• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

বানিয়াচংয়ে জামায়াত নেতার বিরুদ্ধে ৮ মামলায় চার্জশীট

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ১৭, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : বানিয়াচং উপজেলা জামায়াত ইসলামী নেতা ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইকবাল বাহারের বিরুদ্ধে বিভিন্ন সময়ে দায়েরকৃত নয়টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এসব মামলার মধ্যে ৮টি মামলার চার্জশীট আদালতে দাখিল করেছেন পুলিশ। মামলাগুলির মধ্যে ৬টি নাশকতা, ১টি পুলিশ এসল্ট ও ২টি মামলায় জোরপূর্বক জায়গা দখলের চেষ্টাসহ দাঙ্গা-হাঙ্গামার অভিযোগ রয়েছে।

চার্জশীট সূত্রে জানা গেছে, নাশকতা ৬টি মামলা ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারা মোতাবেক দায়েরকৃত। বানিয়াচং থানা পুলিশ বিভিন্ন তারিখে মামলাগুলির চার্জশিট দাখিল করে। এ সব মামলায় একাধিকবার জেল খেটে জামিনে রয়েছেন ভাইস চেয়ারম্যান ইকবাল।

বিশেষ ক্ষমতা আইনে দায়েরকৃত ৬টি মামলার মধ্যে গাড়িতে অগ্নিসংযোগ, পেট্রোল বোমা নিক্ষেপ, ইউএনও এর সরকারি গাড়ি ভাংচুর, ২টি ইউনিয়ন ভূমি অফিসে অগ্নিসংযোগের ঘটনার সাথে জড়িত ও নাশকতার নেতৃত্ব থাকার অভিযোগ রয়েছে।

২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী হরতাল-অবরোধ চলাকালে নাশকতার ঘটনায় তার বিরুদ্ধে মামলাগুলো দায়ের হয়। বেশির ভাগ নাশকতাই জামায়াত নেতা ইকবাল বাহারের নেতৃত্বে সংঘটিত হয় বলে মামলায় উল্লেখ রয়েছে। অপরদিকে জোরপূর্বক জায়গা দখল ও দাঙ্গা-হাঙ্গামার অভিযোগে তার বিরুদ্ধে জিআর ১০৬/২০১৬ (বানিয়া) মামলা আদালতে বিচারাধীন রয়েছে। বিশেষ ক্ষমতা আইনে দায়ের হওয়া ৬টি মামলা নম্বর যথাক্রমে বিশেষ ট্রাইব্যুনাল নং-২৭/১৫, ২৯/১৫, ৩০/১৫, ৩১/১৫, ৩২/১৫, ও ৪৭/১৫।

উল্লেখ্য, ইকবাল বাহার বানিয়াচং উপজেলা সদরের ২নং ইউপির সৈদ্যারটুলা এলাকার মৃত ইনছাব উল্লার ছেলে। তিনি এক সময় ছাত্রশিবিরের ক্যাডার ছিলেন। বর্তমানে জামায়াত ইসলামী বানিয়াচং সদর ২নং ইউনিয়ন কমিটির সহ-সভাপতি তিনি।