,





দক্ষিণ কোরিয়ায় বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন

আব্দুল্লাহ আল মাহবুব,দক্ষিণ কোরিয়া থেকে :  বাংলাদেশ দূতাবাসের আয়োজনে এবং স্থানীয় বাংলাদেশ কমিউনিটির সক্রিয় অংশগ্রহণে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে বর্ণাঢ্যভাবে বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপিত হয়েছে। ১৫ এপ্রিল রোজ রবিবার বর্ণিল আয়োজনের মাধ্যমে দিনটি উদযাপন করা হয় এবং এতে স্থানীয় কোরিয়ার নাগরিকসহ, ইপিএস কর্মী, ছাত্র-ছাত্রী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ কমিউনিটির অন্যান্য সদস্যরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।

কোরিয়ায় এবারই প্রথম দূতাবাস প্রাঙ্গনের বাইরে বাংলা বর্ষবরন অনুষ্ঠানের আয়োজন করা হয় । দূতাবাসের অদূরে নোকসাপিয়ং-এ আয়োজিত এই অনুষ্ঠানে স্থানীয় কোরিয়ান ও বিদেশি মানুষের সমাগমে দারুণ উপভোগ্য হয়ে ওঠে । বাংলা নববর্ষ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয় । নানা রঙের বৈশাখী পোষাক, ব্যানার-ফেস্টুনে সুসজ্জিত ও দেশীয় বাদ্যযন্ত্র সহকারে আয়োজিত শোভাযাত্রাটি দূতাবাস থেকে যাত্রা শুরু করে সিউলের নোকসাপিয়ং-এ গিয়ে থামে । স্থানীয় কোরিয়ানদের পাশাপাশি অন্যান্য বিদেশী নাগরিকরাও শোভাযাত্রাটিতে অংশ নেন, নববর্ষের শুভেচ্ছা জানান এবং হাততালি দিয়ে আনন্দ প্রকাশ করেন। র‍্যালীতে কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশের নাগরিকরা বর্ণাঢ্য এই র‍্যালীতে সপরিবারে ও সবান্ধব অংশ নেন এবং উপভোগ করেন ।

অনুষ্ঠানে দুই শতাধিক অতিথির উদ্দেশ্যে দূতাবাস পরিবার, প্রবাসী বাংলাদেশী এবং বিদেশী শিল্পীরা প্রায় দুই ঘন্টা প্রাণবন্তভাবে বাংলা কবিতা, লোক নৃত্য এবং বিশেষ করে বাংলা গানের অফুরন্ত ভান্ডার থেকে বিভিন্ন গান পরিবেশন করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে অতিথিদের ঐতিহ্যবাহী দেশীয় খাবার দিয়ে মধ্যাহ্নভোজে আপ্যায়ন করা হয়। পান্তা ভাত, ইলিশসহ দশ পদের রকমারি ভর্তা আর আনুসাঙ্গিক আয়োজনে প্রবাসী বাংলাদেশীরা তৃপ্ত মনে ঘরে ফিরে যায় ।

0Shares

Leave a Reply


সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com