• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

জাফলংয়ে গর্তধসে ৫ পাথর শ্রমিকের মৃত্যুর ঘটনায় উদ্বেগ

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ৩, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং ডাউকী নদীর তীরে মন্দিরজুম এলাকায় অবৈধ ভাবে ইসিএ ভূক্ত জায়গায় পাথর উত্তোলনের সময় গর্তধসে ৫ শ্রমিক নিহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশবাদীরা। এক বিবৃতিতে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ, ইসিএ বাস্তবায়ন ও দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জোর দাবীও জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়, অবৈধভাবে পাথর উত্তোলন দিন দিন বেড়েই চলছে। অবৈধভাবে পাথর উত্তোলনের কারণে পরিবেশ ও প্রতিবেশগত অবস্থা এবং জনস্বাস্থ্য মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। অবৈধভাবে পাথর উত্তোলন কালে শাহ আ্রফিনটিলা, জাফলং, বিছনাকান্দি ও লোভাছড়া ও বাংলাটিলাতে ২০১৭ সালের ২৩ জানুয়ারী থেকে ২ জানুয়ারী ২০১৮ পর্যন্ত ৩৭ জন পাথর শ্রমিক নিহত এবং অপ্সাত সংখ্যক পাথর শ্রমিক আহত হন । পাথর উত্তোলনে জড়িতদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে শ্রমিক মৃত্যু থামানো যাবে না।

তাই জরুরী ভিত্তিতে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ, ইসিএ বাস্তবায়ন ও দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানাচ্ছি।

বিবৃতিদাতার হলেন- বেলা সিলেটের বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা আখতার, সুজন সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ মাহমুদ চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, ব্লাষ্ট সিলেট ইউনিটের সমন্বয়ক মো. ইরফানুজ্জামান চৌধুরী, সনাক সিলেটের সভাপতি আজিজ আহমেদ সেলিম, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সিলেটের সমন্বয়ক অ্যাডভোকেট সৈয়দা শিরীন আক্তার, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক কমিশন (বামাসাক) সিলেটের সভাপতি ফয়সল আহমেদ বাবলু ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।