• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ইবিতে ভাষা ও সংস্কৃতি শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত জানুয়ারি ৩০, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ভাষা, সংস্কৃতি ও সমাজ: একটি ঔপনিবেশিক প্রেক্ষাপট’ শীর্ষক দিনব্যাপি আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের আয়োজনে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আজ এ সেমিনার অনুষ্ঠিত হয়।
ইবি ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী প্রধান অতিথি হিসেবে সেমিনারে বক্তব্য প্রদান করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মো. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা।
ভারতের বর্ধমান বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর অশোক কুমার হুই এবং কল্যাণী বিশ^বিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান ড. বাইসালি হুই প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন।
ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. এএইচএম আক্তারুল ইসলামে সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তৃতা করেন সেমিনারের আহবায়ক প্রফেসর ড. মো. মামুনুর রহমান। একই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাজ্জাদ হোসেন জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানে ৩ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
প্রধান আলোচকের বক্তব্যে প্রফেসর অশোক কুমার হুই বলেন, মানব যোগাযোগের সহজ ও জনপ্রিয় মাধ্যম হলো ভাষা। এই ভাষার মাধ্যমে সংস্কৃতি ও সমাজ গড়ে ওঠে।
তিনি আরও বলেন, ভাষার উৎকর্ষতার মাধ্যমেই মানুষের জ্ঞান ও বিবেকের মূল্যায়ন করা যায়। বর্তমানে ভাষা পৃথিবীর সব থেকে শক্তিশালী মাধ্যম।৩০ জানুয়ারি, ২০১৮ (বাসস)