• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

জগন্নাথপুরে প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ১৭, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের হিজলা গ্রামে একটি রাস্তা নির্মাণের জন্য সরকারিভাবে ২ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হলেও সড়ক নির্মাণ না করে বরাদ্দকৃত টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। ফলে বিক্ষুব্ধ গ্রামবাসী নিজ অর্থায়নে প্রায় দেড় লক্ষ টাকা ব্যয় করে প্রায় ১ কিলোমিটার সড়কটি নির্মাণ করেছেন।

স্থানীয় এলাকাবাসী জানান, প্রায় ৫ মাস পূর্বে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যমে ঐ সড়কটি নির্মাণে ২ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। ঐ প্রকল্প কমিটিতে হিজলা গ্রামের কাউকে না রেখে কতিপয় আওয়ামী লীগ নেতাদের দিয়ে প্রকল্প কমিটি করা হয়।

গ্রামবাসী আরো জানান, রাস্তার কিছু অংশে নামমাত্র প্রায় ২৫ হাজার টাকার মাটি ফেলে অধিকাংশ টাকাই আওয়ামী লীগ নামধারী নেতারা আত্মসাৎ করে নিয়েছে।

এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ শহীদুজ্জামান  জানান, বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেব।

জানা যায়, মেইন সড়ক (জগন্নাথপুর-পাগলা রোড) হতে হিজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তায় মাটি ভরাট কাজের জন্য কাবিখা প্রকল্পের আওতায় ২ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। প্রকল্পের কাজের বরাদ্দ মূল সড়ক (জগন্নাথপুর-পাগলা রোড) হইতে হিজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত মাটি ভরাটের কাজ করার কথা থাকলেও সামান্য অংশে দায়সারাভাবে নামমাত্র মাটি ফেলা হয়েছে। যার ফলে গ্রামবাসীসহ স্কুলের ছাত্র-ছাত্রীদের যাতায়াতের মারাত্মক সমস্যা হয়ে দাড়ায়। উক্ত রাস্তা দিয়ে হিজলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের জনসাধারণ ও মসজিদের মুসল্লিগণের যাতায়াতের সমস্যা চিন্তা করে গ্রামবাসী নিজ উদ্যোগে প্রায় দেড় লাখ টাকা ব্যয় করে মাটি ভরাট করে রাস্তা নির্মাণ করেছেন।

হিজলা গ্রামের আতা উল্লা মিয়া জানান, সরকারি টাকা বরাদ্দ হলেও অধিকাংশ টাকাই লুটপাট করে নিচ্ছে আওয়ামী লীগ নামধারী নেতারা। তাই সরকারি বরাদ্দকৃত টাকার সদ্ব্যবহার হচ্ছে না। ফলে বাধ্য হয়ে আমরা গ্রামবাসী নিজ অর্থায়নে রাস্তা নির্মাণ করেছি।

একই গ্রামের হাজী আব্দুর রউফ জানান, সরকারি বরাদ্দকৃত টাকা থেকে সামান্য মাটি ফেলে অধিকাংশ টাকাই লুটপাট করা হয়েছে। স্কুল, কলেজ, মাদ্রাসা ও গ্রামবাসীসহ সর্বস্তরের জনসাধারণের চলাচলের সুবিধার্থে আমরা নিজের পকেটের টাকা দিয়ে এই সড়কটির নির্মাণ কাজ করেছি।

তথ্য সূত্র :  সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম