• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

শিক্ষা ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জিত হয়েছে : স্পিকার

প্রকাশিত জানুয়ারি ২৪, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিক্ষা ক্ষেত্রেও লিঙ্গ সমতা অর্জিত হয়েছে।
মঙ্গলবার ঢাকার লালমাটিয়া মহিলা কলেজে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা, বৃত্তি ও পদক প্রদান এবং নবীনবরণ-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে স্পিকার এসব কথা বলেন।
এতে প্রধান বক্তা ছিলেন ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য এবং লালমাটিয়া কলেজ পরিচালনা পরিষদের সভাপতি অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ এবং অনুষ্ঠানের সভাপতি ড. মোঃ রফিকুল ইসলাম।
এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার প্রফেসর মোঃ নোমান উর রশীদ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মোঃ মাহাবুবুর রহমান।
নারী জনসমষ্টিকে পিছিয়ে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়- উল্লেখ করে স্পীকার বলেন, বাংলাদেশে নারী ক্ষমতায়নের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেন, নারী শিক্ষার প্রসারে বর্তমান সরকারের নারী উপবৃত্তি ও বিনামূল্যে বই বিতরণ কার্যকরী ভূমিকা রেখেছে। সে কারণে বর্তমানে বাংলাদেশ আজ নারী উন্নয়নের রোল মডেল।
তিনি বলেন, জ্ঞান ও প্রযুক্তি নির্ভর বিশ্বে শিক্ষার্থীদের সংযুক্ত হতে হবে। সুশিক্ষায় শিক্ষিত হয়ে স্বীয় ক্ষেত্রে কৃতিত্ব ও মেধার স্বাক্ষর অব্যাহত রাখাতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।
স্পিকার আরও বলেন, বাঙ্গালি জাতির রয়েছে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের মত গৌরবোজ্জ্বল ইতিহাস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে তিনি নবীন ও প্রবীন শিক্ষার্থীদের প্রতি উদাত্ত আহবান জানান। তিনি বলেন, বর্তমান প্রজন্মই বিশ্বের বুকে বাংলাদেশের মান মর্যাদা সমুজ্জ্বল করে তুলবে।
এ সময়ে স্পিকার কৃতী শিক্ষার্থীদের মাঝে সনদ, বৃত্তি ও পুরস্কার বিতরণ করেন। পরে তিনি কলেজের ছাত্রীদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।২৪ জানুয়ারি, ২০১৮ (বাসস)