের মহিউদ্দিন, মাসুম বিল্লাহ, জাফর আহম্মেদ, করিমুল হক জানান, শীতলক্ষ্যার পারে বসবাস করে আসছি বহু বছর ধরে। অনেক ঝড় তুফান আসলেও কোনো রকম বিপদ হয়নি। কোনো আশঙ্কাও করি না। কিন্তু এখন যে ঝড় আসতে শুরু করেছে, তাতে শঙ্কিত না হয়ে পারি না। তলদেশ থেকে মাটি কেটে নেওয়ায় নদীর পার ভাঙতে শুরু করবে। একবার ভাঙন দেখা দিলে গোটা এলাকা ধ্বংস হয়ে যাবে। তখন আর কেউই এখানে থাকতে পারবে না। পরিবার পরিজন নিয়ে পথে বসে যেতে হবে সবাইকে।

স্থানীয় ডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাবেরুল হক হাই এ প্রসঙ্গে জানান, আমরা অনেকবার স্থানীয়ভাবে ব্যবস্থা নিয়েছি। ড্রেজারগুলো প্রশাসন জব্দও করেছে। কিন্তু ওরা অভিযানের পর আবারও ড্রেজার নামিয়ে মাটি কাটে। আমরা কতদিন পাহারা দিতে পারব। ওদের কোনোভাবেই এখান থেকে সরানো যাচ্ছে না।

চেয়ারম্যান আরো বলেন, ‘এভাবে মাটি কাটার ঘটনা অব্যাহত থাকলে আমার ইউনিয়নের বহু পরিবার ঘরবাড়ি হারিয়ে পথে বসবে। এ ছাড়া পরিবেশেরও ভীষণ ক্ষতি হচ্ছে। তাই এদের বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। ‘

অভিযুক্ত ছাত্রলীগ নেতা শাহ আলমের মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

 

kalerkantho.com



এ সংবাদটি 83 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
পরিবেশ রক্ষায় তিন ধরনের গাছ লাগানোর আহ্বান: প্রধানমন্ত্রীর হবিগঞ্জের মাধবপুর রেল ষ্টেশন থেকে যুবকের লাশ উদ্ধার গোল্ডেন টাওয়ারের প্রহরীকে আহত করেছে একদল সন্ত্রাসী মানুষের কথা চিন্তা করেই বয়স্ক ও বিধবা ভাতা চালু করেছি : প্রধানমন্ত্রী মাদকবিরোধী অভিযানে সাংসদরাও বাদ যাবে না: স্বরাষ্ট্রমন্ত্রী ছাতকে নৌকা ডুবে নিহত ১, আহত ২  সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তির প্রাণ গেল মানবতাবিরোধী রাজনগরের ৪ আসামীর রায় মঙ্গলবার ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স চুনারুঘাটে প্রশাসনের হাতে ড্রেজার মেশিন ধ্বংস  আবদুল মোমেন নৌকা মার্কায় ভোট চাইলেন আরিফের কাছে ছাতকে বিদ্যুৎ স্পৃষ্টে প্রাণ গেল এক যুবকের আমার কাজ ছিল আগামী প্রজন্মের জন্য : আরিফ হবিগঞ্জে মসজিদের ইমাম নিয়োগকে কেন্দ্র করে নিহত ১ মৌলভীবাজারে সরকারি জমি নিয়ে সংঘর্ষে নিহত ২,আহত ৩০ শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তি নিহত কুয়ারপাড়ে গণসংযোগে আরিফ ছাতকে বিদ্যুৎতের কাজ করতে গিয়ে দায়ের কুপে বিদ্যুৎ শ্রমিক আহত  দুদকের নোটিশ ডিআইজি মিজানের বিরুদ্ধে কামরানের গণসংযোগে সাধারণ সম্পাদক এস এম জাকির দেশে কোন ভূমিহীন পরিবার খোলা আকাশের নিচে থাকবে না: পলক  নেশার টাকার কারণে দুই মাসের শিশুকে হত্যা করল বাবা আরো দুই মামলায় বেগম জিয়ার জামিন আবেদন হিজড়ারা তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন: ইসি সচিব হেলালুদ্দীন বহিস্কার হলেন বদরুজ্জামান সেলিম কাউন্সিলর পদপ্রার্থী তৌফিক বকস্ লিপন ব্যাডমিন্টন (র‌্যাকেট) প্রতীক পেলেন সংসদে উত্থাপিত হল সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে নির্বাচনকে প্রভাবিত করছে সরকার: আমির খসরু সৌদিতে গোলাগুলির ঘটনায় বাংলাদেশিসহ নিহত ৪ সরকারী স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী থেকে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগ  সরকারী আদেশ অমান্য করে কেন্দ্রীয় বাসটার্মিনাল এলাকায় অবৈধ পাকা স্থাপনা নির্মাণের চেষ্ঠা মেয়র আরিফের সমর্থন প্রত্যাশা করলেন বদরুজ্জামান সেলিম  সারা বিশ্বে বাংলাদেশের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি মেধাবী : প্রধানমন্ত্রী আশুলিয়ায় বাস চাপায় প্রাণ গেল পুলিশ কনস্টেবলের শ্রীমঙ্গলে ডাকাতের হুমকিতে নিরাপত্তাহীনতায় সাংবাদিক পরিবার বিশ্বকাপ থেকে ব্রাজিলকে বিদায় দিয়ে ৩২ বছর পর সেমিফাইনালে বেলজিয়াম হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে ট্রেনে নিচে কাটা পড়ে প্রাণ গেল নারীর কানাডায় দাবদাহে নিহতদের সংখ্যা বেড়ে ৫৪ দেশের একটা মানুষও গৃহহীন থাকবে না: প্রধানমন্ত্রী ২৪ নং ওয়ার্ডকে আধুনিক ওয়ার্ডে রূপান্তর করতে চান কাউন্সিলর প্রার্থী সুহিন কদমতলীতে জুম্মার নামাজের পর মুসল্লিদের সঙ্গে কামরানের কুশল বিনিময় চিকিৎসকের দায়িত্বে অবহেলাতেই রাইফার মৃত্যু কামরানের থেকে আরিফের নির্বাচনী ব্যয় বেশী আশিকের মনোনয়ন বৈধ ঘোষণা : ২৫ নং ওয়ার্ডকে আধুনিক ওয়ার্ডে রূপান্তর করতে চান তিনি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ১৯ জুলাই সিলেট নগরীর উপশহর থেকে মোটরসাইকেল চোর আটক এক হাতে তিন খুন বিপদসীমার উপরে সুরমার পানি, বন্যার শঙ্কা বান্দরবানে পাহাড় ধসে নিহত ১ মেয়র আরিফ ৭টি এবং জুবায়ের ৩৪টি মামলার আসামী