,





কুয়েতের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য বন্ধ 

সিলেট সুরমা ডেস্ক :: বাংলাদেশি শ্রমিক নিয়োগে আবারও নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। মধ্যপ্রাচ্যের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জাররাহ এ নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন।

 

দেশটির একটি দৈনিকের প্রতিবেদনের বরাত দিয়ে নিষেধাজ্ঞার খবরটি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের একটি সংবাদমাধ্যম। কুয়েতের দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি শ্রমিক নিয়োগে ২০১৪ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর বাংলাদেশিদের রেসিডেন্স পারমিটের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে, বেড়ে গেছে পাচারকারীদের দৌরাত্ম্যসহ নানা অনিয়মও। এতেই কুয়েত সরকার বাধ্য হয়ে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তটি নিয়েছে।

 

কুয়েতের নিরাপত্তা বাহিনীগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেওয়া প্রতিবেদনে বলেছে, বাংলাদেশি গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রেই মূলত নানা নিয়ম ও অধিকার লঙ্ঘন চলছে। এ ধরনের প্রতিবেদনই ফের নিষেধাজ্ঞা আরোপের নেপথ্যে কাজ করেছে বলে মনে করা হচ্ছে।

 

১৯৭৬ সাল থেকে কুয়েতে বাংলাদেশি শ্রমিক নিয়োগ শুরু হয়। দেশটিতে প্রায় চার লাখ ৮০ হাজার বাংলাদেশি শ্রমিক কাজের সন্ধানে গেছেন।

 

নানা অনিয়মের কারণে ২০০৭ সাল থেকে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ করে দেয় কুয়েত। নানা শর্তে ২০১৪ সালে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। কিন্তু সেই নিয়ম লঙ্ঘনের ফলে ফের বাংলাদেশিদের জন্য বন্ধ হয়ে গেলো মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটির শ্রমবাজার।

  •  
  •  

Leave a Reply


সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com