,





মৌলভীবাজারের বিভিন্ন চা বাগানে চলছে স্বাস্থ্য সেবা ক্যাম্পেইন

সিলেট সুরমা :: স্বাস্থ্য তথ্য ও সেবা ভিত্তিক বর্ণাঢ্য আয়োজনে ব্যাপক সাড়া পড়েছে মৌলভীবাজারের চা বাগানগুলোতে। এলাকায় চলমান এ আয়োজনের নাম- স্বাস্থ্য সেবা ক্যাম্পেইন। মৌলভীবাজারের প্রত্যন্ত এলাকায় প্রতিদিন একটি করে চা বাগানে ক্যাম্পেইন চলছে টানা তিন দিন ধরে। রোববার রাজনগর চা বাগান থেকে শুরু হয়ে পরপর দু’দিন মৌলভীবাজার সদরের মৌলভী ও প্রেমনগর চা বাগানে এ কার্যক্রম সম্পন্ন হয়েছে।

জাতিসংঘ শিশু অধিকার তহবিলের সহায়তায় চা শ্রমিকদের স্বাস্থ্যসেবা গ্রহনে উদ্বুদ্ধকরণে এবং অনস্পট সেবা প্রদানে ব্যতিক্রমী এ উদ্যোগ গ্রহন করেছে ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- এফআইভিডিবি। জানা গেছে, এ পর্যন্ত ৩ টি ক্যাম্পেইনে অন্তত ৫ শতাধিক সাধারণ চা শ্রমিক বিভিন্ন তথ্য ও সেবা গ্রহন করেছেন। পর্যায়ক্রমে প্রকল্পের আওতাধীন অন্যান্য কর্মএলাকায়ও ক্যাম্পেইন চলমান থাকবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

চা শ্রমিকদের স্বাস্থ্য ও নাগরিক সেবার সুযোগ সৃষ্টিতে চা বাগান ব্যবস্থাপকগন আয়োজকদের সাথে একাত্ম হয়ে এসকল ক্যাম্পেইন উদ্ধোধন করে দিচ্ছেন। প্রতিদিন আয়োজন চলাকালে রাজনগর চা বাগানে ব্যবস্থাপক রেজওয়ানুল আলম, মৌলভী চা বাগান ম্যানেজার নজরুল ইসলাম মামুন ও প্রেমনগর চা বাগানের ব্যবস্থাপক দেওয়ান বাহা উদ্দিন স্ব স্ব চা বাগানে চলমান এ ক্যাম্পেইনের উদ্ধোধন ঘোষনা করেন। ক্যাম্পেইনের ক্যাপ ও টি-শার্ট পরে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে পৃথক উদ্ধোধনকালে তারা বলেন, ডিজিটাল এ সময়ে এসেও চা জনগোষ্ঠির জীবনমান তুলনামুলক অবহেলিত। তার একমাত্র কারণ অশিক্ষা, অসচেতনতা। তাই এরকম উদ্বোগ নিঃসন্দেহে চা শ্রমিকদের সচেতনতা তৈরীর পাশাপাশি সরকারের অভীষ্ট উন্নয়ন লক্ষ্যকে সহায়তা করবে। এসময় চা বাগানের অন্যান্য কর্মকর্তা, কর্মচারি, স্থানীয় জনপ্রতিনিধি, পঞ্চায়েত নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যসেবার সুযোগ থেকে অনেকটা বঞ্চিত আর সার্বিকভাবে অবহেলিত চা শ্রমিক জনগোষ্ঠী তাদের দোরগোড়ায় বিনামূল্যে এ সুযোগ পেয়ে আপ্লুত যেনো। একটি দিনের জন্য হলেও এ তথ্য ও সেবাকে সানন্দে গ্রহন করছেন চা শ্রমিকরা। ভিন্নধর্মী এ ক্যাম্পেইনে ভিন্ন ভিন্ন বুথে দিনব্যাপী বিভিন্ন তথ্য ও সেবা প্রদান করা হচ্ছে। ক্যাম্পেইন চলাকালে গর্ভবতী মায়েদের চেকআপ, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যার বিভিন্ন তথ্য, শিশুদের গ্রোথ মনিটরিং, অপুষ্ট শিশু চিহ্নিতকরণ, অনস্পট জন্ম নিবন্ধন ও রক্তের গ্রæপ নির্ণয়সহ প্রয়োজনীয় পরামশর্ নিচ্ছেন সেবাগ্রহীতারা। স্থানীয় ও অতিথি চিকিৎসকদের সহযোগিতায় এ চিকিৎসা ও তথ্যসেবা দেওয়া হচ্ছে। মৌলভীবাজারের সংশপ্তক, অলকেয়ারসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যরা কাজ করছেন রক্তের গ্রæপ নির্ণয়ে। স্থানীয় সরকার প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ ও এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিদের সহায়তায় চলছে জন্ম নিবন্ধন কার্যক্রম। চলমান এ প্রচারাভিযানে এফআইভিডিবির পিসিএসসি প্রকল্পের স্থানীয় কিশোর-কিশোরী দলের সদস্যরাই স্বেচ্ছাসেবক হিসেবে অগ্রণী ভুমিকা পালন করছেন। ক্যাম্পেইনে ভিন্ন ভিন্ন স্টল সাজিয়ে স্বাস্থ্য তথ্য, ওষুধপথ্য, শিশুখাদ্য, পুষ্টিতথ্য, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যার বিভিন্ন উপকরণ ও জন্মনিবন্ধন প্রক্রিয়াসহ নানা ধরণের প্রদর্শণীরও ব্যবস্থা রাখা হয়েছে।

তাছাড়া ক্যাম্পেইন চলাকালে স্বাস্থ্য বিষয়ক মা সমাবেশ ও গণনাটক পরিবেশন করা হচ্ছে। স্থানীয় কিশোর-কিশোরী দলের সদস্যদের পরিবেশনায় জোনাকী, অগ্রগতি ও সচেতন গণনাট্যদল স্বাস্থ্যতথ্যমুলক বার্তাসম্বলিত বিভিন্ন নাটক প্রদর্শন করছে। আয়োজন সহযোগিতায় কাজ করছেন এফআইভিডিবির পিসিএসসি প্রকল্প কর্মীরা।

এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply


শিরোনাম

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com