• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রোহিঙ্গা ইস্যু জাতিসংঘ মহাসচিবের সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিক এজেন্ডার একটি -জেনমিন লিউ

প্রকাশিত ফেব্রুয়ারি ২, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিভাগ (ডেসা)-এর আন্ডার সেক্রেটারি জেনারেল জেনমিন লিউ বলেছেন, রোহিঙ্গা ইস্যুটি জাতিসংঘ মহাসচিবের সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিক এজেন্ডার একটি। তিনি রোহিঙ্গা ইস্যুর মানবিক ও রাজনৈতিক সমাধানে জাতিসংঘের সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ সদরদপ্তরে জেনমিন লিউ-এর সাথে বৈঠককালে রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করলে লিউ তাকে এ কথা বলেন। এ সময় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।
বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করে স্পীকার এ সমস্যা সমাধানে ডেসা’র আন্ডার সেক্রেটারি জেনারেলের সার্বিক সহযোগিতা ও আন্তরিক প্রচেষ্টা প্রত্যাশা করেন।
বৈঠকের শুরুতে স্পিকার তাকে ধন্যবাদ জানিয়ে বলেন, দারিদ্র্য বিমোচন, মানসম্মত শিক্ষা, কৃষি উৎপাদন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, স্বাস্থ্য-পুষ্টি-সেবা, গড় আয়ু বৃদ্ধি, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, নারীর ক্ষমতায়নসহ আর্থ-সামজিক উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ ব্যাপক সাফল্য অর্জন করেছে।
এ সময় তিনি বয়স্ক জনসংখ্যার কল্যাণে বাংলাদেশ যে সকল নীতি ও কর্ম পরিকল্পনা গ্রহণ করেছে সে বিষয়েও আলোকপাত করেন। স্পিকার আর্থ-সামাজিক উন্নয়ন, এসডিজি বাস্তবায়ন ও এলডিসি থেকে উত্তরণের প্রক্রিয়ায় ডেসার সহযোগিতা কামনা করেন।
জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জেনমিন লিউ বলেন, আর্থ-সামাজিক খাতে বাংলাদেশ ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করছে, বিশেষ করে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য সারা বিশ্বের জন্য উদাহরণ।
তিনি বলেন, স্বল্পোন্নত দেশসমূহের সাফল্যের দিক থেকে বাংলাদেশ একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। এ সময় তিনি স্বল্পোন্নত দেশের ক্যাটাগরি থেকে উত্তরণে সর্বাত্মক সহযোগিতা প্রদানের নিশ্চয়তা দেন।  ২ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস)