• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

প্রতিবাদে মুখর শাবির শিক্ষার্থীরা, শিক্ষকদের কর্মবিরতি পালিত

প্রকাশিত মার্চ ৫, ২০১৮
প্রতিবাদে মুখর শাবির শিক্ষার্থীরা, শিক্ষকদের কর্মবিরতি পালিত

শাবি প্রতিনিধি :: শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার ঘটনায় দ্বিতীয় দিনের মত দিনব্যাপী প্রতিবাদ করছে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

 

এসময় তারা আলোক মিছিল, মোমবাতি প্রজ্জ্বলন, মৌন মিছিল, অবস্থান কর্মসূচী, পথ নাটকের মাধ্যমে প্রতিবাদ জানায়। সোমবার সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন থেকে মৌন মিছিল ও মানববন্ধন করে সিএসই ও ইইই বিভাগের শিক্ষার্থীরা। পরবর্তীতে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অবস্থান কর্মসূচী পালন করেন তারা।

 

এদিকে রবিবার থেকে দিনব্যাপী সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গনস্বাক্ষর কর্মসূচি চলছে। অন্যদিকে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিক্ষক সমিতির পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী কর্মবিরতি পালন করছে বিভিন্ন বিভাগের শিক্ষকরা। এসময় তারা প্রশাসনিক ভবন-২ এর সামনে অবস্থান নেন। কর্মবিরতিতে সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস , শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সৈয়দ হাসানুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জহির উদ্দিন আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন-উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাসসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

 

সমাবেশে শিক্ষকরা বলেন বলেন, ড. জাফর ইকবালের উপর হামলা বাংলাদেশের উপর আঘাত। এ আঘাত মুক্তিযুদ্ধের চেতনাকে স্তব্ধ করে দিতে করা হয়েছে। যেকোন মূল্যে আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে রক্ষা করতে হবে।

 

সমাবেশে উপাচার্য বলেন, মুক্তিযুদ্ধের চেতনার মাধ্যমে জঙ্গীবাদ নির্মূল করতে হবে। কেউ আত্মঘাতী হয়ে গেলে তাকে সামলানো কঠিন। কিন্তু তবুও আমরা আমাদের ক্যাম্পাস ও নিজ নিজ অবস্থান থেকে পুরোপুরি জঙ্গিবাদ নির্মুলে কাজ করে যাব।

 

এসময় তিনি ‘আগামী দুই সপ্তাহের মধ্যে বিশ্বদ্যিালয়ের সীমানা প্রাচীরের নির্মাণ কাজ’ শুরু করার কথা জানান। তাছাড়া বিকেল সাড়ে ৪টায় পথনাটক, সন্ধ্যা ৬টায় সম্মিলিত সাংস্কৃতিক জোট লাল ব্যাজ ধারণ ও আলোর মিছিল এবং সাড়ে ৭টায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই), সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ (এসডব্লিউই) মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করে।

 

উল্লেখ্য, শনিবার মুহম্মদ জাফর ইকবালের উপর হামলার পরপরই বিশ্ববিদ্যালয় উত্তপ্ত হয়ে উঠে। শনিবার রাত থেকে আজ পর্যন্ত দফায় দফায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পালন করে হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে শিক্ষার্থীরা।