• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

চীনের সাথে শিক্ষা সহযোগিতা দেশকে এগিয়ে নেবে : সমাজকল্যাণ মন্ত্রী

প্রকাশিত জানুয়ারি ২৮, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : সমাজকল্যাণ মন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ‘বাংলাদেশ-চীনের সম্পর্ক দীর্ঘদিনের ও পরিক্ষিত’- উল্লেখ করে বলেছেন, এ সম্পর্ক কেবল শিক্ষাক্ষেত্রেই নয়, বরং বাণিজ্য, প্রযুক্তি, কৃষি, শিল্প, বিজ্ঞান এবং শিক্ষাসহ এর ভিত্তি বহুমাত্রিক।
আজ রবিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে ‘ইউন্নান হায়ার এডুকেশন এক্সিবেশন এন্ড ইন্টারন্যাশনাল কো-আপারেশন সেমিনার-২০১৮’ এ প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী একথা বলেন।
চীনের দক্ষিণ-পশ্চিমাংশের অন্যতম ইউন্নান প্রদেশের ইউন্নান প্রভিনশিয়াল ডিপার্টমেন্ট অফ এডুকেশনের উদ্যোগে এবং চীনের ১৬টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি এবং সাবেক সচিব নজরুল ইসলাম খান।
রাশেদ খান মেনন বলেন, প্রযুক্তির নানাবিধ উন্নয়নে চীন বর্তমানে বিশ্বে উর্ধ্বগামি অবস্থানে রয়েছে। বাংলাদেশও বর্তমানে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সর্বজনবিদিত। এ বছরের মার্চেই বাংলাদেশের এলডিসিভুক্ত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হবে। তাই শিক্ষাক্ষেত্রে আজকের এই শিক্ষামূলক অনুষ্ঠান চীন বাংলাদেশের মজবুত অবস্থানকে আরও বেগবান করবে বলে অভিমত ব্যক্তকরলেন সমাজকল্যাণমন্ত্রী।
সমাজকল্যাণমন্ত্রী বলেন, চীনের সাথে পশ্চিম এশিয়া ও দক্ষিণ এশিয়ার কিছু অংশ নিয়ে রেল, সড়ক, শিক্ষাসহ অন্যান্য আধুনিক যোগাযোগ সুবিধার সম্পর্ক উন্নয়নের যুগোপযোগি নেটওয়ার্ক এর উদ্যোগ নিয়েছেন চীনের রাষ্ট্রপতি ঝি জিং পিং। সেটাই এখন বেল্ট এন্ড রোড হিসেবে স্বীকৃত।
তিনি আরও বলেন, চীন বাংলাদেশের মধ্যে যে যোগসূত্র, তা সাধারণ কোন যোগসূত্র নয় বরং এটি হতে যাচ্ছে পৃথিবীর বৃহত্তম অর্থনৈতিক সহযোগিতা, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতির উন্নয়ন। এটির পরিধি কেবল চীন ও পশ্চিম দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সীমবদ্ধ থাকবে না, এটির প্রভাব ছড়িয়ে পড়বে গোটা বিশ্ব সভ্যতায়। ২৮ জানুয়ারি, ২০১৮ (বাসস)